Electric Kettle Cleaning Tips

বৈদ্যুতিক কেটলি পরিষ্কার করা ঝক্কি বলে মনে হয়? জেনে নিন সহজ সমাধান

বৈদ্যুতিক কেটলি পরিষ্কার করার কয়েকটি সহজ উপায় জেনে নিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৬
Share:

বৈদ্যুতিক কেটলি কী কী দিয়ে পরিষ্কার করা যায়? ছবি: সংগৃহীত।

বার বার চা-কফি খাওয়ার অভ্যাস থাক বা জল গরম করা— বৈদ্যুতিক কেটলি বড়ই কাজের জিনিস। তা ছাড়া ঘরের এক কোনে প্লাগ লাগিয়ে সুইচ চালিয়ে দিলেই কাজ হয়। প্রয়োজনে বাইরে কোথাও গেলেও এটি নিয়ে যাওয়া যায়। কিন্তু ঠিক মতো পরিষ্কার না করলে তা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক হতে পারে।

Advertisement

কী ভাবে পরিষ্কার করবেন কেটলিটি?

. এক কাপ জলে ২ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। কেটলিতে ঢেলে বেশ কিছু ক্ষণ ওই জলটি ফুটিয়ে নিলে ভিতরের অংশটি একদম পরিষ্কার হয়ে যাবে। জল ফুটে গেলে সেটি ফেলে না দিয়ে একটু ঠান্ডা হলে, বাইরের অংশটিও পরিষ্কার করে নিতে পারেন।

Advertisement

২. ভিনিগার বৈদ্যুতিক কেটলি পরিষ্কার করার ভাল উপকরণ। ২ কাপ জলে বেশ কিছুটা সাদা ভিনিগার মিশিয়ে তা কেটলিতে ঢেলে দিন। ভিনিগার মেশানো জল ফুটতে দিন বেশ কিছু ক্ষণ। তার পর পরিষ্কার জল দিয়ে কেটলিটি আরও এক বার ধুয়ে নিন।

৩. পাতিলেবুর রসের অ্যাসিডিক উপাদান শুধু জিনিসপত্র পরিষ্কার করে না, সুন্দর গন্ধও যোগ করে। এক কাপ জলে একটি পাতিলেবুর রস মিশিয়ে তা বৈদ্যুতিক কেটলিতে ফুটিয়ে নিন। তার পর সেই জলটি ফেলে দিন।

৪.কেটলির ভিতরটা পরিষ্কারের জন্য সাবান জলের সাহায্য নিতে পারেন। নরম স্পঞ্জ দিয়ে খুব সাবধানে পরিষ্কার করতে হবে। খেয়াল রাখতে হবে, কেটলির মধ্যে কোনও ঘষাঘষির দাগ না পড়ে যায়। উষ্ণ গরম জলে সাবান দিয়ে নরম স্পঞ্জের সাহায্যে কেটলির বাইরেটাও পরিষ্কার করে নিতে পারেন।

তবে বৈদ্যুতিক কেটলি পরিষ্কারের আগে তা পরিষ্কারের বিধি দেখে নিন। কোনও কোনও সংস্থা কেটলির ভিতরে সাবান ব্যবহারের পক্ষপাতী নয়। গরম জল দিয়ে তা পরিষ্কার করতে বলা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement