Cooking Mistakes

রান্নার ভুলেও শরীর খারাপ হয়ে যেতে পারে, ত্রুটিগুলি জেনে রাখলে বিপদ এড়ানো যাবে

অনেক সময় রান্নার ভুলেও পেটের গোলমাল হয়ে থাকে। ভুলগুলি এড়িয়ে চলা গেলে সুস্থ থাকা যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫৮
Share:

ছবি: সংগৃহীত।

ঘড়ি ধরে স্বাস্থ্যকর খাবার খান। খাওয়াদাওয়ায় কঠোর নিয়ম মেনে চলেন। তা সত্ত্বেও শরীর নিয়ে ভাবনা কিছুতেই যাচ্ছে না। পেটের গোলমাল, গ্যাস-অম্বল লেগেই আছে। সুস্থ থাকতে সেই হাত বাড়াতে হয় অ্যান্টাসিডের দিকে। তাতে আবার শরীরের উল্টো ক্ষতি। অনেক সময় রান্নার ভুলেই এমন হয়ে থাকে। ভুলগুলি এড়িয়ে চলা গেলে সুস্থ থাকা যায়।

Advertisement

১) এক বার রান্না করা খাবার বহু বার গরম করে খাওয়ার অভ্যাস শরীরের জন্য ক্ষতিকর। সব্জি কিংবা মাংস— যে খাবারই হোক, একাধিক বার গরম করার ফলে খাবারের গুণমান নষ্ট হয়ে যায়। এই ধরনের খাবার থেকে শরীরে ক্যালোরি জমা হতে থাকে। গাজর, মাশরুম, পালংশাকের মতো পুষ্টিতে ভরপুর খাবার রান্না করার পর দ্বিতীয় বার গরম করা ঠিক নয়।

২) মাছ, মাংস, সব্জি সতেজ রাখতে অনেকেই তা ফ্রিজে সংরক্ষণ করেন। ফ্রিজ থেকে বার করেই সেগুলি কড়াইতে দেবেন না। রান্না শুরু করার ঘণ্টাখানেক আগে বার করে ঘরের তাপমাত্রায় আসতে দিন। তার পর ভাল করে ধুয়ে রান্না বসান। ফ্রিজের ঠান্ডা তাপমাত্রায় ব্যাক্টেরিয়ার আনাগোনা চলতে থাকে। সেগুলি খাবারের সঙ্গে মিশে যাওয়ার আশঙ্কা থাকে। তাই ফ্রিজ থেকে বার করেই রান্না করা একেবারে অস্বাস্থ্যকর।

Advertisement

৩) রান্নায় মশলার ব্যবহার যেমন খাবারের স্বাদ বাড়িয়ে দিতে পারে, তেমনই রান্নায় মশলা ব্যবহারের পদ্ধতিগত কিছু ভুলেও ঘটতে পাকে স্বাস্থ্যহানি। এমন কিছু মশলা রয়েছে, যেগুলি হয়তো রান্নার শুরুতে না দিয়ে মাঝে দেওয়া ভাল। সেই বিষয়গুলিতে নজর রাখা প্রয়োজন। রান্নায় মশলা ভুল উপায়ে দেওয়া হলে রান্নার গুণমান নষ্ট হতে পারে। স্বাদও খারাপ হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement