Oura Ring 4 Features

হৃৎস্পন্দন থেকে অক্সিজেনের মাত্রা নিমেষেই মাপতে পারে ‘স্মার্ট’ আংটি, তাকে কি টেক্কা দিতে পারবে অরা রিং ৪?

আংটি করবে শরীর-স্বাস্থ্যের হিসাব-নিকাশ! হৃৎস্পন্দন থেকে তাপমাত্রা মাপতে স্যামসাং-এর ‘স্মার্ট রিং’ পছন্দ জেন জ়েড-এর। তবে তাকে কি টেক্কা দেবে অরা রিং ৪!

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১২:৩২
Share:

অরা রিং এর চতুর্থ জেনারেশন নিয়ে জল্পনা। নতুন কী থাকবে ‘স্মার্ট রিং’-এ? ছবি: সংগৃহীত

স্মার্ট ওয়াচ কি তবে অতীত! জেন জ়েডের নতুন পছন্দ ‘স্মার্ট রিং’। হৃৎস্পন্দন থেকে অক্সিজেনের মাত্রা, ক্যালোরি ক্ষয় হচ্ছে কত, নিঁখুত ভাবে হিসাব-নিকাশ করে ফেলে আংটি। সম্প্রতি বাজারে এসেছে স্যামসাং গ্যালাক্সি রিং। আংটির প্রযুক্তিগত দক্ষতা ও তার ভবিষ্যৎ নিয়ে চুলচেরা হিসাব-নিকাশ শুরু হয়েছে।

Advertisement

এরই মধ্যে প্রতিযোগী হিসাবে উঠে এল আরও একটি নাম। স্যামসাং-এর ‘স্মার্ট রিং’ এর সঙ্গে টক্কর দিতে প্রস্তত হচ্ছে অরা রিং-এর চতুর্থ জেনারেশন। সূত্রের খবর, চতুর্থ জেনারেশন অরা রিংয়ের তৃতীয় জেনারেশনের চেয়ে শুধু উন্নতই হবে না, দেখনদারিতেও হবে কিঞ্চিৎ ভিন্ন।

কিন্তু কেন এই আংটি নিয়ে এত মাতামাতি? কী আছে এতে?

Advertisement

জানলে অবাক হবেন, সামান্য আংটির কারিকুরি। রূপকথার গল্পে জাদু আংটির কথা শোনা যায়। এ-ও যেন জাদুর চেয়ে কম নয়। এই আংটি আঙুলে পরলে শরীরের অভ্যন্তরীন সমস্ত খবরাখবর মিলবে নিমেষে। অক্সিজেনের মাত্রা থেকে হৃৎস্পন্দন, ক্যালোরি ক্ষয়— সমস্তটাই জানিয়ে দিতে পারে আংটি। এতে রয়েছে শরীরের বিভিন্ন মাত্রা নির্ধারক ক্ষমতা। প্রযুক্তির সাহায্যে আংটি জানিয়ে দিতে পারে শরীরে অক্সিজেনের পরিমাণ থেকে ঘুমের হিসাব।

অরা রিং ৩-এর বৈশিষ্ট্য

১. অরা রিং ৩ তর্জনীতে পরতে হয়। এতে থাকে সবুজ ও লাল এলইডি । থাকে ইনফ্রারেড এলইডি-ও। শারীরিক কসরতের সময় হৃৎস্পন্দন মাপতে এই আলোগুলি সাহায্য করে।

২. শরীরের তাপমাত্রা মাপার জন্যেও সেন্সর থাকে এতে। জ্বর হলে জানান দিতে পারে আঙটি। কত জ্বর, তা-ও জানিয়ে দেয়। বলা যায়, আংটি থার্মোমিটারেরও কাজ করে।

৩. সারা দিনে কতটা হাঁটছেন, শরীরচর্চায় কতটা ক্যালোরি খরচ হচ্ছে জানা যায় আংটির মাধ্যমেই।

৪. কত ক্ষণ ঘুম হচ্ছে, ঘুমিয়ে থাকার সময় হৃৎপিণ্ডের ছন্দ, শরীরে অক্সিজেনের মাত্রা, উদ্বেগ সমস্তটাই ধরা পড়ে উন্নত প্রযুক্তির আংটিতে। এই আংটি স্বাস্থ্য সম্পর্কে মাসিক, বার্ষিক রিপোর্টও দিতে পারে।

তবে অরা রিং -৩ এর চেয়ে স্যমসাং স্মার্ট রিংয়ের বৈশিষ্ট্য কিছু কম নয়। বরং তা খানিক এগিয়ে। তবে দীর্ঘ দিন ধরেই শোনা যাচ্ছে ২০২৪-এ বাজারে আসবে অরা রিং ৪। মনে করা হচ্ছে স্যামসাং-এর স্মার্টি রিং-কে টেক্কা দেবে অরা রিং ৪।

অ্যান্ড্রয়েড সূত্রের খবর, অরা দু’টি ‘স্মার্ট রিং’ সার্টিফিকেশনের জন্য দিয়েছে। তার মধ্যে একটি ০এ১১। তবে এই আংটির বৈশিষ্ট্য বা নকশা সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। জেনারেশন ৩-এর চেয়ে ঠিক কতটা উন্নত হতে চলেছে বা নতুন বৈশিষ্ট্য সম্পর্কে নির্দিষ্ট তথ্যও মেলেনি। তবে জানা যাচ্ছে, অরা ৪ এর আংটি গোলাকার ও উপর থেকে চ্যাপ্টা হতে চলেছে কিছুটা তাদের আগের রিংয়ের মতোই। তবে পরীক্ষার জন্য অ্যান্ড্রয়েডের হাতে যে আংটি এসেছে তার ছবিতে দেখা যাচ্ছে আংটির ভিতরের দিকে সেন্সরগুলি লাগানো হয়েছে। আংটির ঔজ্জ্বল্যও আগের চেয়ে কিঞ্চিৎ বেশি। তবে সূত্রের খবর, হৃৎস্পন্দন আরও নিখুঁত ভাবে মাপতে বিশেষ নজর দেওয়া হয়েছে অরা রিং-৪ এ।

তবে আরও কী নতুন বৈশিষ্ট্য নিয়ে আসবে অরা রিং ৪, তার জন্য আরও কিছু দিন অপেক্ষা করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement