Freindship Benefits

বন্ধুত্বেই লুকিয়ে ভাল থাকার চাবিকাঠি! শরীর ও মনের উপর কোনও প্রভাব পড়ে এই সম্পর্কের?

ভাল বন্ধু পাশে থাকলে দুঃখ-কষ্টের বোঝা খানিক কমে যায়। বন্ধুত্ব জীবনে কতটা ইতিবাচক প্রভাব ফেলত পারে জানেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫৩
Share:

ভাল বন্ধু সঙ্গে থাকলে বদলে যেতে পারে জীবন। ছবি: সংগৃহীত।

বন্ধু মানেই স্কুলছুটি, হজমি, বিটনুন আর চুরমুরের গল্প। বন্ধু মানেই এই ভাব-এই আড়ি। ছোটবেলার ছেলেমানুষিগুলি ফেলে এলেও, ভাল বন্ধুর সঙ্গ প্রয়োজন হয় আজীবন। মন খারাপ হোক বা খুশির দিন, মন খোঁজে বন্ধুকেই। বন্ধুত্বের জায়গা জীবনে সবসময় আলাদা হয়। গবেষণা বলছে, এক জন প্রকৃত বন্ধুর সঙ্গ কাউকে শারীরিক ও মানসিক ভাবে ভাল থাকতে সাহায্য করে। কী ভাবে ভালা থাকা যায় বন্ধুত্বে?

Advertisement

১. প্রাণখোলা হাসি, আড্ডা যে কোনও মানুষকে ভাল থাকতে সাহায্য করে। উদ্বেগমুক্ত জীবন ভাল থাকার চাবিকাঠি। আর এই সমস্তটাই হতে পারে বন্ধু বা বন্ধুদের সঙ্গ পেলে। ২০১০ সালের একটি গবেষণা বলছে, বন্ধুদের সঙ্গে ভাল সময় কাটালে আয়ু বাড়ে। তার কারণ, এতে দুশ্চিন্তা-উদ্বেগ কমে। খুশি থাকলে হার্ট অ্যাটাক, স্ট্রোক, ডায়াবিটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে। কেউ যদি স্বাস্থ্য সচেতন হন, স্বাভাবিক ভাবে তাঁর চারপাশে যাঁরা থাকেন তাঁরাও ধীরে ধীরে ভাল অভ্যাসে অনুপ্রাণিত হন। বন্ধুত্বেও তেমন হয়। এক জনের চরিত্রের ভাল দিকগুলি অন্য বন্ধুদেরও অনুপ্রেরণা জোগায়। তাতেই মেলে ভাল থাকার রসদ।

২. অনেক সময়ে প্রেমিক বা প্রেমিকার সঙ্গেও যে কথা বলা যায় না, তা অনায়াসেই খুলে বলা যায় কাছের বন্ধুকে। মন খারাপের দিনে মনের কথা, কষ্ট, যন্ত্রণা উজাড় করে দেওয়া যায় এক জন প্রিয় বন্ধুর কাছেই। গবেষণা বলছে, বন্ধুরা সঙ্গে থাকলে কঠিন পরিস্থিতি সহজে পেরনো যায়। স্কুলের পড়ুয়াদের মধ্যে এ নিয়ে গবেষণার হয়। তাতেই দেখা গিয়েছে, বন্ধুরা সঙ্গে থাকলে অবসাদ চট করে ঘিরে ধরতে পারে না।

Advertisement

৩. বন্ধুরা পাশে থেকে উৎসাহ দিলে আত্মবিশ্বাসও বৃদ্ধি পায়। কেউ হয়তো অঙ্কে ভাল নন, কিংবা কোনও নির্দিষ্ট কাজ ভাল করে করতে পারেন না। কিন্তু কোনও বন্ধুর সঙ্গে বিষয়টি অনুশীলন করলে লাভ হতে পারে। বন্ধুর সাহায্য এ ক্ষেত্রে বিশেষ সহায়ক হয়ে ওঠে।

৪. অবসাদ হোক বা একাকিত্ব, এক বা একাধিক বন্ধু থাকলে সহজেই কাটিয়ে ওঠা যায়। বেড়ানো হোক বা আড্ডা, মনখারাপের অব্যর্থ ওষুধ বন্ধুসঙ্গ।

৫. ভার্চুয়াল জগতে বন্ধু-সুখ খুঁজতে গিয়ে অনেকেই অবসাদের শিকার। তাই সামনাসামনি যে বন্ধুত্ব হয়, তা কখনও ইন্টারনেট দুনিয়ার সমতুল্য নয়। অনেক বেশি বন্ধু থাকলে বিপদ-আপদে যেমন সাহায্য পাওয়া যায়, তেমনই অন্যের প্রয়োজনেও ঝাঁপিয়ে পড়া যায়। যা সমাজের পক্ষে ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement