Healthy Millet Dishes

ওট্‌স-ডালিয়া একঘেয়ে লাগছে? রাগি দিয়ে বানিয়ে ফেলুন ৫ স্বাস্থ্যকর প্রাতরাশ, ওজন কমবে ঝটপট

রাগিতে আয়রন, ক্যালশিয়াম, প্রোটিন ভরপুর মাত্রায় আছে যা ওজন নিয়ন্ত্রণ তো করেই, পাশাপাশি হজম ক্ষমতা বাড়ায়, হার্ট ভাল রাখে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩০
Share:

প্রাতরাশে রাগি দিয়ে কী কী পদ বানাতে পারেন? ছবি: সংগৃহীত।

পুজোর আগেই ঝটপট ওজন কমাতে দেদার ওট্‌স, ডালিয়া বা কিনোয়া খেয়ে অরুচি ধরে গিয়েছে? স্বাদ বদলাতে ভুলেও ময়দার লুচি-পরোটা অথবা পিৎজ়া-বার্গার-সালামিতে ফিরে যাবেন না। তার চেয়ে মিলেট বা রাগি খেয়ে দেখতে পারেন। সে রাগি দিয়ে দোসা বানান, মালপোয়া বা প্যানকেক— সবই স্বাস্থ্যকর। রাগিতে আয়রন, ক্যালশিয়াম, প্রোটিন ভরপুর মাত্রায় আছে যা ওজন নিয়ন্ত্রণ তো করেই, পাশাপাশি হজম ক্ষমতা বাড়ায়, হার্ট ভাল রাখে। নিয়মিত রাগি খেলে ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কমে।

Advertisement

রাগি দিয়েও বিভিন্ন সুস্বাদু পদ হয় যা খেলে অরুচি কেটে যাবে। রাগিতে ফাইবার বেশি থাকে বলে, প্রাতরাশে খেলে অনেক ক্ষণ পেট ভর্তি থাকে এবং ভাজাভুজি, মুখরোচক খাবার খাওয়ার ইচ্ছাও কমে যায়।

প্রাতরাশে রাগি দিয়ে কী কী পদ বানাতে পারেন?

Advertisement

১) রাগি দোসা

রাগি দোসা। ছবি: ফ্রিপিক।

খুবই হালকা ও পুষ্টিকর পদ। রাগির আটা, রাভা, চালের আটার সঙ্গে দই, আদা কুচি, গোলমরিচ, কারি পাতা ও গুঁড়ো মশলা মিশিয়ে ব্যাটার বানিয়ে দোসা তৈরি করা হয়। ডায়াবিটিসের রোগীরাও প্রাতরাশে এই পদ কেতে পারেন। রাগি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

২) রাগির ইডলি

রাগির ইডলি। ছবি: ফ্রিপিক।

এর জন্যও লাগে রাগির আটা, সুজি, দই, মুগ ডাল বাটা, নারকেল কোরা, কারি পাতা। রাগি আটা, সুজি, ডাল বাটা দই একসঙ্গে মেখে নিতে হবে।নুন,চিনি আর প্রয়োজন হলে অল্প জল দিয়ে ঘন করে মেখে নিয়ে ইডলি স্ট্যান্ডে সামান্য তেল ব্রাশ করে ওই মিশ্রণ দিতে হবে। এর পর প্রেসার কুকারে জল নিয়ে ইডলি স্ট্যান্ড বসিয়ে ভাপিয়ে নিলেই তৈরি হয়ে যাবে রাগির ইডলি। খুবই পুষ্টিকর। ক্যালোরির পরিমাণ কম থাকায় এটি প্রাতরাশে খেলে ওজনও বাড়বে না।

৩) রাগির পরিজ়

রাগির পরিজ়। ছবি: ফ্রিপিক।

বানানো খুবই সহজ। দুধে রাগির আটা মিশিয়ে চিনি ছাড়াই পরিজ় তৈরি করুন। উপরে ছড়িয়ে দিতে পারেন ড্রাই ফ্রুটস। ছোট ছোট করে ফল কেটেও ছড়িয়ে দেওয়া যায়।

৪) রাগির উপমা

রাগির উপমা। ছবি: ফ্রিপিক।

যে ভাবে উপমা তৈরি করে পদ্ধতি একই। রাগির সঙ্গে বিভিন্ন মরসুমি সব্জি মিশিয়ে এি পদ তৈরি করা যায়। খেতেও সুস্বাদু এবং এতে বিভিন্ন প্রয়োজনীয় খনিজ থাকায় লিভারে ফ্যাট জমতে বাধা দেয়। ফলে রক্তে কোলেস্টেরলের মাত্রাও ঠিক থাকে।

৫) রাগির প্যানকেক

রাগির প্যানকেক। ছবি: ফ্রিপিক।

রাগির আটার সঙ্গে পাকা কলা, দুধ, বেকিং পাউডার ও মধু মিশিয়ে ব্যাটার তৈরি করে প্যানকেকের মতো ভেজে নিন। এই পদ ডিম ছাড়াই বানানো যায়। রাগিতে থাকা ফাইবার অত্যন্ত সহজপাচ্য তাই হজমের সমস্যা থাকলেও রাগির প্যানকেক খাওয়া যায়। অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য নিরাময় করতেও সাহায্য করে রাগি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement