Avoiding Acne

উৎসবে ত্বকের বারোটা বাজাতে পারে তিন ‘ম’! চার সতর্কতায় মুক্তি মিলবে

‘ম’য়ের ত্র্যহস্পর্শে পুজোর ক’টা দিন মুখে র‌্যাশ, ফুশকুড়ি, ব্রণ না হওয়াটাই অস্বাভাবিক! যা ভাল পোশাক, জেল্লাদার সাজগোজ পেরিয়ে চোখে পড়বে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১৭:২১
Share:

ছবি: শাটারস্টক।

মেকআপ, মশলাদার খাবার আর ধুলোবালি, রোদ-জলের পরোয়া না করে মণ্ডপ ভ্রমণ— ‘ম’য়ের এই ত্র্যহ স্পর্শে পুজোর ক’টা দিন মুখে র‌্যাশ, ফুশকুড়ি, ব্রণ না হওয়াটাই অস্বাভাবিক! তার পরে ভাল পোশাক বা জেল্লাদার সাজগোজ, যা-ই করুন না কেন, সব পেরিয়ে চোখে পড়বে মুখের দাগ-ফুশকুড়ি। উৎসবে মেজাজ খারাপ হবে আপনারও। চার সতর্কতায় আনন্দে রাশ না টেনেও এড়াতে পারেন ‘অ্যাকনে’ বা ব্রণ-ফুশকুড়ির সমস্যা!

Advertisement

ছবি: সংগৃহীত

মুখ ভাল ভাবে পরিষ্কার করুন

মেক আপ করার আগে এবং মেক আপ তুলে ফেলার পরে ত্বক ভাল ভাবে পরিষ্কার করুন। স্পর্শকাতর ত্বকের জন্য উপযোগী ভাল ক্লিনজ়ার ব্যবহার করুন। যাতে ক্ষতিকর রাসয়নিকের পরিমাণ থাকবে কম। অ্যালকোহল মুক্ত গন্ধহীন ক্লিনজ়ার ব্যবহার করুন। যা ত্বক থেকে ধুলো ময়লা এবং অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করবে, ত্বকের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট করবে না।

Advertisement

ছবি: সংগৃহীত

খাবার যা-ই খান, প্রচুর জল খান

ত্বক আর্দ্র থাকলে ভাল থাকে। তাই খাবার যা-ই খান না কেন, প্রচুর পরিমাণে জল খান। শরীরকে আর্দ্র রাখলে ত্বকও আর্দ্র থাকবে। এর পাশাপাশি হালকা ময়েশ্চারাইজ়ারও ব্যবহার করুন। ত্বকের চিকিৎসক মনিকা কপূর জানাচ্ছেন, যে সমস্ত ময়েশ্চারাইজ়ারে সেরামাইডস, হ্যালুরোনিক অ্যাসিড, অ্যালোভেরা আছে, সেই ধরনের প্রসাধনী ত্বকের জন্য ভাল, আর্দ্রতাও বজায় রাখে অনেক ক্ষণ।

ছবি: সংগৃহীত

ভাল প্রাইমার ব্যবহার করুন

মেক আপ করার আগে ত্বকে ভাল প্রাইমার লাগিয়ে নিলে তা ত্বক আর প্রসাধনীর মধ্যে দেওয়ালের মতো কাজ করে। ফলে মেক আপের ক্ষতিকর প্রভাব ত্বকের উপরে পড়ে না। চিকিৎসক মনিকা পরামর্শ দিচ্ছেন সিলিকনযুক্ত প্রাইমার ব্যবহার করতে, যা ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করবে।

ছবি: সংগৃহীত

মেক আপ তোলার পর যত্ন

মেক আপ তোলার পরে ত্বকের একটু বাড়তি যত্ন করুন। মুখে এমন কোনও মাস্ক ব্যবহার করুন, যা ত্বককে ঠান্ডা রাখবে। গোলাপজল, চন্দন, অ্যালোভেরা, শশার রস ইত্যাদি মাস্ক হিসাবে ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement