Kidney Transplant

শূকরের কিডনি নিয়ে দু’মাস বেঁচে থেকে মৃত্যু! কী ভাবে অন্য প্রাণীর অঙ্গ বসে মানুষের শরীরে?

চিকিৎসকদের বিশ্বাস ছিল, রিচার্ডের শরীরে শূকরের কিডনি কমপক্ষে দু’বছর স্থায়ী হবে। তবে সম্প্রতি রিচার্ডের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তাঁর পরিবার এবং হাসপাতাল কর্তৃপক্ষ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১২:১৩
Share:
০১ ১৭

মাস দু’য়েক আগে মানুষের শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন করে বহু শতাব্দীর কাঙ্ক্ষিত মাইলফলক ছুঁয়ে ফেলেছিলেন চিকিৎসা বিজ্ঞানীরা। তবে তার মধ্যেই এল দুঃখের খবর। কিডনি প্রতিস্থাপনের দু’মাসের মধ্যেই মৃত্যু হল শূকরের কিডনির প্রাপকের।

০২ ১৭

মার্চ মাসে আমেরিকার ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালে ষাটোর্ধ্ব রিচার্ড স্লেম্যানের শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল। তার পরেও চলছিল হৃৎস্পন্দন। চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন তিনি। আর এর পরেই চিকিৎসা বিজ্ঞানে একটি নতুন দিক খুলে গিয়েছিল বলে মনে করছিলেন বিজ্ঞানীরা।

Advertisement
০৩ ১৭

২০১৮ সালে রিচার্ডের দু’টি কিডনিই বিকল হয়ে যায়। এর পর তাঁর শরীরে কিডনি প্রতিস্থাপন হয়। কিন্তু গত বছর সেই কিডনিগুলিও কাজ করা বন্ধ করে। এর পরেই বিজ্ঞানীরা তাঁর প্রাণ বাঁচাতে শূকরের কিডনি প্রতিস্থাপনের পরামর্শ দেন।

০৪ ১৭

চিকিৎসকদের বিশ্বাস ছিল, রিচার্ডের শরীরে শূকরের কিডনি কমপক্ষে দু’বছর স্থায়ী হবে। তবে সম্প্রতি রিচার্ডের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তাঁর পরিবার এবং হাসপাতাল কর্তৃপক্ষ।

০৫ ১৭

ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছেন যে, রিচার্ডের মৃত্যুতে তাঁরা গভীর ভাবে শোকাহত। তবে শূকরের কিডনি প্রতিস্থাপনের কারণেই তাঁর মৃত্যু হয়েছে, এমন কোনও প্রমাণ তাঁদের কাছে নেই বলেও জানিয়েছেন চিকিৎসকেরা।

০৬ ১৭

রিচার্ড ছিলেন পৃথিবীর প্রথম ব্যক্তি যাঁর শরীরে সফল ভাবে শূকরের কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল। এর আগে দু’জন ‘ব্রেন-ডেড (যাঁদের হৃদ্‌যন্ত্র কাজ করছে কিন্তু মস্তিষ্ক কাজ করা বন্ধ করেছে)’ মানুষের শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল। কিন্তু এর দিন কয়েকের মধ্যেই তাঁদের মৃত্যু হয়।

০৭ ১৭

রিচার্ডের শরীরে যে শূকরের কিডনি বসানো হয়েছিল, সেগুলির জিনগত পরিবর্তন ঘটানো হয়েছিল। অর্থাৎ, শূকরের শরীরে আগে থেকেই জিনগত পরিবর্তন ঘটানো হয়েছিল। তার পরে ওই কিডনি বসানো হয়েছিল রিচার্ডের শরীরে।

০৮ ১৭

রিচার্ডের পরে নিউ জার্সির বাসিন্দা ৫৪ বছর বয়সি লিসা পিসানোর শরীরে শূকরের কিডনি বসানো হয়েছিল। তিনি এখনও বেঁচে রয়েছেন বলে খবর।

০৯ ১৭

‘জেনেটিক্যালি মডিফাইড’ প্রাণী কী? কী ভাবেই বা জিন পরিবর্তিত শূকরের কিডনি বসানো হয় মানুষের শরীরে?

১০ ১৭

আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ডায়াবিটিস অ্যান্ড ডাইজেস্টিভ অ্যান্ড কিডনি ডিজ়িজ়েজ়’-এর দেওয়া ২০২২-এর পরিসংখ্যান জানাচ্ছে, স্তন বা প্রস্টেটের ক্যানসারে বিশ্বে ফি-বছর যত মানুষের মৃত্যু হয়, কিডনির বিভিন্ন অসুখে মৃত্যু তার চেয়ে অনেক বেশি। কিডনির বিভিন্ন রোগের অন্তিম পর্যায়ে প্রতিস্থাপন ছাড়া আর কোনও উপায় থাকে না।

১১ ১৭

শুধু আমেরিকাতেই ফি-বছর প্রায় ২৫ হাজার কিডনি প্রতিস্থাপিত হয়। মূল সমস্যা হয় মানুষের প্রতিস্থাপনযোগ্য কিডনির অপ্রতুলতা। তার জন্য ডায়ালিসিস করে কিডনির কাজ কৃত্রিম ভাবে চালিয়ে রোগীকে বাঁচিয়ে রাখতে হয়। কিন্তু এই প্রক্রিয়া বেশি দিন চালিয়ে কোনও রোগীকে বাঁচিয়ে রাখা সম্ভব নয়।

১২ ১৭

শুধু আমেরিকাতেই ডায়ালিসিস চলা অবস্থায় প্রতি দিন মৃত্যু হয় গড়ে প্রায় ২৫০ জনের। কিডনির অসুখে ও ডায়ালিসিস চলা অবস্থায় মৃত্যুহার ভারতেও প্রায় একই রকম। ভারতে প্রতি বছর কিডনির বিভিন্ন রোগে আক্রান্ত হন গড়ে প্রায় আট থেকে ১০ লক্ষ মানুষ।

১৩ ১৭

আর সেই কারণেই অন্য পশুর শরীর থেকে কিডনি নিয়ে মানুষের শরীরে প্রতিস্থাপন নিয়ে অনেক দিন ধরে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছিলেন বিজ্ঞানীরা। এই পদ্ধতির কিছু প্রতিবন্ধকতা ছিল। তবে বিজ্ঞানীরা দেখেন, মানুষের শরীরের অনাক্রম্যতা অন্য প্রাণীদের অঙ্গ প্রত্যাখ্যান করছে।

১৪ ১৭

গত শতাব্দীর ষাটের দশকে শিম্পাঞ্জির কিডনি মানুষের শরীরে প্রতিস্থাপনের চেষ্টা সফল হয়নি। এর পর শূকরের জিন আগে থেকে পরিবর্তন করে সেই শূকরের কিডনি মানুষের শরীরে প্রতিস্থাপনের চেষ্টা করা হয়।

১৫ ১৭

এই জটিল প্রক্রিয়ায় প্রথমে একটি শূকরেকে এনে দীর্ঘ দিন পরীক্ষাগারে লালন করা হয়। একটু বড় হলে শূকরের শরীরে জিন পরিবর্তনের প্রক্রিয়া শুরু হয়।

১৬ ১৭

শূকরটির শরীরে অন্তত ১০ বার জিনের বিন্যাসে বদল ঘটানো হয়। এই পরিবর্তন এমন ভাবে করা হয় যাতে সেই শূকরের কিডনি মানবশরীরে গিয়েও কাজ করতে পারে। ক্রিসপার জিন এডিটিং প্রযুক্তির মাধ্যমে শূকরের জিনে এই বদল আনা হয়। এই পরীক্ষায় সাফল্য আসে ২০২২ সাল নাগাদ।

১৭ ১৭

এর পর শুরু হয় ‘জেনোট্রান্সপ্লান্টেশন’। ‘জেনোট্রান্সপ্লান্টেশন’ বলতে প্রাণীদের কোষ, টিস্যু বা অঙ্গ মানুষের শরীরে প্রতিস্থাপনের মাধ্যমে রোগ নিরাময় করা। মার্চ মাসে এই পদ্ধতিতেই রিচার্ডের শরীরে ‘জেনেটিক্যালি মডিফাইড’ শূকরের কিডনি বসানো হয়েছিল। কিন্তু শেষরক্ষা হল না।

সব ছবি: ফাইল থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement