Brinjal Recipe

গুণ থাক কিংবা না থাক, ভাজা আর ভর্তা ছাড়াও বেগুন দিয়ে বানানো যায় ৩ বাহারি পদ

মাছ, মাংস কিংবা অন্যান্য সব্জি দিয়ে যেমন নানা বাহারি পদ বানানো যায়, বেগুন দিয়ে চেনা দু-একটি খাবার ছাড়া কী বানানো যায়, সেটা অনেকেই বুঝতে পারেন না। রইল বেগুনের বাহারি কয়েকটি পদের হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৪:০৬
Share:

বেগুন দিয়ে বানাতে পারেন বাহারি পদ। ছবি: সংগৃহীত।

বেগুন অনেকেরই প্রিয় সব্জি। ডাল, ভাতের সঙ্গে বেগুন ভাজা থাকলে মন খুশিতে ভরে ওঠে অনেকেরই। আবার সন্ধ্যায় মুড়ির সঙ্গে বেগুনি থাকলে জমে যায় টিফিন। নিরামিষ তরকারি তো বেগুন ছাড়া অসম্পূর্ণ। বেগুন আর কালোজিরে দিয়ে ইলিশের পাতলা ঝোলের স্বাদ মুখে লেগে থাকে। তবে মাছ, মাংস কিংবা অন্যান্য সব্জি দিয়ে যেমন নানা বাহারি পদ বানানো যায়, বেগুন দিয়ে চেনা দু’-একটি খাবার ছাড়া কী বানানো যায়, সেটা অনেকেই বুঝতে পারেন না। রইল বেগুনের বাহারি কয়েকটি পদের হদিস।

Advertisement

বেগুন ফ্রাই

বেগুন ভাজা এবং বেগুন ফ্রাই কিন্তু এক খাবার নয়। ফ্রাই বানানোর আলাদা পদ্ধতি। বেগুনগুলি লম্বা এবং মোটা করে কেটে নিতে হবে প্রথমে। বেকিং সোডা, ময়দা, বিটনুন আর চাটমশলা দিয়ে তৈরি ঘন মিশ্রণে বেগুনগুলি ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবোতেলে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে ফ্রাই।

Advertisement

বেগুন চিপস্

আলুর চিপস্ খেয়ে মুখে অরুচি ধরে গিয়েছে? স্বাদ বদলাতে বেগুনের চিপ্‌স খেতে পারেন। বেগুনের চিপ্‌সের কথা শুনে অনেকেই অবাক হতে পারেন। তবে ঠিক করে বানালে খেতে মন্দ হয় না। বেগুন প্রথমে গোল করে কেটে নিতে হবে। গোলমরিচ, গরমমশলা গুঁড়ো, চিলি ফ্লেক্স, বিটনুন দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। সেই মিশ্রণটি বেগুনে মাখিয়ে বেক করে নিলেই তৈরি চিপ্‌স।

বেগুন পকোড়া

চিকেন কিংবা মাছের পকোড়া খেতে তো ভাল লাগেই, তবে বেগুন দিয়েও কিন্তু পকোড়া বানাতে পারেন। টুকরো করে বেগুন কেটে নিন। তার পর বেকিং সোডা, ময়দা, ডিম ফাটিয়ে মিশ্রণ বানিয়ে নিন। সেই মিশ্রণে বেগুনগুলি ডুবিয়ে ভেজে নিন। তৈরি পকোড়া।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement