Mysterious Slab

চার হাজার বছরের পুরনো পাথরে আঁকা ‘গুপ্তধনের মানচিত্র’! ব্রোঞ্জ যুগের রহস্যভেদ করতে মরিয়া গবেষকেরা

১৯০০ সালের গোড়ার দিকে গ্রানাইটের ওই পাথরের টুকরোটি আবিষ্কৃত হয়েছিল। কবরের ঢিবি খনন করার সময়েই পাথরটির সন্ধান মিলেছিল। তার গায়ে ছিল খোদাই করা আঁকিবুঁকি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ১৭:২৩
Share:
০১ ১৩

পৃথিবীর বুকে এখনও এমন অনেক কিছু রয়েছে, যার রহস্যভেদ করতে পারেননি বিজ্ঞানীরা। রহস্যময় সেই সব বস্তু নিয়ে মানুষের মনে কৌতূহলের শেষ নেই। সম্প্রতি বিজ্ঞানী মহলের একাংশের কাছে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে একটি পাথরের টুকরো।

০২ ১৩

১৯০০ সালের গোড়ার দিকে গ্রানাইটের ওই পাথরের টুকরোটি আবিষ্কৃত হয়েছিল। কবরের ঢিবি খনন করার সময়েই পাথরটির সন্ধান মিলেছিল। তার গায়ে ছিল খোদাই করা আঁকিবুঁকি। কিন্তু তার পর সেই পাথরের কথা ভুলতে বসেছিলেন বিজ্ঞানীরা।

Advertisement
০৩ ১৩

সম্প্রতি নতুন করে আবার সেই রহস্যময় পাথরের টুকরো নিয়ে কৌতূহল দেখা দিয়েছে বিজ্ঞানীদের মধ্যে। নতুন গবেষণায় উঠে এসেছে, প্রত্নতাত্ত্বিক দিক থেকে পাথরটি মূল্য অপরিসীম। ব্রোঞ্জ যুগের সময়কালের এই পাথরে নাকি খোদাই করা আছে গুপ্তধনের মানচিত্র।

০৪ ১৩

মনে করা হচ্ছে, ২১৫০ খ্রিস্টপূর্বাব্দ থেকে ১৬০০ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত বিস্তৃত ব্রোঞ্জ যুগের স্থানগুলির অবস্থান চিহ্নিত করতে পারে ওই মানচিত্র। এই পাথরকে ‘সেন্ট বেলেক’ নাম দিয়েছেন বিজ্ঞানীরা। গবেষকদের দাবি, ওই পাথরের মানচিত্রটি ইউরোপের প্রাচীনতম মানচিত্র।

০৫ ১৩

ডেলি মেইলের প্রতিবেদন অনুযায়ী, ফ্রান্সে হারিয়ে যাওয়া স্মৃতিচিহ্ন খুঁজে বার করতে এই মানচিত্র উল্লেখযোগ্য ভূমিকা নেবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। ওয়েস্টার্ন ব্রিটানি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইভান পাইলারের মতে, প্রত্নতাত্ত্বিক জায়গাগুলি খুঁজে বার করার জন্য সে সময় মানচিত্রের ব্যবহার করা হত, যা নিঃসন্দেহে অভাবনীয়।

০৬ ১৩

তবে ওই মানচিত্রে কী আছে, তা উদ্ধার করতে ১৫ বছরের বেশি সময় চলে যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। কেন এত সময় লাগবে? বিজ্ঞানীদের মতে, পাথরের টুকরোতে যে মানচিত্র রয়েছে তা ৬৩০ বর্গ কিলোমিটার এলাকা নির্দেশ করে। সেই জায়গা খুঁজে বার করে সেখানে অনুসন্ধান চালাতে অনেকটাই সময় লেগে যাবে।

০৭ ১৩

বিজ্ঞানী ইভান এবং তাঁর সহকর্মী ক্লিমেন্ট নিকোলাসের নেতৃত্বাধীন একটি দল গবেষণা চালানোর সময় এই পাথরের টুকরোটি পুনরায় আবিষ্কার করেছিলেন। কী আছে ওই পাথরে তা জানতে ইভানরা বিশ্বের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করেছিলেন।

০৮ ১৩

গবেষকদের মতে, প্যারিস থেকে ৫০০ কিলোমিটার পশ্চিমে ব্রিটানির রাউডুয়ালেক অঞ্চলকে ওই পাথরে চিহ্নিত করা হয়েছে। ওই মানচিত্রে কয়েকটি ক্ষুদ্র পরিখারও উল্লেখ রয়েছে। বিজ্ঞানীদের মতে ওই পরিখাগুলি কোনও কবরস্থান বা কোনও বাড়ির দিক নির্দেশ করছে।

০৯ ১৩

১৯০০ সালে পাথরটি আবিষ্কার করেছিলেন প্রত্নতাত্ত্বিক পল ডু শ্যাটেলিয়ার। কবর খনন করতে গিয়ে পাথরের টুকরোটি খুঁজে পেয়েছিলেন তিনি। কিন্তু ওই পাথরের রহস্যভেদ করার আগেই তাঁর মৃত্যু হয়।

১০ ১৩

ফলে সেই রহস্যের সমাধান হয়নি এত দিন। একটা সময়ের পর বিজ্ঞানীদের স্মৃতি থেকেও মুছে যায় এই পাথরের কথা। ২০১৪ সাল পর্যন্ত পাথরটি ফ্রান্সের এক প্রাসাদের গর্ভগৃহে পড়েছিল। বিজ্ঞানীরা সেখানেই অনুসন্ধান চালিয়ে আবার পাথরটি বার করে আনেন।

১১ ১৩

চার হাজার বছরের পুরনো সভ্যতা ওই পাথরের টুকরোতে লুকিয়ে রয়েছে বলে মনে করা হচ্ছে। মানচিত্রটি ব্রোঞ্জ যুগের কোনও রাজপুত্রের কবরের পথ নির্দেশ করছে বলেও অনুমান বিজ্ঞানীদের।

১২ ১৩

সে যুগে রাজপরিবারের কারও মৃত্যু হলে কবর দেওয়ার সময় তাঁর সঙ্গে অনেক কিছু দান করা হত। ব্রোঞ্জের ছুরি, তিরের ফলা, আবার কখনও সোনার জিনিসও দেওয়া হত কবরে।

১৩ ১৩

‘সেন্ট বেলেক’ নামে এই পাথরে আঁকা মানচিত্রের রহস্যভেদ করতে পারলে কবরের সন্ধান মিলবে। সেই কবর থেকে মূল্যবান এমন অনেক কিছু মিলতে পারে যা ব্রোঞ্জ যুগ সম্পর্কে অনেক তথ্য দিতে পারে গবেষকদের।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement