Wall Color

পুজোর আগে বাড়ি রাঙাবেন? শোয়ার ঘরের দেওয়ালে কোন রংগুলি থাকলে ঘুমের ব্যাঘাত ঘটবে?

দেওয়ালের জন্য কিছু রং আদর্শ। তেমনই কিছু রং দেওয়ালে খাপ খায় না। ঘুমেরও ব্যাঘাত ঘটায়। কোন রংগুলির প্রলেপ শোয়ার ঘরের দেওয়ালে না থাকলেই ভাল?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫১
Share:

ঘরের দেওয়ালে কিছু রং না থাকাই শ্রেয়। ছবি: সংগৃহীত।

রুচি থেকে সৌন্দর্য চেতনা— ঘরের দেওয়ালের রং নিঃশব্দে অনেক কিছু বলে চলে। তাই ঘরের দেওয়ালের রং বাছাইয়ের ক্ষেত্রে একটু সচেতন থাকা জরুরি। অনেক সময় দেখতে ভাললাগবে বলে এমন অনেক রং বাছাই করা হয়, যা আবার চোখের পক্ষে স্বস্তিদায়ক নয়। দেওয়ালের দিকে তাকালে মনজুড়ে অস্বস্তি তৈরি হয়। দেওয়ালের জন্য কিছু রং আদর্শ। তেমনই কিছু রং দেওয়ালে খাপ খায় না। ঘুমেরও ব্যাঘাত ঘটায়। কোন রংগুলির প্রলেপ শোয়ার ঘরের দেওয়ালে না থাকলেই ভাল?

Advertisement

হলুদ

সূর্যের স্নিগ্ধ হলুদ আলোয় সকাল ঝলমলে হয়ে উঠলেও, দেওয়ালে এই রং ঠিক মানানসই নয়। বিভিন্ন গবেষণা জানাচ্ছে, হলুদ রং মনের অস্থিরতা বাড়িয়ে তোলে। মন স্থির না হল রাতে দু’চোখের পাতা এক করতে সমস্যা হয়। তবে শোয়ার ঘরের বদলে বাড়ির অন্য যেকোনও জায়গায় হলুদের ছোঁয়া থাকতে পারে।

Advertisement

লাল

লালের মতো উজ্জ্বল রং খুব কমই আছে। তবে শোয়ার ঘরের দেওয়ালে এই রক্তিম আভা না রাখলেই ভাল। গাঢ় লাল দৃষ্টি আকর্ষণ করলেও বিভিন্ন ইন্দ্রিয়কে উদ্দীপিত করে তোলে। ফলে মন এবং মস্তিষ্ক সারা ক্ষণই অস্থির থাকে। অনিদ্রা এবং অনিদ্রাজনিত রোগের কারণ হতে পারে এই রং।

কমলা

কমলা রং উজ্জ্বল, তবে মনে প্রশান্তির আনতে পারে না। এই রঙের ঔজ্জ্বল্য রাতের ঘুম কেড়ে নিতে পারে। কমলা রং মন এবং মস্তিষ্ককে চঞ্চল করে তোলে, ফলে ঘুমোতে সমস্যা হতে পারে।

কালো

কালো রঙের জনপ্রিয়তা বিপুল। অনেকের আলমারিতে শুধু কালো রঙের পোশাকের ভিড়। তবে শোয়ার ঘরে দেওয়ালা এই রং না করালেই ভাল। ঘরে সব সময় একটা অন্ধকারাচ্ছন্ন ভাব বিরাজ করে। অন্ধকার মনের উপর নেতিবাচক প্রভাব ফেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement