Weird but True

৫০ বছর বয়সে যে ব্যাগ হারিয়েছিলেন প্রৌঢ়া, তিন দশক পর তা ফিরিয়ে দিল ১১ বছরের কিশোরী

তিরিশ বছর আগে কোনও ভাবে চুরি হয়ে গিয়েছিল বৃদ্ধার পছন্দের ব্যাগ। ফিরে পাওয়ার বিন্দু মাত্র আশাও রাখেননি তিনি। এত বছর পর সেই ব্যাগটিই ফিরিয়ে দিল বছর ১১-র ফুটফুটে কিশোরী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ১৪:১৮
Share:

তিন দশক আগে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরে পেলেন বৃদ্ধা। ছবি: এক্স।

দেখা হল বছর ‘তিরিশ’ পর! যেমন ছোটবেলায় হারিয়ে যাওয়া বন্ধু সঙ্গে গড়িয়াহাট কিংবা শ্যামবাজারের পাঁচমাথার মোড়ে হঠাৎ দেখা হয়। তবে এ কোনও বন্ধু নয়। তিরিশ বছর আগে কোনও ভাবে চুরি হয়ে গিয়েছিল বৃদ্ধার পছন্দের ব্যাগ। ফিরে পাওয়ার বিন্দু মাত্র আশাও রাখেননি তিনি। এত বছর পর সেই ব্যাগটিই ফিরিয়ে দিল বছর ১১-র ফুটফুটে কিশোরী।

Advertisement

বছর ১১-র মেইসি কট প্রতি দিনই পোষ্য কুকুরকে নিয়ে সমুদ্র সৈকতে ঘুরতে আসে। এক দিন সকালে হঠাৎ ঢেউয়ে ভেসে আসা ব্যাগটি দেখতে পায় সে। এক সাক্ষাৎকারে মেইসি জানায়, “মা, বাবার সঙ্গে ঘুরতে ঘুরতে সমুদ্রের পারে ওই ব্যাগটি দেখতে পেয়েছিলাম। তখনই মাকে ডেকে দেখাই। ব্যাগের মধ্যে থাকা ক্রেডিট এবং ডেবিট কার্ড থেকেই জানতে পারি, ব্যাগটি কার। কিন্তু তিনি কোথায় আছেন, আদৌ বেঁচে আছেন কি না, সেই বিষয়ে কোনও ধারণাই আমাদের ছিল না।” তবে ডিজিটাল যুগে, খবর আলোর চেয়েও দ্রুত গতিতে ছড়িয়ে পড়ে। মেইসি বলে, “সমাজমাধ্যমে গোটা বিষয়টি জানিয়ে পোস্ট করার সঙ্গে সঙ্গেই অড্রে হে নামের এক মহিলা আমাদের সঙ্গে যোগাযোগ করেন। কার্ডেও সেই নাম লেখা ছিল, তাই বুঝতে অসুবিধে হয়নি। সেই সূত্র ধরেই মহিলার বাড়ির হদিশ মেলে।” সেখানে গিয়েই গোটা ঘটনা জানতে পারে মেইসি এবং তার পরিবার।

৮০ বছর বয়সি ওই বৃদ্ধা জানান, “কাজে যাওয়ার পথে হঠাৎ তাঁর কাঁধ থেকে ওই ব্যাগটি ছিনিয়ে নেয় দুষ্কৃতিরা। পুলিশের কাছে অভিযোগ জানানো হলেও ব্যাগ ফিরে পাওয়ার আশা কোনও দিনই ছিল না। কারণ, ওই ব্যাগে টুকটাক সাজের জিনিস ছাড়াও প্রায় ২৪০ পাউন্ড ছিল। সেই অর্থ হাতিয়ে নেওয়ার পর ব্যাগটি হয়তো সমুদ্রের জলে ছুড়ে ফেলে দিয়েছিল তারা।”

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement