Sustainabe Durga Idol

পুজোয় এ বার ফেলে দেওয়া জিনিসেই ‘রূপং দেহি’! টিস্যু আর উজ্জ্বল রঙের কাপড়েই সাজলেন মা দুর্গা

পুজো মানেই ভাল থাকার সুর। সেই ভাবনাতেই পৃথিবীকে আগামীর বাসযোগ্য করে যাওয়ার অঙ্গীকারে মা দুর্গার সাজে এ বার পরিবেশবান্ধব ভাবনা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ২০:৪৩
Share:

পরিবেশরক্ষার বার্তা দেবীর সাজে। —নিজস্ব ছবি।

পুরাণের মহিষাসুরকে এখন দূষণ-রাক্ষসের সঙ্গে তুলনা করা যেতেই পারে। জল-স্থল-পাতালে তার তাণ্ডব রুখতে যুদ্ধে নেমেছেন প্রকৃতি-রূপী দুর্গা। মহানগরীর শারদোৎসবে এ বার ছড়াবে পরিবেশকে বাঁচানোর এমনই বার্তা। পুজো মানেই ভাল থাকার সুর। সেই ভাবনাতেই পৃথিবীকে আগামীর বাসযোগ্য করে যাওয়ার অঙ্গীকারে দুর্গার আবাহনে মেতেছে টেকনো ইন্ডিয়া গ্রুপের ছাত্রছাত্রীরা। সল্টলেকে তাদের মূল ক্যাম্পাসে উদ্বোধন করা হল ৭ ফুট উচ্চতার পরিবেশবান্ধব দুর্গামূর্তি। টেকনো ইন্ডিয়া গ্রুপ পাবলিক স্কুল, টেকনো মেন সল্টলেক ও টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির ছাত্রছাত্রীরা কয়েক সপ্তাহ ধরে শিক্ষক-শিক্ষকা তত্ত্বাবোধনে এই মূর্তিটি তৈরি করেছেন।

Advertisement

এই প্রথম নয়, তিন বছর ধরে পরিবেশবান্ধব দুর্গামূর্তি তৈরি করে চলেছেন টেকনো ইন্ডিয়া গ্রুপের ছাত্রছাত্রীরা। গত দু’বছর অব্যবহৃত ইঞ্জিনিয়ারিং দ্রব্য আর কাপড় দিয়ে মূর্তি তৈরি হয়েছিল। এ বছর দুর্গা প্রতিমা তৈরি করা হয়েছে টিস্যু পেপার, কাপড় আর উজ্জ্বল রং দিয়ে। সভ্যতা এমন দ্রুত গতিতে এগোলে ৫০ বছর পরে দুর্গাপুজোয় ভোগ জোগাতেও হিমশিম খাবে বাঙালি। জলসঙ্কটে তত দিনে শস্য উৎপাদন কমবে। জ্বালানির অভাবে সহজলভ্য হবে না বিদ্যুৎ। দূষণ কাড়বে শ্বাসের অক্সিজেন। সেই সঙ্কট থেকে পরিবেশকে বাঁচাতে উদ্যোগী হয়ে উঠতে হবে সকলকেই। পরিবেশ বাঁচানোর ভাবনা থেকেই পরিবেশবান্ধব দুর্গামূর্তি তৈরিতে উদ্যোগী হয়েছেন কলেজ কর্তৃপক্ষ ও পড়ুয়ারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement