Puja 2024 Special

লাজে নয়, দশমীতে ভালবাসা আর সিঁদুরে রাঙা হলেন টলি নায়িকারা! কে কাকে টেক্কা দিলেন সাজে?

কারও এ বছরই ছিল প্রথম সিঁদুরখেলার অভিজ্ঞতা, কেউ আবার বেশ কয়েক বছর ধরেই মাকে বরণ করছেন। সিঁদুরের রাঙা বেশে টলিউডের কোন নায়িকা কেমন সাজলেন, রইল ঝলক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১১:৩৪
Share:

রাঙা বেশে ক্যামেরাবন্দি শ্রীময়ী-শুভশ্রী-দর্শনা। ছবি: ইনস্টাগ্রাম।

বাঙালিদের সেরা উৎসবের শেষ লগ্নের ঘোষণা হয়ে গিয়েছে তত ক্ষণে। তবে তাতে কী? টলি তারকাদের সাজপোশাকে ছিল ঠিক একই রকমের চমক। কারও এ বছরই ছিল প্রথম সিঁদুরখেলার অভিজ্ঞতা, কেউ আবার বেশ কয়েক বছর ধরেই মাকে বরণ করছেন। সিঁদুরের রাঙা বেশে টলিউডের কোন নায়িকা কেমন সাজলেন, রইল ঝলক।

Advertisement

শুভশ্রী-রাজ। ছবি: ইনস্টাগ্রাম।

শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের বিজয়া দশমীর সাজের ছবি মন কেড়ে নিয়েছে বহু অনুরাগীর। এই দিন তাঁর সাজ ছিল লাল-সাদা হ্যান্ডলুম শাড়িতে। হাতে, কানে ও গলায় ভারী সোনার গয়নায় সেজেছিলেন নায়িকা। খোলা চুল, গালে সিঁদুরের ছোঁয়া— সাবেকি সাজে শুভশ্রী যেন অপরূপা। ছেলে ইউভান আর স্বামী রাজ চক্রবর্তীকে সঙ্গে নিয়ে দেবীবরণ করলেন তিনি। ‌ইউভানের পরনে ছিল সাজা পাজামা-পাঞ্জাবি। রাজের পরনেও ছিল ফ্লোরাল প্রিন্টের পাঞ্জাবি।

সিঁদুরখেলায় মাতলেন কৌশানী মুখোপাধ্যায়। ছবি: ইনস্টাগ্রাম।

ভরা আশ্বিনেও চারদিকে যেন বসন্তের রং। সৌজন্যে কৌশানী মুখোপাধ্যায়। ‘ডাকাতিয়া বাঁশি’ গানের ছন্দে শরীরী বিভঙ্গে ঝড় তুলেছেন অভিনেত্রী। পুজোয় মুক্তি পেয়েছে তাঁর নতুন ছবি ‘বহুরূপী’। ছবিতে মুখ্য চরিত্র ‘ঝিমলি’র ভূমিকায় অভিনয় করেছেন কৌশানী। এ ছবিতে অভিনেত্রী থেকে তিনি যেন হয়ে উঠেছেন নায়িকা। দেবী দুর্গার বিদায়বেলায় মাকে বরণ করলেন কৌশানীও। পরনে ছিল সিল্কের সাদা শাড়ি লাল পাড়। হাতাকাটা লাল ব্রোকেট ব্লাউজ়, খোঁপায় ফুলের বাঁধন, ছোট লাল টিপ, গা-ভর্তি সোনার গয়নায় যেন অন্য রূপে ধরা দিলেন কৌশানী।

Advertisement

বরণের বেশে ঋতাভরী। ছবি: ইনস্টাগ্রাম।

শারদোৎসব সাবেকি সাজ ছাড়া বেমানান। অথচ ভিড়ের মধ্যে হাঁপ ধরে যাবে এমন সাজও চলবে না। দশমীতে নায়িকার পরনে ছিল সাদা-লাল সিল্কের শাড়ি। খোলা চুল, শাড়ির খোলা আঁচল সোনার গয়না আর কপালে ও গালে সিঁদুরে মাখামাখি। সদ্য মুক্তি পেয়েছে তাঁর ছবি ‘বহুরূপী’। ছবিতে তাঁর অভিনয় ছিল নজরকাড়া। কোথাও যেন ছবির চরিত্রের সাজ ছাপ ফেলেছে ঋতাভরীর দশমীর লুকেও। মা দুর্গা যেন সকলকে ভাল রাখেন, সেই কামনাই করেছেন ঋতাভরী।

দর্শনা-সৌরভ। ছবি: ইনস্টাগ্রাম।

বিয়ের পর প্রথম দুর্গাপুজোয় স্বামী সৌরভ দাসের সঙ্গে সিঁদুরখেলায় মাতলেন অভিনেত্রী দর্শনা বণিকও। পুজোর ক’দিন সাবেকি সাজেই ক্যামেরাবন্দি হয়েছেন তিনি। দশমীতে লাল টুকটুকে স্বর্ণচুরি শাড়িতে নজর কাড়লেন নায়িকা। হাতে মোটা শাখা, মাথাভর্তি সিঁদুর, সোনার গয়নায় সেজেছিলেন দর্শনা। সৌরভের পরনেও ছিল লাল পাঞ্জাবি। বিয়ের পর প্রথম সিঁদুরখেলার জন্য রংমিলান্তি সাজে ধরা দিয়েছেন জুটিতে।

কাঞ্চন-শ্রীময়ীর প্রথম সিঁদুরখেলা। ছবি: ফেসবুক।

শ্রীময়ী চট্টরাজ আর কাঞ্চন মল্লিকের বিয়ের পর এই বছরই প্রথম সিঁদুর খেললেন জুটিতে। শ্রীময়ীর পরনে ছিল আটপৌরে করে সাদা-লাল গরদের শাড়ি। গলায় সীতাহার, নাকে নথ, হাতে শাঁখা-পলা আর সোনার বালা। কাঞ্চন পরেছিলেন সাদা পাজামা-পাঞ্জাবি। স্ত্রীকে নিজের হাতে সিঁদুর পরিয়ে দিয়েছেন তিনি, ক্যামেরাবন্দি করেছেন সেই মুহূর্তটি।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement