Kalonji Health Benefits

বন্ধ নাকের সমস্যায় নাজেহাল? হেঁশেলের মশলার গুণেই মিলবে স্বস্তি

কালোজিরে যে শুধু রান্নায় ব্যবহৃত হয়, তা কিন্তু নয়। স্বাস্থ্যগুণের দিক থেকেও কালোজিরের গুরুত্ব যথেষ্ট। হেঁশেলের এই উপকরণটি ব্যবহার করলে কী কী লাভ হয় শরীরের?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৬
Share:

বন্ধ নাকের দাওয়াই লুকিয়ে হেঁশেলে। ছবি: শাটারস্টক।

ইলিশের পাতল ঝোল হোক কিংবা বা সাদা আলুর চচ্চড়ি, কালোজিরে ফোড়ন দিলেই কয়েক গুণ স্বাদ বেড়ে যায় সেই রান্নার। বাঙালি হেঁশেলে কালোজিরের কোনও বিকল্প নেই। নিরামিষ রান্নার পাশাপাশি আমিষ পদেও কালোজিরের ব্যবহারের চল রয়েছে। তবে কালোজিরে যে শুধু রান্নায় ব্যবহৃত হয়, তা কিন্তু নয়। স্বাস্থ্যগুণের দিক থেকেও কালোজিরের গুরুত্ব যথেষ্ট। হেঁশেলের এই উপকরণটি ব্যবহার করলে কী কী লাভ হয় শরীরের?

Advertisement

১) কালোজিরে ভেজানো জল উচ্চ রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। উচ্চ রক্তচাপের রোগীরা নিঃসন্দেহে ভরসা রাখতে পারেন কালোজিরের উপর। এক কাপ জলে আধ চামচ মতো কালোজিরে ভিজিয়ে রেখে দিন। পরের দিন সকালে উঠে জল ছেঁকে খেয়ে নিন। সপ্তাহে তিন-চার দিন খেলে রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। কোলেস্টেরলের মাত্রা কমাতে কালোজিরে ভরসা হতে পারে। রান্নায় এই মশলার ব্যবহার কমাতে পারে কোলেস্টেরলের ঝুঁকি।

২) ওজন ঝরাতে হিমশিম খাচ্ছেন? কালোজিরের গুণেই ঝরবে মেদ। অনেকেই ওজন ঝরাতে চিয়াবীজ দিয়ে ডিটক্স পানীয় বানিয়ে খান। চিয়া বীজের মতো না হলেও কালোজিরে কম কার্যকরী নয়। শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ভিতর থেকে চনমনে রাখে কালোজিরে।

Advertisement

৩) শরীরে ব্যাক্টেরিয়ার সংক্রমণ ঠেকিয়ে রাখতেও বেশ উপকারী এই মশলা। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। বন্ধ নাক খুলতেও এই মশলার জুড়ি মেলা ভার।

৪) পেটের সংক্রমণ রোধেও এই মশলা উপকারী। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে আলসার ঠেকিয়ে রাখতেও সাহায্য করে এই মশলা।

৫) বাতের ব্যথা কমাতেও কালোজিরে তেল বেশ উপকারী। কালোজিরেতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট পেশির নমনীয়তা বজায় রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement