Diversification Of Portfolio

মিউচুয়াল ফান্ডে ঝুঁকি কী ভাবে কমাবেন? বিনিয়োগ করুন এই পদ্ধতি মেনে

মিউচুয়াল ফান্ডে ঝুঁকি হ্রাস করার জন্য এটি একটি অপরিহার্য্য বিনিয়োগ কৌশল। বিভিন্ন সম্পদ শ্রেণী, সেক্টর এবং ভৌগলিক অঞ্চল জুড়ে বিনিয়োগ ছড়িয়ে দেওয়ার মাধ্যমে, বিনিয়োগকারীরা একটি ভারসাম্যপূর্ণ পোর্টফোলিও তৈরি করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১৬:০৩
Share:

প্রতীকী ছবি

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বলতে কি বোঝায়? শুধুই কি পুঁজি বরাদ্দ রাখা এবং শেয়ার বাজারে যা বিনিয়োগ করেছেন, তার হিসেবে রাখা? বিনিয়োগে এগুলি যদিও খুবই গুরুত্বপূর্ণ, কিন্তু আরও অনেক অত্যাবশ্যক পদক্ষেপ রয়েছে। যেমন, পোর্টফোলিও বৈচিত্রকরণ যা বিনিয়োগের সবচেয়ে বড় অসুবিধা, ঝুঁকির মোকাবিলা করতে সহায়তা করে।

Advertisement

মিউচুয়াল ফান্ডে ঝুঁকি কমানোর ক্ষেত্রে পোর্টফোলিওয় বৈচিত্র রাখা এক অপরিহার্য বিনিয়োগ কৌশল। বিভিন্ন সম্পদ শ্রেণি, সেক্টর এবং ভৌগোলিক অঞ্চল জুড়ে বিনিয়োগ ছড়িয়ে দেওয়ার মাধ্যমে লগ্নিকারীরা একটি ভারসাম্যপূর্ণ পোর্টফোলিও তৈরি করেন। উদ্দেশ্য, বাজারের অস্থিরতার প্রভাব কমানো এবং কোনও একটি নির্দিষ্ট খাত বা সম্পদ শ্রেণিতে বরাদ্দ সীমাবদ্ধ না করে ক্ষতির পরিমাণে রাশ টানা।

কিন্তু পোর্টফোলিও বৈচিত্র্যকরণ কী ভাবে করা সম্ভব? কত রকমের বৈচিত্র্যকরণ হয় এবং এই পদ্ধতির মাধ্যমে আর কী কী সুবিধা পাওয়া যেতে পারে? এই সম্পর্কে সবিস্তার জানতে বন্ধন মিউচুয়াল ফান্ডের সহযোগিতায় গত ১৯ জুলাই একটি ওয়েবিনারের আয়োজন করেছিল আনন্দবাজার অনলাইন।

Advertisement

ওয়েবিনারে মিউচুয়াল ফান্ডের বিনিয়োগ সংক্রান্ত খুঁটিনাটির পাশাপাশি আরও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় অংশ নেন বন্ধন মিউচুয়াল ফান্ডের সেলস্ এবং মার্কেটিং হেড গৌরব পারিজা এবং মিউচুয়াল ফান্ড বিশেষজ্ঞ রাজীব সাহা। অনুষ্ঠানটির সঞ্চালক ছিলেন অভিষেক কর। আপনিও যদি মিউচুয়াল ফান্ডের বিভিন্ন খুঁটিনাটি বিষয় জেনে বিনিয়োগের পথে হাঁটতে চান, তা হলে এই ওয়েবিনারটি দেখতে পারেন।

এই প্রতিবেদনটি ‘টাকা টক্‌’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement