Pataudi Palace

শাহরুখ থেকে আমিরের ছবির শুটিং হয়েছে অন্য খানের প্রাসাদে, তালিকায় রয়েছে হলিউডি ছবিও

মূল্যের নিরিখে ‘পটৌডি প্যালেস’ অনেক অনেক এগিয়ে। এই প্যালেসের বাজারমূল্য আনুমানিক ৮০০ কোটি টাকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ১৫:১৬
Share:
০১ ১৩

অমিতাভ বচ্চনের ‘জলসা’ হোক অথবা শাহরুখ খানের ‘মন্নত’— বলি অভিনেতাদের আবাসনের মধ্যে দাম এবং বিলাসিতার দিক থেকে এগিয়ে সইফ আলি খানের প্রাসাদ ‘পটৌডি প্যালেস’। একাধিক হিন্দি ছবি, ওয়েব সিরিজ়ের শুটিং হয়েছে এই প্রাসাদে। বাদ যায়নি হলিউডের ছবিও।

০২ ১৩

ভারতের প্রাক্তন ক্রিকেটার নবাব ইফতিকর আলি খান পটৌডি বানিয়েছিলেন পটৌডি প্যালেস। ইফতিকর সম্পর্কে সইফের ঠাকুরদা। তিনি ছিলেন পটৌডির নবাব। উত্তরাধিকার সূত্রে বর্তমানে এই প্যালেসে পরিবার-সহ থাকেন সইফ।

Advertisement
০৩ ১৩

বলিপাড়া সূত্রে খবর, শাহরুখের ‘মন্নত’-এর বর্তমান বাজারমূল্য ২০০ কোটি টাকা। অমিতাভের ‘জলসা’র আনুমানিক বাজারমূল্য ১০০ থেকে ১২০ কোটি টাকা। তবে, মূল্যের নিরিখে ‘পটৌডি প্যালেস’ অনেকটাই এগিয়ে। এই প্রাসাদের বাজারমূল্য আনুমানিক ৮০০ কোটি টাকা।

০৪ ১৩

২০২৩ সালে সন্দীপ রেড্ডি ভঙ্গার পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘অ্যানিম্যাল’। রণবীর কপূর অভিনীত এই ছবির শুটিং পটৌডি প্যালেসের ইব্রাহিম কোঠির অন্দরমহলে হয়েছে।

০৫ ১৩

নিজের প্রাসাদে নিজের ওয়েব সিরিজ়েরই শুটিংও করিয়েছেন সইফ। ২০২১ সালে আলি আব্বাস জাফরের পরিচালনায় ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পায় ‘তান্ডব’ নামে একটি সিরিজ়।

০৬ ১৩

‘তান্ডব’ ওয়েব সিরিজ়ে মুখ্যচরিত্রে অভিনয় করেন সইফ আলি খান। বলিপাড়ার অধিকাংশের দাবি, পটৌডি প্যালেসে সিরিজ়ের বহু দৃশ্য শুট করা হয়েছে।

০৭ ১৩

২০১১ সালে আলি আব্বাস জাফরের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘মেরে ব্রাদার কি দুলহন’। এই ছবিতে অভিনয় করতে দেখা যায় ইমরান খান, ক্যাটরিনা কইফ এবং আলি জাফরকে। কানাঘুষো শোনা যায়, এই ছবির কয়েকটি দৃশ্যের শুটিং হয়েছে পটৌডি প্যালেসের অন্দরমহলে।

০৮ ১৩

২০০৪ সালে যশ চোপড়ার পরিচালনায় ‘বীর জ়ারা’ মুক্তি পাওয়ার পর দর্শকের কাছে শাহরুখ খান এবং প্রীতি জ়িন্টার জুটি প্রিয় হয়ে ওঠে। এমনকি আইপিএলের মাঠে দুই তারকা ভিন্ন দলের মালিক হলেও তাঁদের একসঙ্গে কোনও ছবি দেখলে এখনও একই রকমের উন্মাদনা জেগে ওঠে দর্শকদের মধ্যে।

০৯ ১৩

‘বীর জ়ারা’ ছবির চিত্রনাট্য অনুযায়ী অভিনেত্রীর বাড়ির ঠিকানা পাকিস্তানে। বলিপাড়া সূত্রে খবর, পটৌডি প্যালেসের ভিতর সেই দৃশ্যগুলি শুট করা হয়েছিল।

১০ ১৩

২০০৫ সালে কেতন মেহতার পরিচালনায় মুক্তি পায় ‘মঙ্গল পান্ডে: দ্য রাইসিং’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন বলিউডের ‘পারফেকশনিস্ট’ আমির খান। এই ছবির কয়েকটি দৃশ্যের শুটিং হয় পটৌডি প্যালেসের ভিতরে।

১১ ১৩

আমিরের আরও একটি ছবির শুটিং হয় পটৌডি প্যালেসে। ২০০৬ সালে রাকেশ ওমপ্রকাশ মেহরার পরিচালনায় মুক্তিপ্রাপ্ত ছবি ‘রং দে বসন্তি’তে মুখ্য ভূমিকায় অভিনয় করেন আমির। বলিপাড়া সূত্রে খবর, এই ছবির গুটিকতক দৃশ্যের শুটিং হয় সইফের প্রাসাদে।

১২ ১৩

২০০৭ সালে বলি অভিনেতা অনিল কপূরের প্রযোজনায় মুক্তি পায় ‘গান্ধী মাই ফাদার’ ছবিটি। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন অক্ষয় খন্না। পটৌডি প্যালেসের অন্দরমহলে এই ছবির একধিক দৃশ্য শুট করা হয়েছে বলে বলিপাড়া সূত্রে খবর।

১৩ ১৩

একটি ইংরেজি ছবির শুটিংও হয়েছে সইফের প্রাসাদে। বলিপাড়ায় গুঞ্জন, ২০১০ সালে মুক্তি পাওয়া জুলিয়া রবার্টস অভিনীত রোম্যান্টিক ড্রামা ঘরানার ছবি ‘ইট, প্রে, লভ’ ছবিটির শুটিং হয় পটৌডি প্যালেসে।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement