Banana

বাজার থেকে কিনে আনা কলা দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে? কী ভাবে রাখলে বেশ কয়েক দিন ভাল থাকবে?

কলা ঠিক ভাবে না রাখলে দ্রুত পচে যেতে পারে। কী ভাবে, কোথায় রাখলে তা বেশি দিন ভাল থাকবে ?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১৩
Share:

বাজার থেকে কিনে আনা কলা দু’দিনেই কালো হয়ে যাচ্ছে? কী ভাবে রাখবেন? ছবি: সংগৃহীত।

ভাল দেখে কাঁঠালি কলা কিনে এনেছিলেন বন্যা। ছেলেটা খেতে ভালবাসে। টিফিনে প্রতি দিন দিয়ে দিলে খাবার ঝক্কি কমবে একটু। কিন্তু দু’ দিন যেতে না যেতেই খোসা কালো হল, নরম হয়ে গেল কলা।

Advertisement

এমন সমস্যা সকলেই ভোগ করেন। কার পক্ষেই বা কাজ ফেলে নিত্য দিন টাটকা ফলের জন্য বাজারে যাওয়া সম্ভব! তার চেয়ে বরং জেনে নিন, কী ভাবে রাখলে কাঁঠালি হোক বা সিঙ্গাপুরি কলা, বেশি দিন ভাল থাকবে।

১. অন্য ফল বা সব্জির সঙ্গে সঙ্গে কলা মিশিয়ে দেবেন না। প্রতিটি ফল আলাদা করে রাখুন। আপেল ও টম্যাটো থেকে ইথিলিন গ্যাস বার হয়, যা কলা দ্রুত পাকিয়ে দেয়।

Advertisement

২. প্রতিটি কলা আলাদা করে নিন। এ বার উপরের অংশ বা বৃন্তটি অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে নিন। পুরো কলাটা মুড়ে নেওয়ার দরকার নেই। উপরের অংশটি ঢাকলেই চলবে। কারণ, কলা উপরের দিক থেকেই পচতে শুরু করে।

৩. ইথিলিন যৌগ দ্রুত গতিতে ফল পাকিয়ে দেয়। যে বৃন্তের মাধ্যমে কলা কাঁদিতে লেগে থাকে সেই অংশ থেকেই নির্গত হয় ইথিলিন গ্যাস।কোনও একটি জায়গায় রাখলে ইথিলিন গ্যাস বেশি পরিমাণে নির্গত হয়। বদলে, রান্নাঘরে বা ঘরের কোথাও দড়ি থেকে কলা ঝুলিয়ে রাখলে তা চট করে আরও পেকে যাবে না বা নষ্ট হবে না।

৪. ফ্রিজে অন্যান্য ফল ভাল থাকলেও, কলা সেই তালিকায় পড়ে না। তার চেয়ে শুকনো জায়গায়, ঘরের তাপমাত্রায় কলা রাখলে, চট করে শুকিয়ে যাবে না বা পচবে না।

৫. বাজার থেকে কেনার সময়ে সতর্ক থাকুন। নরম বা বেশি পাকা কলা কিনবেন না। একটু শক্ত দেখে কলা কিনলে তা তুলনায় বেশি দিন ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement