Kalanithi Maran

দাদু প্রাক্তন মুখ্যমন্ত্রী, ২৯ হাজার কোটির সম্পত্তি, ধনীতম প্রযোজকের রয়েছে দু’টি ক্রিকেট দলও

সম্পত্তির নিরিখে সকল ছবিনির্মাতাকে টপকে গিয়েছেন দক্ষিণী প্রযোজক কলানিথি মারান। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ২৯ হাজার কোটি টাকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ১৩:৪০
Share:
০১ ১৫

ভারতের ধনী ছবিনির্মাতাদের তালিকায় রয়েছে কর্ণ জোহর, আদিত্য চোপড়া, গৌরী খানের নাম। তবে সম্পত্তির নিরিখে তাঁদের সকলকে টপকে গিয়েছেন এক দক্ষিণী প্রযোজক। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ২৯ হাজার কোটি টাকা। দু’টি ক্রিকেট দলের মালিকানার পাশাপাশি দু’টি সংবাদপত্র, পাঁচটি পত্রিকা, একটি প্রযোজনা সংস্থা, একাধিক টেলিভিশন চ্যানেলের মালিকানাও রয়েছে কলানিথি মারানের।

০২ ১৫

১৯৬৪ সালের ২৪ জুলাই তামিলনাড়ুর চেন্নাইয়ে জন্ম কলানিথির। তাঁর বাবা ৩৬ বছরের সাংসদ মুরাসোলি মারান। তাঁর দাদু মুথুভেল করুণানিধি তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী। কলানিথির ভাইও রাজনীতির সঙ্গে যুক্ত। কিন্তু রাজনীতির মাঠে দেখা যায়নি কলানিথিকে।

Advertisement
০৩ ১৫

চেন্নাইয়ের স্কুল-কলেজ থেকে পড়াশোনা শেষ করে উচ্চশিক্ষার জন্য আমেরিকা চলে যান কলানিথি। পেনসিলভানিয়ার একটি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন তিনি। দেশে ফিরে ব্যবসা শুরু করেন কলানিথি।

০৪ ১৫

১৯৯০ সালে তামিল ভাষায় একটি মাসিক পত্রিকা প্রকাশ করেন কলানিথি। তিন বছর পর ১৯৯৩ সালে একটি টিভি নেটওয়ার্কিং সংস্থার প্রতিষ্ঠা করেন তিনি। এই সংস্থায় ৩০টিরও বেশি চ্যানেল রয়েছে। সিঙ্গাপুর এব‌ং মালয়েশিয়া-সহ মোট ২৭টি দেশে এই সংস্থার অন্তর্গত চ্যানেলগুলির সম্প্রচারণ হয়।

০৫ ১৫

২০১০ সালে একটি বিমান সংস্থার ৩৭ শতাংশের মালিকানা কেনেন কলানিথি। পাঁচ বছর পর ২০১৫ সালে ওই বিমান সংস্থার এক সহ-প্রতিষ্ঠাতা অজয় সিংহকে নিজের অংশ বিক্রি করে দেন তিনি।

০৬ ১৫

দক্ষিণ আফ্রিকা টি২০ লিগে সানরাইজার্স ইস্টার্ন কেপ এবং আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদ দলের মালিকানা রয়েছে কলানিথির হাতে।

০৭ ১৫

ক্রিকেট দলের পাশাপাশি পাঁচটি পত্রিকা, দু’টি সংবাদপত্র এবং একটি ডিটিএইচ স্যাটেলাইট পরিষেবা সংস্থার মালিকানাও রয়েছে কলানিথির।

০৮ ১৫

নিজস্ব একটি প্রযোজনা সংস্থাও খুলেছেন কলানিথি। ‘এথিরান’, ‘বিস্ট’, ‘পেট্টা’, ‘সরকার’ এবং ‘জেলার’-এর মতো জনপ্রিয় দক্ষিণী ছবির প্রযোজনা করেছে কলানিথির সংস্থা।

০৯ ১৫

২০২৩ সালে প্রকাশিত ফোর্বসের তালিকা অনুযায়ী, ভারতের ধনকুবেরদের তালিকায় ৭৭তম স্থান অধিকার করেছেন কলানিথি।

১০ ১৫

ফোর্বসের দেওয়া তথ্য অনুযায়ী কলানিথির মোট সম্পত্তির পরিমাণ ২৯ হাজার কোটি টাকা।

১১ ১৫

কাব্য নামে এক কন্যাসন্তান রয়েছে কলানিথির। বর্তমানে সানরাইজার্স ইস্টার্ন কেপ এবং সানরাইজার্স হায়দরাবাদ দলের অধিকর্ত্রী তিনি।

১২ ১৫

বলিপাড়া সূত্রে খবর, শাহরুখ খানের পত্নী গৌরী খানের মোট ১২০০ থেকে ১৬০০ কোটি টাকার সম্পত্তি রয়েছে।

১৩ ১৫

বলিপাড়ার অন্যতম ছবিনির্মাতা আদিত্য চোপড়ার মোট সম্পত্তির পরিমাণ আনুমানিক ৭৫০০ কোটি টাকা।

১৪ ১৫

বলিপাড়ার অধিকাংশের দাবি, কর্ণ জোহর মোট ১৭৪০ কোটি টাকা সম্পত্তির অধিকারী।

১৫ ১৫

সবাইকে টপকে গিয়েছেন কলানিথি। তাঁর সম্পত্তির পরিমাণ ২৯ হাজার কোটি টাকা।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement