Nigella Seeds

বর্ষাকাল আসতেই মুঠো মুঠো চুল পড়ছে? চুলের ঘনত্ব বৃদ্ধি করবে কালোজিরে, কী ভাবে মাখবেন?

চুল পড়া রুখতে অনেকেই প্রসাধনীর পিছনে গুচ্ছ গুচ্ছ টাকা খরচ করেন। তবে রূপটান শিল্পীরা কিন্তু বলছেন, ঘরোয়া টোটকাতেও চুল পড়ার হার কমানো যায়। কালোজিরে এ ক্ষেত্রে বেশ কাজের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৮:৪১
Share:

মাথায় কী ভাবে কালোজিরে মাখবেন? ছবি: সংগৃহীত।

বর্ষায় কমবেশি চুল সকলেরই পড়ে। মরসুম বদলের সঙ্গে সংক্রমণেরও সম্পর্ক রয়েছে। সেই কারণে বর্ষায় চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। আবার, চুল পড়ছে বলে যদি সারা ক্ষণ চিন্তা করতে থাকেন, তাতেও কিন্তু বিপদ বাড়বে। চুল পড়া রুখতে অনেকেই প্রসাধনীর পিছনে গুচ্ছ গুচ্ছ টাকা খরচ করেন। তবে রূপটানশিল্পীরা কিন্তু বলছেন, ঘরোয়া টোটকাতেও চুল পড়ার হার কমানো যায়। কালোজিরে এ ক্ষেত্রে বেশ কাজের। কিন্তু মাথার ত্বকে কালোজিরে কী ভাবে মাখবেন?

Advertisement

১) কালোজিরে এবং নারকেল তেল

কড়াইতে আধ কাপ নারকেল তেল গরম করুন। তার মধ্যে এক টেবিল চামচ কালোজিরে মিশিয়ে নিন। একেবারে অল্প আঁচে ফুটিয়ে নিন। খেয়াল করবেন, তেলের রং ধীরে ধীরে বদলাতে থাকবে। তার পর গ্যাস বন্ধ করে স্বাভাবিক তাপমাত্রায় আসা পর্যন্ত অপেক্ষা করুন। তার পর পরিষ্কার কাচের পাত্রে ঢেলে রাখুন। স্নানের আগে সেই তেল মাথার ত্বকে মেখে রাখুন। ঘণ্টাখানেক পর শ্যাম্পু করে নিন। কয়েক সপ্তাহ পর নিজেই তফাত বুঝতে পারবেন।

Advertisement

২) কালোজিরে এবং লেবুর রস

কালোজিরের তেলের মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। স্নানের আগে আধ ঘণ্টা এই মিশ্রণ মেখে রাখুন। তার পর শ্যাম্পু করে ফেলুন। বর্ষাকালে মাথার ত্বকে কোনও রকম সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকবে না। চুল পড়াও কমবে।

কালোজিরে এবং হেনা মিশিয়ে মাখতে পারেন। ছবি: সংগৃহীত।

৩) কালোজিরে এবং হেনা

শুকনো খোলায় কালোজিরে হালকা করে ভেজে গুঁড়ো করে নিন। মেহন্দি পাতার গুঁড়োর সঙ্গে কালোজিরের গুঁড়ো মিশিয়ে নিন। এ বার যেমন ভাবে চুলে হেনা করেন, তেমন ভাবেই করুন। এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। নতুন চুল গজাবে, অকালপক্বতাও রোধ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement