Meta smart glasses 2024

চশমাও স্মার্ট হয়েছে! তা পরেছেন মেটা-কর্তা জ়াকারবার্গ! দাম কত? কী কী হয় তাতে?

স্মার্টফোনের মতোই। স্মার্ট চশমাতেও আছে ক্যামেরা, স্পিকার, মাইক্রোফোন। আছে এআই প্রযুক্তি, প্রসেসর, আরও অনেক কিছু।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩২
Share:

নতুন চশমায় মার্ক জ়াকারবার্গ। ছবি: ফেসবুক।

বুধবার রাতে নিজের ফেসবুক প্রোফাইলের ছবি বদলেছেন মার্ক জ়াকারবার্গ। ছবিতে জ়াকারবার্গের চোখে চশমা। সাধারণত চশমা পরেন না মেটা-কর্তা। মাস কয়েক আগেই অম্বানী তনয়ের বিয়ে উপলক্ষে ভারতে এসে সস্ত্রীক ঘুরে গিয়েছেন। অনন্ত অম্বানীর হাতঘড়ির উপর ঝুঁকে পড়ার আগে দূর থেকে দাঁড়িয়েই প্রশংসা ছুড়ে দিয়েছিলেন জ়াকারবার্গ। তখনও চশমা পরতে দেখা যায়নি তাঁকে। তবে বুধবার ফেসবুকে যে চশমা পরা ছবিটি তিনি দিয়েছেন, সেটা যেমন-তেমন চশমা নয়। ওই চশমা এমন সব কাজে সক্ষম যে, প্রখর দৃষ্টিসম্পন্ন জেমস বন্ড, শার্লক হোমস বা ফেলুদারাও বাস্তবের চরিত্র হলে অমন চশমা পরতে চাইতেন! নিদেনপক্ষে সংগ্রহে তো রাখতে চাইতেনই।

Advertisement

কারণ, মেটা বলছে, ওই চশমা শুধু দৃষ্টিকে স্বচ্ছ করে না, দৃষ্টিশক্তির অগোচরে থাকা বহু বিষয়কেও গোচরে আনতে পারে! পারে আরও অনেক কিছুই।

বুধবার ছিল মেটার ‘কানেক্ট ২০২৪’ অনুষ্ঠান। সেখানেই নতুন এআই সুবিধাসম্পন্ন ‘রে ব্যান মেটা অগমেন্টেড রিয়্যালিটি গ্লাসেস’ প্রকাশ করেছে মেটা। ২০২৩ সালের সেপ্টেম্বরেই ওই চশমার খবর জানিয়েছিল ফেসবুক-হোয়াট্‌সঅ্যাপ-ইনস্টাগ্রামের মূল সংস্থা মেটা। প্রকাশ করেছিল স্মার্ট চশমা! স্মার্টফোনের মতোই। স্মার্ট চশমাতেও আছে ক্যামেরা, স্পিকার, মাইক্রোফোন। আছে এআই প্রযুক্তি, প্রসেসর, আরও অনেক কিছু। যার সাহায্যে পকেট বা ব্যাগের ভিতর থেকে ফোন না বার করেও অনায়াসে হোয়াট্‌সঅ্যাপ বা মেসেঞ্জারে বার্তা পাঠানো যাবে শুধু চশমার সাহায্যে। এমনকি, চশমা তার ‘মালিক’-এর হয়ে বহু তথ্য মনেও রাখবে। যে তথ্য কাজে লাগতে পারে ভবিষ্যতে। দুর্গম রাস্তায় আগাম ঝুঁকির ব্যাপারে সাবধান করা থেকে শুরু করে কোথায় ভাল খাবার পাওয়া যাবে— এমনকি, বিজাতীয় ভাষা শুনে ভাষান্তর করে কানে পৌঁছেও দিতে পারবে। এমনই স্মার্ট চশমা।

Advertisement

প্রায় এক বছর আগে আত্মপ্রকাশ করলেও মেটার স্মার্ট চশমায় আধুনিক এআই প্রযুক্তির অনেক সুবিধাই এর আগে ছিল না। মেটা তাদের ‘কানেক্ট ২০২৪’-এ জানিয়েছে, তারা ওই চশমার নতুন সংস্করণে এআই প্রযুক্তিকে নানা ভাবে ব্যবহার করেছে। স্মার্ট ফোনের গুগ্‌ল অ্যাসিস্ট্যান্ট বা অ্যাপলের সিরির মতো মেটাতেও থাকছে এআই সহকারী। তাকে ‘হে মেটা’ বলে ডাক দিলেই আলাদিনের প্রদীপের দৈত্যের মতো সে হাজির হবে হুকুম তামিল করতে। কিন্তু তার পরের কথা বলার জন্য বার বার ‘হে মেটা’ বলতে হবে না। কোনও প্রশ্ন করলে সে সঙ্গে সঙ্গে জবাব দেবে।

কানেক্ট ২০২৪-এ মেটা স্মার্ট চশমার একাধিক মডেল প্রকাশ করেছে। এর মধ্যে একটি চশমার ফ্রেম এবং কাচ দুইই স্বচ্ছ। তাতে দেখা যাচ্ছে চশমার ভিতরে কোথায় কোন প্রযুক্তি রয়েছে। ক্যামেরা, স্পিকার, প্রসেসর, মাইক্রোফোন— সব কিছুই দেখা যাবে। জ়াকারবার্গ সেই চশমাটিই পরে ছবি দিয়েছেন ফেসবুকে। লিখেছেন, ‘‘স্বচ্ছ, উজ্জ্বল রে ব্যান-মেটা সবে মাত্র এসেছে।’’ মেটা জানিয়েছে, এক একটি স্মার্ট চশমার দাম শুরু হচ্ছে ২৯৯ ডলার থেকে। অর্থাৎ, ভারতীয় মুদ্রায় ২৫ হাজার টাকা থেকে শুরু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement