Snacks Recipes

বাড়িতে পার্টি? সন্ধ্যাবেলায় নরম পানীয়ের সঙ্গে বানিয়ে ফেলতে পারেন মুচমুচে ভুট্টার পকোড়া

বাড়িতে কোনও পার্টির আয়োজন করলেও রকমারি স্ন্যাকস বানাতেই হয়। মুশকিল আসান করতে এ বার হেঁশেলেই বানিয়ে ভুট্টার মুচমুচে পকোড়া। রইল সহজ রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৯
Share:

মুচমুচে ভুট্টার পকোড়া দিয়েই জমবে সন্ধ্যার আাড্ডা। ছবি: শাটারস্টক।

সন্ধ্যাবেলা চায়ের সঙ্গে মুখোরোচক ‘টা’ না হলে ঠিক জমে না! কিন্তু রোজ রোজ চায়ের সঙ্গে নিত্যনতুন স্ন্যাকসের রেসিপি খুঁজতে হিমশিম খান অনেকেই। আর বাড়িতে খুদে সদস্য থাকলে তো কথাই নেই, তার মন জুগিয়ে চলা আরও কঠিন। বাইরে থেকে কিনে আনা শিঙাড়া, আলুর চপ সে তো মুখেও তোলে না। তা ছাড়া বাড়িতে কোনও পার্টির আয়োজন করলেও রকমারি স্ন্যাকস বানাতেই হয়। মুশকিল আসান করতে এ বার হেঁশেলেই বানিয়ে ভুট্টার মুচমুচে পকোড়া। রইল সহজ রেসিপি।

Advertisement

উপকরণ:

৩ কাপ ভুট্টার দানা

Advertisement

১ কাপ পেঁয়াজ কুচি

আধ কাপ ক্যাপসিকাম কুচি

২ টেবিল চামচ কাঁচালঙ্কা কুচি

১ চা চামচ আদা বাটা

১ চা চামচ লঙ্কাগুঁড়ো

১ কাপ ধনেপাতা কুচি

আধ কাপ বেসন

আ‌ধ কাপ কর্ন ফ্লাওয়ার

স্বাদমতো নুন

পরিমাণ মতো তেল

১ টেবিল চামচ মৌরি গুঁড়ো

১ টেবিল চামচ ভাজা জিরে গুঁড়ো

১ টেবিল চামচ চাট মশলা

প্রণালী:

প্রথমে সেদ্ধ করা ভুট্টার দানা হাত দিয়ে চটকে নিন। খেয়াল রাখবেন কয়েকটি দানা যেন গোটা গোটাও থাকে। একটি বড় বাটিতে বেসন, কর্নফ্লাওয়ার, নুন, ভাজা জিরে গুঁড়ো, মৌরি গুঁড়ো, আদা বাটা, লঙ্কাগুঁড়ো, ভুট্টার দানা, পেঁয়াজ, ক্যাপসিকাম, কাঁচালঙ্কা, ধনেপাতা কুচি মিশিয়ে আর পরিমাণ মতো জল মিশিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। এ বার কড়াইয়ে সাদা তেল গরম করুন। তার পর অল্প করে মিশ্রণ নিয়ে পকোড়ার আকারে গড়ে গরম তেলে ছাড়ুন। ডুবো তেলে লালচে করে ভেজে তুলুন। শুকনো কাগজ বা কিচেন ন্যাপকিনে পকোড়া মুড়িয়ে রাখুন বেশ কিছু ক্ষণ। এতে পকোড়ার অতিরিক্ত তেল কাগজ শুষে নেবে। এ বার উপর থেকে চাট মশলা ছড়িয়ে চাটনি বা সস্ কিংবা ধনেপাতার চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন ভুট্টার পকোড়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement