Preservation Tips

ফ্রিজে রাখলেও নষ্ট হয়ে যেতে পারে, কোন খাবারগুলি তাই বাইরে রাখাই শ্রেয়?

সাদা মনে কাদা নেই, কিছু খাবার ফ্রিজে রাখলেন। কিন্তু খাওয়ার পর বুঝলেন স্বাদের বারোটা বেজেছে। তাই কোন খাবারগুলি ফ্রিজে না রাখাই শ্রেয়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৮:৪১
Share:

কিছু খাবার ফ্রিজে না রাখাই শ্রেয়। ছবি: সংগৃহীত।

বাড়ির ফ্রিজটি বিগড়ে গেলেই কপালে ভাঁজ পড়ে বাড়ির গৃহিনীর। ডাল সেদ্ধ থেকে আনাজপাতি— দু’চার দিন ভাল রাখতে ফ্রিজ ছাড়া গতি নেই। ভুলবশত বেশি রান্না করলেও ফ্রিজে রেখে দিলে নিশ্চিন্ত। বাজার থেকে বেশি করে ফল, ডিম কিনে কয়েক দিন টাটকা রাখতে সেই ভরসা ফ্রিজ। তবে কিছু খাবারের ক্ষেত্রে ফ্রিজ বিশ্বাসঘাতকতা করতে পারে। আপনার সাদা মনে কাদা নেই, কিছু খাবার ফ্রিজে রাখলেন। কিন্তু খাওয়ার পর বুঝলেন স্বাদের বারোটা বেজেছে। তাই কোন খাবারগুলি ফ্রিজে না রাখাই শ্রেয়?

Advertisement

টম্যাটো

মাছ, মাংসের পদ হোক কিংবা মুড়িমাখা, কয়েক টুকরো টম্যাটো দিলে স্বাদ জমে। কিন্তু ফ্রিজে যদি রাখেন এই সব্জি, তা হলে স্বাদ ঠিক কতটা আস্বাদন করতে পারবেন, সন্দেহ আছে। ঠান্ডায় টম্যাটোর স্বাদ বিগড়ে যেতে পারে। সবচেয়ে ভাল হয় যদি ঘরের তাপমাত্রায় রাখতে পারেন। তাতে স্বাদ এবং গন্ধ দুই-ই বজায় থাকবে।

Advertisement

আলু

ফ্রিজে রাখলে ঠান্ডার সংস্পর্শে এসে আলুতে থাকা স্টার্চ আর শর্করার পরিমাণ বেড়ে যায়, যার ফলে স্বাদ তো নষ্ট হয়-ই। সেই সঙ্গে শরীরের জন্যও ভাল নয়। এমনকি আলু ফ্রিজে রাখলে কালো হয়ে যায়।

পেঁয়াজ

অনেকেই পেঁয়াজও ফ্রিজে রাখেন। তাতে পেঁয়াজ নরম হয়ে যায়। এতে পেঁয়াজের যে আসল ঝাঁঝ, তা কমে যায়। এমনকি পেঁয়াজের স্বাদ কমে যায়। তার চেয়ে শুকনো জায়গায় পেঁয়াজ রাখুন। বেশি দিন ভাল থাকবে।

রসুন

ফ্রিজে রাখলে রসুন রবারের মতো শক্ত হয়ে যায়। তখন বাটলেও মিশ্রণটি মিহি হয় না। রান্নায় ঠিকমত মিশতেও চায় না রসুন। তা ছাড়া ঠান্ডায় রাখলে রসুন কালো হয়ে যায়। তাই শুকনো কৌটোয় ভরে রাখতে পারেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement