Liver Disease

মদ্যপান না করেও হতে পারে লিভারের অসুখ, দৈনন্দিন জীবনের কোন অভ্যাসগুলি দায়ী?

লিভারের সমস্যার নেপথ্যে বিভিন্ন কারণ রয়েছে। মদ্যপান অন্যতম হলেও এগুলির বাইরেও এমন কিছু অভ্যাস দৈনন্দিন যাপনের সঙ্গে জুড়ে থাকে, যেগুলি লিভারের অসুখ ডেকে আনে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৩:৩৩
Share:

কোন অভ্যাসে খারাপ হয় লিভার? ছবি: সংগৃহীত।

ক্যানসারের মতো লিভারের রোগে আক্রান্ত রোগীর সংখ্যাও ক্রমশ বেড়ে চলেছে। লিভারের অসুখের ক্ষেত্রে প্রাথমিক অবস্থাতেই ধরা পড়া খুব জরুরি। লিভারের সমস্যা দেখা দিতে পারে বিভিন্ন কারণে। সেই কারণগুলির মধ্যে অন্যতম মদ্যপান। এ ছাড়াও তেলমশলাযুক্ত খাবার খাওয়া, বাইরের খাবারের প্রতি অগাধ ভালবাসা, জল কম খাওয়া, ঘন ঘন নরমপানীয় খাওয়া— এমন বিভিন্ন কারণে লিভারের অসুখ ধরা পড়ে। তবে লিভারের সমস্যার ক্ষেত্রে এগুলিই শেষ কথা নয়। এগুলির বাইরেও এমন কিছু অভ্যাস দৈনন্দিন যাপনের সঙ্গে জুড়ে থাকে, যেগুলি লিভারের অসুখ ডেকে আনে।

Advertisement

কৃত্রিম চিনি খাওয়া

সহজে রোগা হতে চেয়ে অনেকেই নিজের খুশি মতো ডায়েট প্ল্যান বানিয়ে নেন। চিনি বাদ দিয়ে দেদারে কৃত্রিম চিনির উপরেই ভরসা করেন। এতেই আসলে চরম ক্ষতি করছেন শরীরের। অতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস আমাদের লিভারের ব্যাপক ক্ষতি করে। ফ্রুকটোজ হোক কিংবা কৃত্রিম চিনি, লিভারের অসুখ ডেকে আনে।

Advertisement

ব্যথার ওষুধ খাওয়া

কিছু বেদনানাশক ওষুধ লিভারের ক্ষতি করে। কিছু প্যারাসিটামল বা কোলেস্টেরলের ওষুধও লিভারের প্রভূত ক্ষতি করে। ঘুম না হলে অনেকেই চিকিৎসকের পরামর্শ ছাড়া ঘুমের ওষুধ খেতে শুরু করেন। এই অভ্যাসের কারণে লিভারের জটিল রোগে ভুগতে হতে পারে।

জল কম খাওয়া

শরীর থেকে যতটা দূষিত পদার্থ বার করে দিতে পারবেন, লিভার ততটাই সুস্থ থাকবে। তাই বেশি করে জল খেতে হবে। তবেই প্রস্রাবের সঙ্গে শরীরের টক্সিন পদার্থগুলি বেরিয়ে যাবে। দিনে কয়েক বার গরম জলে পাতিলেবুর রস দিয়ে সেই জল খান। ডায়েটে রাখুন টক দইয়ের মতো প্রোবায়োটিক।

পর্যাপ্ত না ঘুমোনো

সারা দিন কর্মব্যস্ততা আর রাত জেগে মোবাইলে চোখ রেখে সিনেমা দেখা— সব মিলিয়ে ঘুমের সঙ্গে আপস। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, দীর্ঘ দিন ঘুমের অভাব হলে তার প্রভাব পড়ে লিভারের উপরেও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement