Google Photos

ফোনে ব্যক্তিগত ছবি-ভিডিয়ো গোপন রাখবেন কী ভাবে? ফোন ঘাঁটাঘাঁটি করলেও কেউ খুঁজে পাবে না

আপনার ফোনে যে সব ব্যক্তিগত ছবি ও ভিডিয়ো আছে, সেগুলি যদি গোপন রাখতে চান তা হলে কী করতে হবে জেনে নিন। কেউ চাইলেও সেই সব ছবি খুঁজে পাবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৭:১৬
Share:

ফোনে ব্যক্তিগত ছবি ও ভিডিয়ো গোপন রাখার কৌশল শিখে নিন। ছবি: ফ্রিপিক।

আমাদের ফোনে এমন অনেক ছবি ও ভিডিয়ো থাকে যেগুলো অন্য কাউকে দেখাতে পছন্দ করি না। এ দিকে ফোন নিয়ে গ্যালারি খুললেই সেই সব ছবি একেবারে চোখের সামনে চলে আসবে। ডিলিট করে দেওয়া ছাড়া গোপন রাখার অন্য কোনও উপায় আছে কি না, সে নিয়ে অনেকেই গুগ্‌লে গিয়ে খোঁজাখুঁজি করেন। আপনার জেনে ভাল লাগবে যে, গুগ্‌ল সত্যিই এমন উপায় বার করেছে, যাতে আপনি আপনার ব্যক্তিগত ছবি ও ভিডিয়ো সকলের চোখের আড়ালে রাখতে পারবেন।

Advertisement

ব্যক্তিগত ছবি সুরক্ষিত রাখতে গুগ্‌ল অনেক দিন আগেই নতুন ফিচার এনেছে। এটি হল ‘গুগ্‌ল ফোটোস’। এক রকমের ‘লকড ফোল্ডার’ যা আপনি ছাড়া কেউ খুলতেই পারবে না। নিজের ব্যক্তিগত সব ছবি, যা আপনি অন্যদের থেকে গোপন রাখতে চান, সেইসব নিশ্চিন্তে এই ফোল্ডারে রাখতে পারেন। এই ফোল্ডার খুলতে গেলেই পাসকোড দিতে হবে। অনুমতি ছাড়া ফোল্ডার খোলাই যাবে না।

ফোল্ডার কী ভাবে সেটআপ করবেন?

Advertisement

১) প্রথমে গুগল ফটোস অ্যাপ ইনস্টল করুন।

২) তার পর লাইব্রেরি অপশনে গিয়ে ‘লকড’ অপশনে ক্লিক করুন।

৩) এ বার ফোল্ডার তৈরি করুন।

৪) নিজের ফোনের লক স্ক্রিন পিন অথবা প্যাটার্ন দিয়ে দিন। চাইলে ফিঙ্গারপ্রিন্ট অথবা ফেস আনলকের মাধ্যমেও এই কাজ করতে পারবেন।

ফোনের স্ক্রিন লক এবং গুগ্‌লের লক ফোল্ডারের প্যাটার্ন/পিন একই থাকবে। আলাদা পিন বা পাসওয়ার্ড কিন্তু সেট করা যাবে না।

ছবি-ভিডিয়োর ব্যাকআপ নিয়ে রাখুন

গুগ্‌ল ফোটোসে ছবি-ভিডিয়োর ব্যাকআপ নিয়ে রাখা জরুরি। চাইলে অটোমেটিক ব্যাকআপ করতে পারবেন। তার জন্য গুগ্‌ল অ্যাকাউন্ট দিয়ে গুগ্‌ল ফোটোসে সাইন ইন করুন। তার পর প্রোফাইল অপশনে গিয়ে ক্লিক করুন। সেখানে ফোনের পাসওয়ার্ড বা পিন দিতে হবে। এ বার ব্যাকআপ অপশনে গিয়ে সেটা অন বা অফ করে রাখতে পারেন। যদি অন করে রাখেন, তা হলে আপনার সমস্ত ছবি ও ভিডিয়োর ব্যাকআপ আপনার জিমেল অ্যাকাউন্টে জমা থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement