Dry Skin Care

শুষ্ক ত্বকের জন্য সঠিক ময়েশ্চারাইজ়ার বাছুন, কেনার সময়ে কী কী খেয়াল রাখবেন?

ত্বক শুকিয়ে যাচ্ছে? সঠিক ময়েশ্চারাইজ়ার মাখছেন তো? জেনে নিন, কী ধরনের ময়েশ্চারাইজ়ার মাখবেন ও কখন মাখলে উপকার হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৫:৪১
Share:

শুষ্ক ত্বকে কী ধরনের ময়েশ্চারাইজ়ার মাখবেন, জেনে নিন। ছবি: ফ্রিপিক।

পর্যাপ্ত জল খাচ্ছেন, প্রসাধনী ব্যবহার করছেন, কিন্তু তার পরেও দেখছেন ত্বক কেমন শুষ্ক ও নির্জীব হয়ে যাচ্ছে। রোজ বাইরে বেরোতে হয় যাঁদের, তাঁরা এই সমস্যায় বেশি ভোগেন। একে তো মেকআপের ব্যবহার, তার উপর ত্বকের সঠিক যত্ন না নেওয়ার কারণে ত্বকের ময়লা, মৃত কোষ বার হতে পারে না। ফলে খুব তাড়াতাড়ি ত্বক শুষ্ক, খসখসে হয়ে যায়। ত্বকে চুলকানিও হয়। ত্বক চিকিৎসকেরা পরামর্শ দিচ্ছেন, ত্বকের যত্নের জন্য প্রতি দিন অন্তত তিনটি কাজ করতেই হয়— ত্বক পরিষ্কার বা ক্লিনজ়িং, টোনিং এবং ময়েশ্চারাইজ়ার। ক্লিনজ়িং বা টোনিং নিয়ে যাঁরা মাথা ঘামান না, তাঁদের অন্তত নিয়ম করে ত্বকে ময়েশ্চারাইজ়ারটা ঠিকঠাক ভাবে মাখতেই হবে। মনে রাখবেন, ত্বকের ধরন বুঝেই ময়েশ্চারাইজ়ার কেনা উচিত। তাই যা খুশি কিনে মাখলে লাভ কিছুই হবে না। শুষ্ক ত্বকের জন্য কী ধরনের ময়েশ্চারাইজ়ার দরকার, সেটা জেনে নেওয়াই ভাল।

Advertisement

নিজের ত্বকের ধরন বুঝুন

আপনার ত্বক তৈলাক্ত না কি শুষ্ক তা আগে বুঝে নিন। যদি দেখেন ত্বক তেলতেলে নয়, তাড়াতাড়ি শুকিয়ে যায়, তা হলে বুঝে নিন ত্বক স্পর্শকাতর কি না। অল্পেই ফুসকুরি, র‌্যাশ বা চুলকানি হচ্ছে কি না। তা হলে সেই বুঝে ময়েশ্চারাইজ়ার বাছতে হবে। যদি দেখেন ভারী ময়েশ্চারাইজ়ার মাখার পর মুখ ঘামতে শুরু করেছে, তা হলে ‘ওয়াটার-বেসড’ ময়েশ্চারাইজ়ারই মাখতে হবে। শুষ্ক ত্বকের জন্য এমন ময়েশ্চারাইজ়ারই বাছতে হবে, যা ভিতর থেকে ত্বককে আর্দ্রতা জোগাতে পারে।

Advertisement

ত্বকে কি খুব চুলকানি হয়?

শুষ্ক ত্বকেরও বিভিন্ন ধরন আছে। অনেকেরই ত্বকের উপরের স্তর ফেটে খসখসে হয়ে যায়। চামড়া আঁশের মতো শুকনো হয়ে যায়। আবার ত্বকের সংক্রমণ হলে, সোরিয়াসিস থাকলেও এমন হতে পারে। সে ক্ষেত্রে চামড়া শুকিয়ে উঠতে শুরু করে। ত্বক জ্বালা করে, চুলকানি হয়। লালচে র‌্যাশ দেখা দেয়। এমন হলে সেই ময়েশ্চারাইজ়ারই কিনুন যাতে প্যারাবেন নেই বা রাসায়নিকের মাত্রা কম। কেনার আগে তা দেখে নিতে হবে বা জিজ্ঞাসা করে নেবেন। চেষ্টা করুন এমন ময়েশ্চারাইজ়ার কিনতে যাতে বেশি উগ্র গন্ধ নেই এবং প্রাকৃতিক উপাদানে তৈরি। ব্রণর সমস্যা থাকলে ময়েশ্চারাইজ়ারে স্যালিসাইলিক অ্যাসিড থাকতে হবে। ত্বক খুব শুষ্ক হলে চেষ্টা করতে হবে এমন ময়েশ্চারাইজ়ার কেনার যাতে হায়ালুরনিক অ্যাসিড বা গ্লিসারিন থাকে। প্রোভিটামিন বি আছে কি না, তা-ও দেখে নিতে হবে।

কখন মাখবেন ময়েশ্চারাইজ়ার

শুষ্ক ত্বকের সমস্যায় রাতের বেলা শোয়ার আগে ময়েশ্চারাইজ়ার মাখাই উচিত। তবে ত্বক যদি খুব খসখসে হয়ে যায়, তা হলে দিনে দুই থেকে তিন বার ময়েশ্চারাইজ়ার মাখতেই হবে। মনে রাখবেন, ত্বক ভাল করে পরিষ্কার করে তবেই ময়েশ্চারাইজ়ার মাখবেন। কিন্তু গরম জলে কখনও মুখ ধোবেন না।

পাশাপাশি, নজর দিতে হবে খাওয়াদাওয়ার দিকেও। অনেকেই শাকসব্জি বিশেষ খান না। তার প্রভাব ত্বকে গিয়ে পড়েই। নিয়ম করে সব্জি খান। রোজ একটু ডালও খাবেন। মেপে জল খাওয়া শুরু করুন। দিনে অন্তত আড়াই থেকে তিন লিটার জল খেতে থাকলে এক সপ্তাহেই পরিবর্তন লক্ষ করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement