Pet Care

৩ কারণ: কুকুর ভালবাসেন, কিন্তু নিজের বাড়িতে পুষবেন কি না আগে ভেবে দেখা জরুরি

কিছু দিন ধরেই মনের মধ্যে পোষ্য আনার সুপ্ত ইচ্ছে চাগাড় দিয়ে উঠেছে। কিন্তু কেনা উচিত হবে কি না তা বুঝে উঠতে পারছেন না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১৮:০৮
Share:

— প্রতীকী চিত্র।

বন্ধুর বাড়িতে গেলে তার সঙ্গে কথা বলেন কম। তার পোষ্যকে আদর করেন বেশি। পোষ্য কুকুরটিও লেজ নেড়ে, জিভ দিয়ে মুখ চেটে তার ভালবাসা প্রকাশ করে। পোষ্যটিকে দেখতে দেখতে তার প্রতি কেমন যেন একটা মায়া পড়ে গিয়েছে। কিছু দিন ধরেই মনের মধ্যে পোষ্য আনার সুপ্ত ইচ্ছে চাগাড় দিয়ে উঠেছে। কিন্তু অনেকেই ভয় দেখাচ্ছেন এই বলে যে, বন্ধুর পোষ্যকে ভালবাসা আর নিজের বাড়িতে পোষ্য রাখা এক বিষয় নয়। ছোট শিশুর মতো তাদের দেখাশোনা করতে হয়। কখনও কোনও কারণে পরিবারের অন্যান্য মানুষদের অবহেলা করলেও পোষ্যদের অবহেলা করা যায় না কোনও মতে। তাদের একা রেখে কোথাও গিয়ে বেশি দিন থাকাও যায় না। এ ছাড়াও পোষ্য কেনার আগে তিনটি বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement

১) ভোরবেলা উঠতে পারেন?

ভোরের আলো ফুটতে না ফুটতেই পোষ্য কুকুরের ঘুম কিন্তু ভেঙে যায়। প্রথম প্রথম ভাল লাগলেও দীর্ঘ দিন একই ভাবে ভোরবেলা ঘুম থেকে ওঠার অভ্যাসে বিরক্তি আসতে পারে। কিন্তু পোষ্য সে কথা বুঝবে না। তাই তাকে বাড়িতে আনার আগে ভাল করে ভেবে নেওয়া জরুরি।

Advertisement

২) সময় দিতে হবে

সারা দিন সময় দিতে না পারলেও কাজ থেকে ফেরার পর পোষ্য কিন্তু তার মালিকের কাছে সময় প্রত্যাশা করে। তাই যতই ক্লান্ত লাগুক তার সঙ্গে কিছুটা সময় খেলে, পার্কে বা ছাদে হেঁটে-ঘুরে কাটাতে হবে। সেই সময়টুকু দিতে পারবেন কি না তা ভেবে নিয়ে পোষ্য আনার সিদ্ধান্ত নিন।

৩) বয়স্ক এবং বাচ্চা থাকলে সাবধান

কুকুর এমনিতে মানুষ প্রিয়। তবে কোনও কোনও প্রজাতির কুকুর বাচ্চা এবং বয়স্কদের সহ্য করতে পারে না। আবার কুকুর দেখলে বাচ্চারা ভয়ও পায়। দুরন্ত স্বভাবের কুকুর হলে বাড়ির বয়স্ক সদস্যরাও বিড়ম্বনায় পড়ে। তাই কুকুর কেনার পর এমন সমস্যার সম্মুখীন হলে তখন তো আর তাকে ফেলে দিতে পারবেন না। তাই পোষ্য কেনার আগে সব দিক ভেবে নিয়ে এগোনোই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement