Wall Papaer Removal Tips

‘ওয়ালপেপার’ পুরনো হয়ে গিয়েছে, ঘরোয়া উপায়ে কী ভাবে দেওয়ালে দাগ না রেখে তুলবেন, জেনে নিন

ওয়ালপেপার’ থেকে দেওয়ালে আঠা দিয়ে আটকানো ছবি, তুলতে গেলেই মুশকিল। তবে অপছন্দের ‘ওয়ালপেপার’ দেওয়াল থেকে তুলে ফেলতে পারবেন কয়েকটি নিয়ম জানলেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৩:৩৩
Share:

বাষ্পের সাহায্যে সহজেই তুলে ফেলা যায় ‘ওয়ালপেপার’। ছবি: সংগৃহীত।

ঘরে সাজাতে অনেকেরই দেওয়াল জুড়ে থাকে রকমারি ‘ওয়ালপেপার’। কোনওটা থ্রিডি, কোনওটা আবার সাধারণ। তবে, অনেক সময় ‘ওয়ালপেপার’টি বদলানোর দরকার হয়। অনেক সময় আবার কোনও একটি অংশের ‘ওয়ালপেপার’ নষ্ট হয়ে গেলে, সেটা তুলে অনেকে রং করে নিতে চান। কী ভাবে তুলবেন সেই ‘ওয়ালপেপার’।

Advertisement

বড় দেওয়াল জুড়ে ‘ওয়ালপেপার’ থাকলে তা সরাতে পেশাদারের প্রয়োজন। তবে যদি ছোট কোনও দেওয়ালে ‘ওয়ালপেপার’ থাকে বা দেওয়ালে আঠা দিয়ে সাঁটা কোনও ছবি থাকে, জেনে নিন সহজে কী ভাবে তোলা যাবে। বাষ্পযন্ত্র বা ‘স্টিমার’, জল অথবা ভিনিগার, বিশেষ রাসায়নিক দিয়ে কিন্তু ওয়াল পেপার তুলে ফেলা সম্ভব।

সতর্কতা

Advertisement

দেওয়ালে ‘সুইচ বোর্ড’ থাকে। সক্ষেত্রে প্রথমেই প্লাগ পয়েন্ট ভাল করে কোনও টেপ দিয়ে ঢেকে দিতে হবে। যাতে জল বা কোনও রাসায়নিক ভিতরে ঢুকে শর্ট সার্কিট বা বিপদের ঝুঁকি না হয়।

যে দেওয়াল থেকে পেপার তুলতে হবে, সেই দেওয়ালে কোনও তাক, কোনও ছবি বা অন্য কিছু থাকলে প্রথমেই সেগুলি সরিয়ে নিতে হবে।

বাষ্পের সাহায্যে ‘ওয়ালপেপার’ তুলতে হলে ৩০ সেকেন্ডের বেশি দেওয়ালের কোথাও একটানা বাষ্প যন্ত্র ধরে না রাখাই ভাল।

কী ভাবে তুলে ফেলা যাবে ওয়ালপেপার

এ জন্য দরকার বাষ্প তৈরি হওয়ার যন্ত্র। বাষ্প যাতে দেওয়াল পর্যন্ত পৌঁছয় সে ব্যবস্থা করতে হবে। জামাকাপড় ইস্ত্রি করার জন্য ‘স্টিম আয়রন’ থাকে অনেক বাড়িতেই। তা দিয়েও কিন্তু ওয়ালপেপার তুলে ফেলতে পারেন।

পদ্ধতি

যে দেওয়াল থেকে ‘ওয়ালপেপার’ তুলতে হবে, সেই জায়গাতে মিনিট পাঁচেক ভাল করে বাষ্প দিতে থাকুন ‘স্টিম আয়রন’-এর সাহায্যে। তবে একটি বিন্দুতে বা জায়গায় ৩০ সেকেন্ডের বেশি ইস্ত্রির যন্ত্রটি ধরে রাখবেন না। বেশ কিছুক্ষণ পরে ছুরি দিয়ে ‘পেপার’টি তুলে ফেলার চেষ্টা করলে দেখবেন, সহজেই উঠে আসছে। যদি না ওঠে, তা হলে আরও কিছুক্ষণ বাষ্প দিতে হবে। একসঙ্গে পুরো দেওয়াল নয়, একটু করে জায়গায় বাষ্প দিয়ে সেই জায়গার ‘পেপার’ তুলে ফেলুন।

ভিনিগার দিয়েও তুলতে পারেন

ভিনিগার দিয়েও তুলে ফেলা যায় ‘ওয়ালপেপার’। ছবি: সংগৃহীত।

একটি স্প্রে বোতলে অর্ধেক ভিনিগার ও অর্ধেক জল মিশিয়ে নিতে হবে।

এবার ‘ওয়ালপেপার’ তোলার জন্য দেওয়ালের কিছুটা অংশে মিশ্রণটা স্প্রে করে দিন। অনেক পরিমানে।

ভাল ভাবে ভিজে গেলে খানিক পরে কোনও কিছু দিয়ে খুঁচিয়ে একটু অংশ ছিঁড়ে টান দিলেই, দেওয়াল থেকে উঠে আসবে ‘ওয়ালপেপার’। তবে একসঙ্গে পুরো দেওয়াল নয়, একটু একটু করে ‘ওয়ালপেপার’ তুলতে হবে।

রিমুভার

‘ওয়ালপেপার’ তোলার জন্য বিশেষ ধরনের রাসায়নিক জেল পাওয়া যায়। স্পঞ্জ বা স্প্রের সাহায্যে দেওয়ালে তা লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করতে হবে। ধারালো ছুরির সাহায্যে ‘ওয়ালপেপার’টি তুলে ফেলতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement