Homemade Raita Recipe

বাড়িতে বানানো রায়তার স্বাদও দোকানের মতো হবে, শুধু মেশাতে হবে বিশেষ এক মশলা

এমনিতে নুন, গোলমরিচ, চাটমশলা দিয়েই রায়তা বানানো হয় বাড়িতে। তবে তার স্বাদ একঘেয়ে। রায়তার স্বাদে ডুব দিতে চাইলে মশলায় বদল আনুন। কী ভাবে বানাবেন সেই বিশেষ মশলা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৬:১২
Share:

ঘরোয়া রায়তা। ছবি: সংগৃহীত।

বাড়ির সকলেই পরোটা, বিরিয়ানির সঙ্গে রায়তা খেতে ভালবাসেন। তাই বাইরে থেকে বিরিয়ানি কিনে আনলেও, বাড়িতে রায়তা বানাতেই হয়। রায়তার যে আহামরি খুব স্বাদ হয়, তা নয়। তবু রেস্তরাঁয় বিরিয়ানির সঙ্গে এক চামচ রায়তা মুখে ভরলে মন্দ লাগে না। রেস্তরাঁর রায়তার স্বাদ মুখে লেগে থাকে। কিন্তু সেই একই স্বাদ বাড়িতে বানালে হয় না। বাড়িতে তৈরি রায়তা ঠিক বিরিয়ানির মন ভোলানো স্বাদের সঙ্গে পাল্লা দিতে পারে না। একই পদ্ধতি মেনে বানিয়েও রেস্তরাঁর স্বাদ কেন ঘরোয়া রায়তায় পাওয়া যায় না, এই প্রশ্ন অনেকেরই।

Advertisement

ঘরোয়া রায়তার স্বাদ বদলে দিতে পারে কিছু এক বিশেষ মশলা। এমনিতে নুন, গোলমরিচ, চাটমশলা দিয়েই রায়তা বানানো হয় বাড়িতে। তবে তার স্বাদ একঘেয়ে। রায়তার স্বাদে ডুব দিতে চাইলে মশলায় বদল আনুন। কী ভাবে বানাবেন সেই বিশেষ মশলা?

জিরে, ধনে, তেজপাতা, গোলমরিচ, শুকনো লঙ্ক, হিং ভাল করে কয়েক মিনিট নে শুকনো খোলায় নেড়েচে়ড়ে নিন। তার পর কড়াই থেকে নামিয়ে ঠান্ডা করে মিক্সিতে গুঁড়িয়ে নিলেই তৈরি রায়তার মশলা। এই মশলার মধ্যে অল্প নুন, বিটনুন মিশিয়ে নাড়িয়ে নিন। তৈরির সময় এই মশলা ছ়ড়িয়ে দিলে এর স্বাদ দোকানের রায়তাকেও হার মানাবে।

Advertisement

বাড়িতে খাবারের সঙ্গে রায়তা খাওয়ার চল থাকলে এই মশলা বানিয়ে রাখতে পারেন। তবে মশলা যাতে মিইয়ে না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে। বায়ুনিরোধী কৌটোতে মশলা ভরে শুকনো, অন্ধকার জায়গায় তুলে রাখুন। স্যাঁতসেঁতে কোনও স্থানে রাখলে মশলা দলা পাকিয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement