Parenting Tips

খুদে সদ্য একা একা খাওয়া শুরু করেছে? ওর হাতে ভুলেও ৫ খাবার দেবেন না

আপনার চোখের আড়ালে কোনও খাবার শিশুর গলায় আটকে গেলে মুশকিল। জেনে নিন, খুদে নিজের হাতে খাওয়া শুরু করলে কোন খাবারগুলি ভুলেও তাদের দেওয়া চলবে না, যখন-তখন বিপদ ঘটতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৭:৫৩
Share:

শিশুর হাতে ভুলেও ৫ খাবার দেবে না। ছবি: সংগৃহীত।

মাঝেমধ্যেই আমরা ছোট শিশুদের শুকনো কোনও খাবার দিয়ে বসিয়ে দিই। তারা কখনও সেই খাবার নিয়ে নিজের মতো খেলতে থাকে, কখনও আবার খাবারটি মুখেও পুরে দেয়।

Advertisement

নিজের হাতে খেতে শেখানোর জন্যও অভিভাবকেরা অনেক সময়েই খুদের সামনে খাবারের প্লেট দিয়ে বসিয়ে দেন। তবে এ ক্ষেত্রে বাবা-মায়েদের একটু সাবধান হওয়া জরুরি।

আপনার চোখের আড়ালে কোনও খাবার শিশুর গলায় আটকে গেলে মুশকিল। জেনে নিন, খুদে নিজে হাতে খাওয়া শুরু করলে কোন খাবারগুলি ভুলেও তাদের হাতে দেওয়া চলবে না। এই পরামর্শ না মানলে কিন্তু যখন-তখন বিপদ ঘটতে পারে।

Advertisement

আঙুর: খুদের হাতে ভুলেও গোটা আঙুর ধরিয়ে দেবেন না। আঙুর টুকরো করে কেটে তবেই খেতে দেবেন। না হলে কিন্তু এই গোলাকার ফল গলায় আটকে যাওয়ার ঝুঁকি থেকেই যায়।

পপকর্ন: সিনেমা দেখতে দেখতে মাঝেমধ্যেই আমরা পপকর্ন খাই। তবে খুদের হাতে পপকর্নের বাটি ধরিয়ে দেওয়ার আগে সতর্ক থাকুন। পপকর্ন শুকনো হয়, এর দানা শিশুদের গলায় ঢুকে গেলেই বিপদ ঘটতে পারে।

ক্যান্ডি: রংবেরঙের ক্যান্ডি খেতে শিশুরা বেশ ভালবাসে। তবে তাদের হাতে ক্যান্ডি তুলে দেওয়ার আগে সতর্ক থাকবেন। খুব বেশি বড় ও শক্ত ক্যান্ডি কিন্তু তাদের গলায় আটকে যেতে পারে।

শিশুদের যে কোনও ধরনের বাদাম দেওয়ার আগে সতর্ক থাকুন। ছবি: সংগৃহীত।

বাদাম: শিশুদের যে কোনও ধরনের বাদাম, যেমন কাজু, আমন্ড, চিনাবাদাম দেওয়ার আগে সতর্ক থাকুন। এগুলিও কিন্তু শিশুর গলায় আটক বিপদ ঘটতে পারে।

চিউইংগাম: খুব ছোট শিশুদের হাতে চিউইংগাম কিংবা মার্শমেলো ভুলেও দেবেন না। এই জাতীয় খাবার ওদের গলায় আটকে যাওয়ার আশঙ্কা খুব বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement