Gardening Tips

বাড়ির সামনের এক চিলতে জায়গায় বাগান করেছেন? কোন ৩ গাছ রাখলে মুশকিল হতে পারে?

বাগান সাজিয়ে তোলার বাসনায় সব ধরনের গাছ কিন্তু রাখা ঠিক হবে না। কিছু গাছ রয়েছে, যেগুলি বাগানে না রাখাই শ্রেয়। রইল তার তালিকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৫:১৯
Share:

ছবি: সংগৃহীত।

ফুলে-ফলে ভরে উঠুক বাগান, এ স্বপ্ন অনেকেরই। তাই নতুন কোনও নার্সারির খোঁজ পেলেই সেখানে ঢুঁ দেন। পছন্দমতো গাছের বীজ কিনে এনে বাগান বড় করার প্রস্তুতি চলতে থাকে। বন্ধু-বান্ধব, পাড়া-প্রতিবেশী এসে সেই বাগান দেখে প্রশংসা করেন। তখন মনও ভরে ওঠে। তবে বাগান সাজিয়ে তোলার বাসনায় সব গাছ কিন্তু রাখা ঠিক হবে না। কিছু গাছ রয়েছে, যেগুলি বাগানে না রাখাই শ্রেয়। রইল তার তালিকা।

Advertisement

পুদিনা

ঠান্ডা পানীয় থেকে বাহারি খাবার, পুদিনার ছোঁয়া থাকলে স্বাদ-ই বদলে যায়। পিৎজ়া থেকে ককটেল— পুদিনা থাকলে গন্ধ এবং স্বাদে মন ভরে যায়। তাই বাড়ির বাগানে পুদিনা গাছ ফলাতে চান অনেকেই। যাতে প্রয়োজনে হাত বাড়ালেই পুদিনা পাতা তোলা যায়। কিন্তু পুদিনা বাড়ির বাগানে ফলালে বাকি গাছগুলির সমস্যা হতে পারে। এই গাছের শিকড়় মাটির গভীরে পৌঁছে অন্য গাছের সমস্যা তৈরি করতে পারে। পুদিনা টবে রাখতে পারেন।

Advertisement

সজনে

সংক্রমণের ঝুঁকি এড়াতে সজনে ফুল বেশ কার্যকরী। সজনে ফুলের ব়ড়াও খেতে মন্দ নয়। হাতের কাছে সুস্থ থাকার দাওয়াই মজুত রাখতে অনেকেই বাগানে সজনে গাছ রাখেন। তবে এই গাছের শিকড় এত শক্ত এবং দীর্ঘ হয়, মাটির গভীরে গিয়ে অন্য গাছের অসুবিধার সৃষ্টি করতে পারে।

ফরগেট-মি-নট্‌স

প্রথম দেখাতেই এই ফুলের রং আর সৌন্দর্যে প্রেমে পড়তে বাধ্য। আকাশরঙা ফুলের মাছে হলুদ আর সাদার নকশা। থোকায় থোকায় ফুল ফোটে। অনেক বাড়ির ছাদ বাগানেই এই ফুলের গাছ দেখতে পাওয়া যায়। তবে বাকি গাছের সঙ্গে এটি রাখার কিছু অসুবিধা রয়েছে।

পোস্ট কপি—

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement