Monsoon Stomach Care

ঘরের খাবার খেয়েওপেটখারাপ হতে পারে, যদি ৩ নিয়ম মেনে না চলেন

বাইরের তেল-মশলাদার খাবার যত কম খাওয়া যায়, ততই ভাল। তবে শুধু খাবারের দিকে নজর দিলে হবে না। খাবারদাবারের ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলুন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ২০:৩৮
Share:

বর্ষায় পেটের গোলমাল এড়াবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

বর্ষায় পেটের গোলমালের ঝুঁকি বাড়ে। তাই খাবারদাবার নিয়ে এই সময় একটু বেশি সতর্ক থাকতে হবে। বাইরের খাবার যতটা সম্ভব এই সময় কম খাওয়াই শ্রেয়। বাইরের তেল-মশলাদার খাবার যত কম খাওয়া যায়, ততই ভাল। তবে শুধু খাবারের দিকে নজর দিলে হবে না। খাবারদাবারের ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলুন।

Advertisement

১) খাবারের সুরক্ষার জন্য রান্নাঘরের পাশাপাশি রান্নায় ব্যবহৃত সামগ্রীও ঠিক মতো পরিষ্কার করা দরকার। নিয়মিত রান্নাঘর স্যানিটাইজ করুন। রান্নাঘরের মেঝে জীবাণুমুক্ত রাখতে গরম জল ও জীবাণুনাশক মিশিয়ে ভাল করে মুছুন। যে থালা বা বাসনে খাবেন সেটাই যদি পরিষ্কার না থাকে, তা হলে কিন্তু মুশকিল! তাই বাসন পরিষ্কার করে তুলে রাখার আগে অবশ্যই ভাল করে শুকিয়ে নিন। ফ্রিজে খাবার থাকে, তাই ফ্রিজও কিন্তু পরিষ্কার করা খুব জরুরি। সপ্তাহে দু’বার অন্তত ফ্রিজের বরফ গলিয়ে নিন।

২) রান্না করার সময় ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলাও জরুরি। এর ফলে জীবাণু সংক্রমণের আশঙ্কা কমে। খাবারে হাত দেওয়ার আগে ও পরে সাবান দিয়ে হাত ধুয়ে নিন। রান্না করার সময় সুতির পোশাক পরুন। আমাদের নখে প্রচুর ময়লা থাকে। তাই রান্না করার সময় নখ পরিষ্কার রাখা জরুরি। চুল আলগোছে করে রান্না করবেন না, চুল বেঁধে রান্না করুন।

Advertisement

৩) শরীর-স্বাস্থ্য ভাল রাখতে প্রথমেই খাবারের যত্ন নেওয়া জরুরি। ফল ও শাক-সব্জি ভাল করে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে তবেই রান্না করুন। কোনও অবস্থাতেই ঠান্ডা খাবার খাবেন না। খাবার গরম করে নিয়ে খান। রান্না করে রাখা খাবার ২ ঘণ্টার বেশি ঘরের তাপমাত্রায় রাখবেন না। রান্না করে রাখা খাবার কিংবা যে খাবার তাড়াতাড়ি পচে যায়, সেগুলি ফ্রিজে ৫ ডিগ্রি সেন্টিগ্রেডের কম তাপমাত্রায় রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement