Kitchen Cleaning Tips

৩ ভুল: হেঁশেলের পরিবেশ অস্বাস্থ্যকর করে তুলতে পারে, তাই সতর্ক থাকা জরুরি

কিছু ছোট ভুল আবার হেঁশেলের পরিবেশ নষ্ট করে দিতে পারে। রান্নাঘর দেখভালের ক্ষেত্রে কোন ভুলগুলি কখনও করবেন না?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৮:২৯
Share:

হেঁশেলের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

রান্নাঘরের দায়িত্ব নেওয়া সহজ নয়। রান্না হয়ে গেলেই হেঁশেলের সঙ্গে সম্পর্ক শেষ হয়ে যায় না। রান্নাঘর গুছিয়ে রাখাও একটা দায়িত্বের মধ্যে পড়ে। তবে রান্নাঘরের খেয়াল রাখতে ছোটখাটো ভুল হয়েই যায়। কিছু ছোট ভুল আবার হেঁশেলের পরিবেশ নষ্ট করে দিতে পারে। রান্নাঘর দেখভালের ক্ষেত্রে কোন ভুলগুলি কখনও করবেন না?

Advertisement

এঁটো বাসন ফেলে রাখা

সাহায্য করার কেউ না থাকলে হেঁশেলের সমস্ত কাজ একাই সামলান অনেকে। তাই সময়ের অভাবে এঁটো বাসন সময়ে মেজে উঠতে পারেন না। ডাঁই করা থাকে এক জায়গা। তবে সেটা হেঁশেলের পরিবেশের জন্য ভাল নয়। তা ছাড়া হেঁশেলে অনেক খাবারদাবার থাকে। এঁটো বাসনে বসা মাছি উড়ে গিয়ে খাবারে বসলে, সেটা শরীরের পক্ষে ভাল হবে না।

Advertisement

আবর্জনা জমিয়ে রাখা

সব্জির খোসা, মশলার প্যাকেট, মাছের আঁশ, ডিমের খোলা— রান্নাঘরের যাবতীয় আর্বজনা একটা জায়গায় জমা করা হয়। বিভিন্ন কারণে সব সময় দিনের দিন আবর্জনা বাইরে ফেলা হয় না। রান্নাঘরে বালতিবন্দি হয়েই জমে থাকে। রান্নাঘরে আবর্জনা বেশি দিন না রাখাই ভাল। সেখান থেকে নানা সংক্রমণের ভয় থাকে।

এঁটো বাসন ফেলে রাখা হেঁশেলের পরিবেশের জন্য ভাল নয়। ছবি: সংগৃহীত।

নিয়মিত হেঁশেল পরিষ্কার না করা

রান্না হলে, হেঁশেল নোংরা হবেই। মশলার গুঁড়ো, তেল-ঝোল ছিটকে এসে হেঁশেলের বিভিন্ন অংশে দাগ পড়ে যায়। তাই হেঁশেল নিয়মিত পরিষ্কার রাখা জরুরি। সময়ের অভাবে রোজ হেঁশেল পরিষ্কার করার ফুরসত পাওয়া যায় না। রোজের অযত্নে হেঁশেলে অগোছলো হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement