সম্পর্কে বিপদের কারণ হতে পারে কোন কোন বিষয়, কোন লক্ষণ দেখলে সাবধান হবেন?

সঙ্গীর মধ্যে কোন লক্ষণগুলি দেখলে সাবধান হবেন? সম্পর্কের জন্য কী কী জিনিস ক্ষতিকর?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৭:৩৮
Share:

হৃদয় ভাঙার আগেই সাবধান হওয়া প্রয়োজন। ছবি: সংগৃহীত।

সুন্দর জীবনের জন্য প্রয়োজনীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি হল সঙ্গীর সঙ্গে সুন্দর এবং সুস্থ সম্পর্ক। কিন্তু সব মানুষই সঙ্গী হিসাবে বেছে নেওয়ার জন্য উপযুক্ত নয়। কিছু সম্পর্ক হতে পারে বিষাক্ত, ক্ষতিকারক, এমনকি বিপজ্জনক। সে ক্ষেত্রে, সম্পর্কের বিপদ-সঙ্কেতগুলি চিনতে পারা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Advertisement

) অনিয়ন্ত্রিত আবেগ: অতিরিক্ত রাগ, ঈর্ষা বা আগ্রাসন প্রকাশ করার প্রবণতা কখনওই সুস্থ সম্পর্কের লক্ষণ নয়।

) সমালোচনা ও অপমান: নিয়মিত সমালোচনা করা, অপমান করা বা ব্যক্তিত্বের নেতিবাচক দিকগুলির প্রতি মনোযোগ আকর্ষণ করে কথা বলা হতে পারে গুরুত্বপূর্ণ নেতিবাচক লক্ষণ।

Advertisement

) যোগাযোগের অভাব: দৈনন্দিন যোগাযোগের অভাব, গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা এড়িয়ে চলা হতে পারে এই ধরনের লক্ষণগুলির অন্যতম।

ভুল সম্পর্কের লক্ষণগুলি চিনতে শেখা দরকার। ছবি: সংগৃহীত

) বিশ্বাসের অভাব: অবিশ্বাস, প্রতারণা বা গোপনীয়তা লঙ্ঘন, ঘন ঘন মিথ্যার আশ্রয় নেওয়া— সঙ্গীর মধ্যে এমন লক্ষণ থাকলে তা কখনওই এড়িয়ে যাওয়া উচিত না।

) অস্বাস্থ্যকর নির্ভরতা: অতিরিক্ত নির্ভরশীলতা, সঙ্গীর উপর সম্পূর্ণ নির্ভরশীলতা বা ব্যক্তিগত স্বাধীনতা হারানো, সঙ্গীর জীবনকে নিয়ন্ত্রণ করার চেষ্টা কখনওই স্বাস্থ্যকর লক্ষণ নয়।

) ভবিষ্যতের প্রতিশ্রুতি পূরণে ব্যর্থতা: বার বার প্রতিশ্রুতি ভঙ্গ করা, গুরুত্বপূর্ণ বিষয়ে মিথ্যা বলা বা প্রত্যাশা পূরণে ব্যর্থতা— এমন ঘটনা বার বার ঘটা কখনওই সুস্থ সম্পর্কের লক্ষণ হতে পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement