Corn Snacks Receipe

সুইট কর্নের বদলে দেশি ভুট্টা দিয়েও বানিয়ে নিতে পারেন মুখরোচক পদ

বর্ষা এলেই বাজারে দেশি ভুট্টার ছড়াছড়ি। ভুট্টা দিয়ে তৈরি মুখরোচক পদ বৃষ্টির দিনে সান্ধ্য আহারে দিব্যি জমে যায়। জেনে নিন সহজ কয়েকটি রন্ধন প্রণালী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৯:১৪
Share:

ভুট্টা দিয়ে বানাতে পারেন মুখরোচক নানা পদ। —প্রতীকী ছবি।

বছর ভর সুইট কর্ন পাওয়া গেলেও, মূলত বর্ষাকালেই পাওয়া যায় দেশি ভুট্টা। এই ভুট্টার বিভিন্ন রকম প্রজাতি রয়েছে। সুইট কর্ন খেতে বেশ মিষ্টি। তবে উপকারিতায় এগিয়ে দেশি ভুট্টা। ফাইবারে পরিপূর্ণ ভুট্টা। এতে রয়েছে বিবিধ পুষ্টিগুণও। বৃষ্টির মরসুমে রাস্তায় ঠ্যালা গাড়িতে পাওয়া যায় ভুট্টা পোড়া। তার উপর লেবু, বিটনুনের স্পর্শে ভুট্টার স্বাদ হয়ে ওঠে জমজমাট। ভুট্টা দিয়ে বানিয়ে নিতে পারেন মুখরোচক নানা পদ।

Advertisement

বাটার কর্ন

উপকরণ

Advertisement

১টি কচি ভুট্টা

১ টেবিল চামচ মাখন

আধ চা-চামচ অরিগ্যানো

আধ চা-চামচ চিলি ফ্লেক্স

আধ চা-চামচ গোলমরিচ গুঁড়ো

স্বাদমতো নুন

প্রণালী

ভুট্টা পুড়িয়ে গোল করে কেটে তিন টুকরো করে নিতে হবে। মাখন-সহ সমস্ত উপকরণ মিশিয়ে পুড়িয়ে নেওয়া ভুট্টার গায়ে মাখিয়ে দিলেই তৈরি হবে মুখরোচক খাবার।

বেকড কর্ন

উপকরণ

১ টেবিল চামচ মাখন

১ টা-চামচ অলিভ অয়েল

আধ চা-চামচ অরিগ্যানো

আধ চা-চামচ চিলি ফ্লেক্স

স্বাদমতো নুন

প্রণালী

ভুট্টা আড়াআড়ি ভাবে টুকরো করে নিন। মাখন, অলিভ অয়েল, অরিগ্যানো, চিলি ফ্লেক্স ও স্বাদমতো নুন মিশিয়ে তাতে ভুট্টার গায়ে ভাল করে মাখিয়ে নিতে হবে। তার পর একটি পাত্রে বাটার পেপার বিছিয়ে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ২০ মিনিট বেক করে নিলেই তৈরি হয়ে যাবে নরম ও গরম সুস্বাদু পদ। অভেন না থাকলে একটি পাত্রে একটি জালি রেখে তার উপর মাখনের মিশ্রণ মাখানো ভুট্টা রাখতে হবে। উপর থেকে একটি ঢাকনা চাপা দিয়ে দিতে হবে। আঁচ কমিয়ে মিনিট ২০ রান্না রাখলেই, ভাপে ভুট্টা সেদ্ধ হয়ে যাবে।

মশালা কর্ন

উপকরণ

১টি ভুট্টা

১ টেবিল চামচ মাখন

১ চা-চামচ চাট মশলা

১ চা-চামচ লঙ্কা গুঁড়ো

আধ চামচ অরিগ্যানো

স্বাদমতো নুন

১ চা-চামচ লেবুর রস

প্রণালী

ভুট্টা গোটা অবস্থায় সেদ্ধ করে নিন। মাখন, লেবুর রস, চাট মশলা, অরিগ্যানো, লঙ্কার গুঁড়ো মিশিয়ে সেদ্ধ করা ভুট্টার গায়ে মাখিয়ে দিলেই তৈরি হয়ে যাবে মশালা কর্ন। চাইলে সেদ্ধ করার পর ভুট্টার দানাগুলি ছা়ড়িয়ে তার উপর মশলা মাখিয়েও নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement