Skin Care Tips

বয়সকালে মুখের চামড়া ঝুলে যাচ্ছে? কম খরচেই কী ভাবে টান টান হবে ত্বক, ফিরবে জেল্লা?

নিয়মিত পরিচর্যার অভাব, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া এবং বয়সের কারণে ত্বকের স্থিতিস্থাপকতা নষ্ট হয়। ফলে ত্বকের টান টান ভাব আর থাকে না। চামড়া ঝুলে পড়ে। ঘরোয়া উপায় কী ভাবে করবেন সমস্যার সমাধান?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৫
Share:

ত্বক টান টান হবে কম খরচেই। ছবি: শাটারস্টক।

বয়স হবে, কিন্তু ত্বকে তার ছাপ পড়বে না— এমন স্বপ্ন থাকলেও সকলের পক্ষে তাকে বাস্তবায়িত করা বেশ কঠিন। নিয়মিত পরিচর্যার অভাব, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া এবং বয়সের কারণে ত্বকের স্থিতিস্থাপকতা নষ্ট হয়। ফলে ত্বকের টান টান ভাব আর থাকে না। চামড়া ঝুলে পড়ে। এই সমস্যা থেকে মুক্তি পেতে নামীদামি সংস্থার প্রসাধনী ব্যবহার করেন অনেকে। অনেকে আবার খরচ করে চিকিৎসাও করান। তবে এত কিছু না করে কম খরচে ঘরে বসেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। তার জন্য ভরসা রাখতে পারেন ঘরোয়া ফেস প্যাকের উপর। জেনে নিন, কোন কোন ফেস প্যাক চামড়া ঝুলে যাওয়ার সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

Advertisement

পেঁপের ফেস প্যাক: পেঁপেতে প্যাপাইন নামক উৎসেচক থাকে, এই উৎসেচকটি ত্বকের দাগছোপ দূর করে ঝকঝকে রাখতে সাহায্য করে। ত্বক মসৃণ রাখতেও প্যাপাইনের ভূমিকা আছে। পেঁপেয় থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও সাহায্য করে। ফেস প্যাক তৈরি করতে পেঁপের সঙ্গে ব্যবহার করতে পারেন মধু। এই দুইয়ের যুগলবন্দিতে ত্বকে ফিরবে জেল্লা। একটি পাত্রে পেঁপের টুকরো আর মধু একসঙ্গে মিশিয়ে চটকে নিন। তার পর সেই মিশ্রণটি ত্বকে লাগান। উপকার পাবেন।

পেঁপেতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও সাহায্য করে। ছবি: শাটারস্টক।

নারকেল তেলের ফেসপ্যাক: নারকেল তেলে থাকে লরিক অ্যাসিড, যা ত্বকে অকালবার্ধক্য আসতে বাধা দেয়। এতে থাকা ভিটামিন এ ত্বকে কোলাজেন উৎপাদন বাড়িয়ে তোলে, ফলে ত্বকে বয়সের ছাপ পড়ে না সহজে। মাস্কটি তৈরি করতে নারকেল তেলের সঙ্গে মধু মিশিয়ে নিন। তার পর ত্বকে ব্যবহার করে আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

Advertisement

মুলতানি মাটির ফেসপ্যাক: ত্বকের শিথিলতা দূর করতে মুলতানি মাটি বেশ কার্যকর। তৈলাক্ত ত্বকের সমস্যাও দূর করে। মুলতানি মাটির সঙ্গে ডিমের সাদা অংশ আর দই ভাল করে ফেটিয়ে মুখে মেখে নিন। ফেস প্যাকটি শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন থেকে চার দিন ব্যবহার করলে ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement