iPhone Features

৭ কাজ: আগে জানতেন না যে আপনার আইফোন করে দিতে সক্ষম

অ্যান্ড্রয়েড ফোনের অপারেটিং সিস্টেমের তুলনায় আইফোনের অপারেটিং সিস্টেম বেশ জটিল। তবে কয়েকটি কথা জেনে নিলে নতুন অনেক কাজই করে ফেলতে পারেন এই আইফোনের সাহায্যে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ১৮:৩৫
Share:

আইফোনের সাহায্যে আর কী কী করা যায়? ছবি: সংগৃহীত।

সাধ করে আইফোন কিনেছেন। কিন্তু নতুন ফোন বেশি ঘাঁটাঘাঁটি করলে কোথায় কী হয়ে যায়, সেই ভয়ে কথা বলা কিংবা সমাজমাধ্যমে ঘোরাঘুরি ছাড়া আর কিছুই করতে পারছেন না। এ কথা সত্যি যে, অ্যান্ড্রয়েড ফোনের অপারেটিং সিস্টেমের তুলনায় আইফোনের অপারেটিং সিস্টেম বেশ জটিল। তবে সমাজমাধ্যমে ঘোরাঘুরি করা কিংবা শুধু কথা বলার জন্য তো সাধারণ ফোনও আছে। তা হলে আইফোন কেন? শুধুই হুজুগ? তরুণ প্রজন্মের কাছে আইফোন অত্যন্ত জনপ্রিয়। কারণ, সেই ফোনের ক্যামেরায় ছবি ভাল ওঠে। তবে প্রযুক্তিবিদেরা বলছেন, আইফোন ব্যবহার করলেও সেই ফোনের সব ধরনের ফিচার সম্পর্কে সকলে ওয়াকিবহাল নন।

Advertisement

১) রাস্তায় যেতে যেতে নতুন জিনিস চোখে পড়লে সে সম্পর্কে জনে জনে জি়জ্ঞাসা করে বেড়াতে হবে না। শুধু ছবি তুলে সেই সম্পর্কে ‘ইনফো’ জানতে চাইলেই হবে। গাছ, ফুল, ফল, পশুপাখি, নতুন কোনও পদ, প্রযুক্তি, পোশাক, প্রসাধনী কিংবা প্রমোদ তরী— সবজান্তা ‘সিরি’ সব খবর জোগাড় করে দেবে।

২) আগে নতুন মাস পড়তেই হাতে লিখে মাসকাবারি জিনিসের ফর্দ করে ফেলতেন মায়েরা। কিন্তু এখন তো হাতে লেখার পাঠ নেই। সবই ‘টাইপ’ করতে হয়। তবে আইফোন থাকলে তা-ও করতে হবে না। আগের মাসে ঠিক কোন দিন বাজার করেছিলেন, তা মনে রাখবে ‘সিরি’। চাইলে নতুন করে বাজারের তালিকাও প্রস্তুত করে দেবে।

Advertisement

৩) বাড়ি ফেরা মাত্রই ফোন চলে যায় বাড়ির খুদেটির হাতে। গান শোনা, কার্টুন দেখা, রিলের সঙ্গে কোমর দুলিয়ে নাচ করা পর্যন্ত ঠিক আছে। কিন্তু না বুঝে কাউকে কিছু পাঠিয়ে দিলেই বিপদ! সেই ভয় থাকবে না আইফোনের ‘গাইডেড অ্যাকসেস’ ফিচারটি সম্পর্কে জানা থাকলে।

৪) গাড়ি চালাতে চালাতে কিংবা ভিড় বাসে ফোন ধরতে পারছেন না? কাজ থেকে বাড়ি ফিরে প্রয়োজনীয় ই-মেল দেখতেও ভাল লাগছে না? ‘সিরি’-কে বললেই হবে। প্রভুভক্ত ‘সিরি’ আদেশ পেলেই প্রভুর হয়ে সব কাজ করে দেবে।

৫) ফোটোগ্রাফার হতে গেলে হাতে ভাল ক্যামেরা থাকা প্রয়োজন, এই ধারণা এখন অতীত। আবার, ক্যামেরা থাকলেও সর্বত্র ঘাড়ে করে তা নিয়ে যাওয়া সকলের পক্ষে সম্ভব হয় না। তবে আইফোনের ক্যামেরা অত্যন্ত উন্নত মানের। দামি ‘ডিএসএলআর’ ক্যামেরার মতোই সব ফিচার রয়েছে এখানে। তাই চাইলে ফোটোগ্রাফির শখ পূরণ করতেই পারেন এই ফোনের সাহায্যে।

৬) ঘরের আয়তন কিংবা রাস্তার দূরত্ব মাপতে ফিতে নিয়ে ছোটাছুটি করতে হবে না। হাতে আইফোন থাকলেই হবে। অগমেন্টেড রিয়্যালিটি প্রযুক্তিকে কাজে লাগিয়ে আইফোন এই কাজটিও অনায়াসেই করে ফেলতে পারে।

৭) ভুল করে কিছু লিখে ফেললে ‘ব্যাকস্পেস’ বা ‘আনডু’ করার প্রয়োজন নেই। ফোন হাতে নিয়ে এক বার হালকা ঝাঁকুনি দিন। মোবাইলের পর্দায় ভেসে উঠবে মেসেজ বক্স। সেখান থেকেই ভুল শুধরে নিতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement