Geraniums

থোকা থোকা রঙিন জেরেনিয়াম দেখতে দারুণ লাগে, শীতের আগেই শুরু করুন ফুল ফোটানোর প্রস্তুতি

শীতের দিনে জেরেনিয়ামের সৌন্দর্যে বাগান ভরিয়ে তুলতে চাইলে, প্রস্তুতি দরকার আগেই। জেনে নিন, কী ভাবে এই গাছটি বড় করতে হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ২০:৩৬
Share:

বাড়িতে জেরেনিয়াম ফোটাতে চাইলে কী ভাবে প্রস্তুতি নেবেন? ছবি: সংগৃহীত।

বারান্দার ঝুলন্ত টবে রকমারি জেরেনিয়াম ফুটে থাকলে, সেই সৌন্দর্য অনুপম। সাদা, লাল, গোলাপি-সহ বিভিন্ন রং হয় তার।

Advertisement

শীতের এই ফুল কিন্তু বসন্ত পর্যন্ত ফুটে থাকে। খুব বেশি যত্নআত্তিও দরকার হয় না। শুধু শুরু থেকে সঠিক ভাবে মাটি তৈরি করলে ও জল দিলেই দিব্যি ফুল ফোটে এই গাছে।

চারা

Advertisement

শীত পড়ার ঠিক আগে চারা বসানোর কাজ শুরু করতে হয়। চারার গুণমানের উপর গাছের বাড়বৃদ্ধি অনেকাংশে নির্ভর করে। ফলে প্রথমেই ভাল চারা বেছে নিতে হবে।

মাটি

ভার্মি কম্পোস্ট, বেলে বা দোআঁশ মাটি, কোকো পিট সমপরিমাণ মিশিয়ে নিতে হবে। একেবারে ছোট চারা শুরুতেই বড় টবে বসানো যাবে না। এ জন্য একটি কাগজের কফি কাপের নীচে একটি ছিদ্র করে নিতে হবে, যাতে জল বেরিয়ে যায়। এ বার ওই কাপে মাটির মিশ্রণটি দিয়ে তার মধ্যে চারাটি রোপণ করতে হবে। এর ২-৩ দিনের মধ্যে এক বার ছত্রাক নাশক স্প্রে দিতে পারেন।

চারাগুলিকে প্রতিদিন এমন স্থানে রাখতে হবে, যেখানে সকালের রোদ এলেও, চড়া রোদ আসে না। কয়েক দিনের মধ্যে চারাগুলি একটু বড় হয়ে যাবে।

টব

টবে যাতে জল না জমে, তা দেখা দরকার। টবের নীচে পাথর দিতে হবে। এতে বাড়তি জল বেরিয়ে যাবে। তার পর ৪০ শতাংশ বেলে বা দোআঁশ মাটি, ২৫ শতাংশ ভার্মি কম্পোস্ট, ২৫ শতাংশ কোকো পিট, ১০ শতাংশ বালি দিয়ে মাটি তৈরি করতে হবে। তাতেই চারা বসাতে হবে।

জল এবং আলো

গাছ বড় হওয়ার সময় সেটি আলো এবং হাওয়ায় রাখতে হবে। অন্তত ৬ ঘণ্টা সূর্যালোকে সেগুলি রাখা দরকার। পরিমাণ মতো জলও দিতে হবে। তবে জলের পরিমাণ বেশি হলে, গাছের ক্ষতি হতে পারে। এ ব্যাপারে সাবধানতা প্রয়োজন। ২ মাসেই গাছগুলি বড় হয়ে যাবে।

সার

গাছের বাড়বৃদ্ধিতে তরল জৈব সার ব্যবহার করতে পারেন। বাজারচলতি সারও দিতে পারেন।

ফুল

মোটামুটি ৭৫-৮০ দিন পর থেকেই গাছে কুঁড়ি আসার কথা। তিন মাস পরে গাছে ফুল ফোটা শুরু হবে। প্রথমে লম্বা ডাঁটিতে কুঁড়ি বড় হবে। তার পর ফুল ফুটবে। ১০০ দিন পর থেকেই ফুল ফুটতে শুরু করবে গাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement