Smriti Irani’s Soup Recipe

আয়রনের ঘাটতি পূরণে শুধু ওষুধ নয়, খেতে হবে বিশেষ স্যুপ, শেখাচ্ছেন স্মৃতি ইরানি

যে সব শিশু বা মহিলা অপুষ্টিজনিত রোগে ভুগছেন তাঁদের জন্য এই স্যুপ অত্যন্ত পুষ্টিকর। এই স্যুপ কী ভাবে তৈরি করবেন, তা-ও শিখিয়ে দিয়েছেন স্মৃতি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ১২:১২
Share:

অপুষ্টি দূর করতে পারে স্মৃতি ইরানির শেখানো বিশেষ স্যুপ। ছবি: সংগৃহীত।

মহিলাদের মধ্যে অপুষ্টিজনিত সমস্যা নতুন নয়। তা ছাড়া রক্তাল্পতা, অ্যানিমিয়া তো আছেই। তবে এই ঘাটতি পূরণে শুধু ওষুধ খেলেই হবে না। প্রতিদিনের ডায়েটেও কিন্তু কিছু পরিবর্তন আনতে হবে।

Advertisement

টেলিভিশন, অভিনয় জগৎ থেকে অনেক দিনই সরে এসেছেন স্মৃতি ইরানি। এখন তাঁর পরিচয় কেন্দ্রীয় মন্ত্রী। মন্ত্রীত্ব সামলানোর পাশাপাশি স্ত্রী এবং মায়ের ভূমিকাতেও সমান দক্ষ তিনি। তাই শত ব্যস্ততা থাকলেও পরিবারের সকলের ভাল-মন্দের খেয়াল রাখতেই হয় তাঁকে। এক সময়ে সামলেছেন কেন্দ্রের মহিলা এবং শিশু সুরক্ষা দফতর। শিশুদের তো বটেই, দেশের বেশির ভাগ মহিলার অপুষ্টিজনিত সমস্যা খুব কাছ থেকে দেখেছেন। সরকারি পরিসংখ্যান বলছে, আমাদের দেশে শহর, গ্রামাঞ্চল নির্বিশেষে মহিলাদের মধ্যে রক্তাল্পতার সমস্যা সবচেয়ে বেশি। এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে তাই স্মৃতির ভরসা স্বাস্থ্যকর একটি স্যুপ। যা প্রোটিন এবং আয়রনের মতো প্রয়োজনীয় উপাদানে সমৃদ্ধ। যে সব শিশু বা মহিলা অপুষ্টিজনিত রোগে ভুগছেন তাঁদের জন্য এই স্যুপ অত্যন্ত পুষ্টিকর। এই স্যুপ কী ভাবে তৈরি করবেন, তা-ও শিখিয়ে দিয়েছেন স্মৃতি।

এই স্যুপ বানাতে কী কী লীগবে?

Advertisement

উপকরণ:

মুসুর ডাল: ১ কাপ

ডাঁটা: ৩-৪টি

সিম: ৩-৪টি

ঘি: ১ চা চামচ

নুন: স্বাদ অনুযায়ী

পেঁয়াজ কুচি: আধ কাপ

আদা কুচি: ১ চা চামচ

টোম্যাটো কুচি: আধ কাপ

গোলমরিচের গুঁড়ো: আধ চা চামচ

প্রণালী:

১) প্রথমে মুসুর ডাল ভাল করে ধুয়ে নিয়ে একটি পাত্রে ভিজিয়ে রাখুন।

২) ডাঁটা, সিম ছোট ছোট করে কেটে নিন।

৩) এ বার প্রেশার কুকারে সামান্য ঘি দিয়ে তার মধ্যে পেঁয়াজ, আদা, টোম্যাটো, ডাঁটা, সিম এবং ভেজানো ডাল একসঙ্গে সেদ্ধ করতে দিন। সঙ্গে নুন এবং গোলমরিচ দিতে ভুলবেন না।

৪) প্রেশার কুকারে দুটো সিটি উঠলেই নামিয়ে ফেলুন।

৫) ঠান্ডা হলে প্রেশার কুকার থেকে ছাঁকনিতে সমস্তটা ঢেলে নিন।

৬) ছেঁকে নিয়ে উপর থেকে গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে দিলেই তৈরি হয়ে যাবে স্যুপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement