Cat

পরিবারকে খুঁজে পেতে ১২০০ কিলোমিটার পাড়ি বিড়ালের, ২ মাস পরে এক হল সকলে

মনিবের কাছে ফিরতে প্রায় ১২০০ কিলোমিটার পাড়ি দিল পোষ্য বিড়াল। শেষ পর্যন্ত অবশ্য বিড়ালের শরীরে থাকা মাইক্রোচিপই তাকে ফেরাল পরিবারের কাছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১২:০৯
Share:

ভালবাসার টানে ১২০০ কিমি পাড়ি দিল পোষ্য! ছবি: সংগৃহীত।

চলচ্চিত্রে এমন হয়। তাই বলে বাস্তবেও!

Advertisement

পরিবারের কাছে ফিরতে, মনিবকে বাঁচাতে কত রকম বাধাবিপত্তি পার করছে পোষ্য, এমন দৃশ্য ছবিতে দেখা যায়। তবে বাস্তবে যে এমনটা হতে পারে, তা বোধ হয় না ঘটলে বোঝা যেত না।

মনিবদের কাছে ফিরতে প্রায় ১২০০ কিলোমিটার পাড়ি দিল পোষ্য বিড়াল। শেষ পর্যন্ত অবশ্য বিড়ালের শরীরে থাকা মাইক্রোচিপই তাকে ফেরাল পরিবারের কাছে। ২ মাসে যখন তার ফেরার আশা ছেড়ে দিয়েছিলেন আঙগিয়ানো দম্পতি, তখনই আসে বার্তা। তাঁদের বাড়ি ক্যালিফোর্নিয়ার স্যালিন্যাস থেকে প্রায় ১৯০ মাইল দূরে রোজ়ভিলে উদ্ধার হয়েছে একটি বিড়াল। মাইক্রোচিপের সংখ্যা বলছে সেই তাদের হারিয়ে যাওয়া বিড়াল। ইয়েলোস্টোন ন্যাশনাল পার্ক থেকে হারিয়ে গিয়েছিল সে। সেখান থেকে রোজ়ভিলের দূরত্ব ১০০০ কিলোমিটারের বেশি। তাতেই অনুমান, মনিবের কাছে ফিরতেই হন্যে হয়ে ঘুরে বেড়িয়েছে সে। ২ মাসে কী ভাবে এতটা পথ পাড়ি দিল সে, সেটা ভেবে সকলেই অবাক।

Advertisement

ঘটনাটি ঘটেছিল ৪ জুন। সায়ামিজ বিড়াল ‘রেন বো’কে নিয়ে ইয়েলোস্টোন ন্যাশনাল পার্কে বেড়াতে গিয়েছিলেন ক্যালিফোর্নিয়ার স্যালিন্যাসের সুজ়ান এবং বেণী আঙগিয়ানো। সেখানেই আরভি পার্কের একটি সেতু থেকে হারিয়ে গিয়েছিল রেন বো। শব্দে ভয় পেয়ে আচমকা দৌড় দিয়েছিল সে। তার পর আর তাকে খুঁজে পাননি দম্পতি।

সন্তানস্নেহে কোলেপিঠে বড় করেছিলেন রেন বো-কে। স্বাভাবিক ভাবেই শোকে কাতর হয়ে পড়েছিলেন তাঁরা। পোষ্যকে খুঁজতে কোনও ত্রুটি রাখেননি তাঁরা। যেখান থেকে রেন বো উধাও হয়েছিল, সেখানে দিনের পর দিন অপেক্ষা করেছিলেন। প্রিয় খাবার সাজিয়ে বসে থেকেছিলেন। একটা সময় ভেবেছিলেন, রেন বো চিরতরে হারিয়ে গিয়েছে।

তবে, ৬১ দিনের মাথায় তাঁদের কাছে যে রেন বোর উদ্ধার বার্তা আসবে ভাবেননি তাঁরা। পোষ্য হারিয়ে গেলে তাকে খুঁজে পাওয়ার জন্য চামড়ার নীচে মাইক্রোচিপ লাগানো হয়। তাতে একটি সংখ্যা থাকে। সেই সংখ্যাটি দিয়েই সেই পোষ্যকে চিহ্নিত করা যায়। দম্পতির কাছে বিড়াল উদ্ধারের যে বার্তা আসে, তাতে মাইক্রোচিপের সংখ্যাটি দেখে আনন্দে আত্মহারা হয়ে পড়েন তাঁরা।

জানা যায়, এক মহিলা রেন বোকে উদ্ধার করে প্রাণী দেখভালের দায়িত্বে থাকা নির্দিষ্ট সংস্থার হাতে তুলে দেয়। সেই সংস্থাটি বিড়ালটির মনিবদের খুঁজে বার করে। কেএসবিডব্লিউ নামে ওই সংস্থার অধিকর্তা লিনানি ফ্রাটিস জানান, এক মহিলা বিড়ালটিকে তাঁদের হাতে তুলে দেন। বিড়ালটি খাবারের অভাবে দুর্বল হয়ে পড়েছিল।

আদরের রেন বোকে ফিরে পেয়ে উচ্ছ্বসিত দম্পতি। তবে তাঁরাও বলছেন, রেন বো কী ভাবে ইয়েলোস্টোন ন্যাশনাল পার্ক থেকে ক্যালিফোর্নিয়া ফিরল, তা বিস্ময়কর!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement