Back Acne

মুখমণ্ডলে নয়, পিঠ জুড়ে হয়েছে ব্রণ! সমাধান রয়েছে ৫ টোটকায়

ত্বকের চিকিৎসকেরা বলছেন, বর্ষাকালে এই সমস্যা আরও বেড়ে যায়। কারণ, বর্ষায় খুশকির সমস্যাও বাড়ে। ভ্যাপসা আবহাওয়ায় ঘামও বেশি হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৫:২৯
Share:

পিঠে ব্রণ হলে কী করবেন? ছবি: সংগৃহীত।

একটা বয়সে মুখ জুড়ে ব্রণ হত। এখন পিঠ ভর্তি ব্রণ হয়। নিয়মিত মুখ পরিষ্কার করতে নানা রকম প্রসাধনী ব্যবহার করেন। কিন্তু পিঠে তো হাত যায় না। তাই ছুটির দিন ছাড়া পিঠের দিকে বিশেষ নজর দেওয়া সম্ভব হয় না। আর সেই সুযোগেই পিঠে ব্রণের বাড়বাড়ন্ত হয়। ত্বক যদি তৈলাক্ত হয়, তা হলে তো কথাই নেই। ত্বকের চিকিৎসকেরা বলছেন, বর্ষাকালে এই সমস্যা আরও বেড়ে যায়। কারণ, বর্ষায় খুশকির সমস্যাও বাড়ে। ভ্যাপসা আবহাওয়ায় ঘামও বেশি হয়। তবে কয়েকটি বিষয় মাথায় রাখলেই ব্রণ সংক্রান্ত সমস্যা নিয়ন্ত্রণে রাখা যেতে পারে।

Advertisement

১) গরমেও আঁটসাঁট পোশাক পরেন। এর ফলে ঘাম বেশি হয়। পিঠের ত্বকে ঘাম জমে ঘর্মগ্রন্থিগুলি বন্ধ হয়ে যায়। ফলে সেখান থেকেই পিঠে ব্রণ, ফুসকুড়ির মতো সমস্যার শুরু। তাই এ ক্ষেত্রে সুতির হালকা পোশাক পরাই ভাল।

২) ত্বকের উন্মুক্ত রন্ধ্রে সেবাম, মৃত কোষ জমেও ব্রণ হতে পারে। পিঠ চোখের আড়ালে থাকে। সহজে হাত পৌঁছয় না বলে দেহের এই অংশটি নিয়মিত পরিষ্কারও করা হয় না। ফলে ব্রণের বাড়বাড়ন্ত হতে পারে।

Advertisement

৩) মাথায় খুশকি হচ্ছে? তা হলে পিঠে ব্রণের বাড়বাড়ন্ত হতে পারে। পিঠের উপর চুল খোলা থাকলে খুশকি ঝরে পড়তে পারে। তাই আগে মাথার ত্বকের যত্ন নিতে হবে।

স্নানের জলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন। ছবি: সংগৃহীত।

৪) বাইরে থেকে ঘেমেনেয়ে ফেরার পর শুধু পাখার তলায় বসে গা শুকিয়ে নিলেই হবে না। একেবারে স্নান করে ফেলতে হবে। পারলে স্নানের জলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন। তাতেও ব্রণের সমস্যা আটকে রাখা যায়।

৫) ব্রণের সমস্যায় টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন। নারকেল তেলের সঙ্গে টি ট্রি অয়েল মিশিয়ে ঘুমোনোর আগে ফোঁটা ফোঁটা করে ব্রণের উপর মাখিয়ে রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement