Home Decoration Colour

বাড়ি ফিরে মন ভাল হবে, উজ্জ্বল না হালকা, কোন রঙে ঘর সাজাবেন?

অন্দরসজ্জায় রঙের ব্যবহার খুব গুরুত্বপূর্ণ। তবে সৌন্দর্য শুধু রং নয়, আলো-আসবাব, পর্দা— সমস্ত কিছুর উপরেই নির্ভর করে। বাড়ির ভোলবদলে কোন কোন দিকে নজর দেবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৫
Share:

আধুনিক অন্দরসজ্জায় কোন রঙের ব্যবহার হয়? ছবি: ফ্রিপিক

সারা দিন কাজ সেরে ঘরে ফিরে বিছানায় শরীরটা এলিয়ে দিলে যেন পরম শান্তি মেলে। বাড়ির মাধুর্যই এখানেই। তবে সেই বাড়ির রংও কিন্তু কথা বলে। রুচি থেকে সৌন্দর্যবোধ— ঘরের দেওয়ালের রং নিঃশব্দে বা়ড়ির মানুষগুলির পছন্দকে তুলে ধরে। তাই ঘরের দেওয়ালের রং বাছাইয়ের ক্ষেত্রে একটু সচেতন থাকা জরুরি। কিন্তু, কোন রং বেছে নেবেন? দেওয়াল থেকে সিলিং, পর্দা, আসবাবের রং নিয়ে পরামর্শ দিলেন অন্দরসজ্জা শিল্পী সুদীপ ভট্টাচার্য। তিনি বলছেন, ‘‘আধুনিক গৃহসজ্জায় শুধু দেওয়ালের রং নয়, সিলিং, আলো, পর্দা, আসবাব— সবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।’’

Advertisement

রং নির্বাচন

ঘরকে আলোকোজ্জ্বল করে তুলতে হলে আসবাবের রং থেকে দেওয়ালের রং বাছাই গুরুত্বপূ্র্ণ। হালকা রঙের ব্যবহারে ঘরের অনেক বেশি আলোকোজ্জ্বল মনে হয়। সরাসরি সাদার বদলে একটু হলুদের ছোঁয়া থাকলে ভাল। আইভরি বা এ রকম ধরনের রং ব্যবহার করা যেতে পারে। তবে ছাদ অথবা বিম, সব সময় সাদা রাখা হয়। কৃত্রিম ছাদ তৈরি করা হলেও তার রং-ও সাদাই হয়।

Advertisement

গাঢ় রং

ঘরে গাঢ় রং করলে, আলো একটু কম বলে মনে হয়, বলছেন সুদীপ। তাঁর পরামর্শ, হলুদ, সবুজ বা নীল— এই ধরনের রং ব্যবহার করতে গেলে দেখে নেওয়া দরকার, সেই ঘর বা স্থানে প্রাকৃতিক আলোর উপস্থিতি কতটা। না হলে, কৃত্রিম ভাবে বাড়তি আলোর ব্যবস্থা করতে হবে। তবে বারান্দা বা উন্মুক্ত জায়গাগুলিতে গাঢ় রং ব্যবহার করাই ভাল। কারণ, এই স্থানগুলিতে ধুলো-ময়লা বেশি হয়। এই সমস্ত জায়গায় সবুজ, নীল অথবা ধূসর রং ব্যবহার করলে দেখতে ভাল লাগবে।

রান্নাঘর

রান্নাঘরে যাতে বেশি আলো থাকে, সে জন্য হালকা রং ব্যবহারের পক্ষপাতী সুদীপ। তবে রান্নাঘরে তেল-কালি হয় বলে প্লাস্টিক রং ব্যবহার করতে হবে। এতে চট করে দেওয়াল পরিষ্কার করে নেওয়া যায়।

হাইলাইটার

প্লাইউড থেকে কাঠের ব্লক দিয়ে দেওয়াল সজ্জার চল বেড়েছে।

দেওয়ালসজ্জায় এখন অনেকটাই কারুপ্রবণ। সুদীপ জানালেন, টাইল্‌স, কাঠের ব্লক, প্লাইউডের কারুকাজ দিয়েই দেওয়ালকে নজরকাড়া করে তোলা হচ্ছে। চাইলে কেউ দেওয়ালে রং দিয়ে শৈল্পিক নকশা ফুটিয়ে তুলতে পারেন। তবে ইদানীং সে রেওয়াজ কিছুটা পুরনো হয়ে গিয়েছে।

আসবাব

দেওয়ালের রঙের সঙ্গে আসবাবের রং বাছাইও খুব জরুরি। অন্দরসজ্জা শিল্পী জানাচ্ছেন, ইদানীং গৃহসজ্জায় গাঢ় রঙের আসবাবের ব্যবহার কমেছে। দেওয়ালের রং গাঢ় হলে অবশ্যই হালকা রঙের আসবাব বেছে নিতে হবে। তবে হালকা রঙের দেওয়ালে, প্রয়োজনে আসবাবে গাঢ় রঙের ছোঁয়া রাখা যায়।

আলোকসজ্জা

ঘরের সৌন্দর্যের অনেকটাই নির্ভর করে উপযুক্ত আলোকসজ্জার উপর। কৃত্রিম ছাদের আড়ালে বিভিন্ন কৌণিক অবস্থানে আলো লাগানো হয়। তবে ঘরকে আলোকোজ্জ্বল করতে সাদা ও হলুদের মিশ্রণে আলোর ব্যবহার বেশ জনপ্রিয়।

পর্দা

ঘরের রং গাঢ় হলে দ্বিস্তরীয় পর্দার রং অবশ্যই হালকা হওয়া বাঞ্ছনীয়। আবার যে জানালা দিয়ে প্রচুর আলো আসে, সেখানে গাঢ় রং ব্যবহার করা যেতে পারে। ত্রিস্তরীয় পর্দা ব্যবহার করলে, সেখানে গাঢ় ও হালকা, দুই রঙের ছোঁয়া থাকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement