Anti-Aging Face Pack

সালোঁয় যাওয়ার সময় পাচ্ছেন না? ত্বকের তারুণ্য ধরে রাখতে মাখতে শুরু করুন ঘরোয়া ৩ প্যাক

সারা বছর নিজের দিকে তাকানোর সময় না পেলেও পালা-পার্বণের সময়ে একটু-আধটু চর্চা করতেই হয়। ঘরোয়া উপায়ে কী কী করলে ত্বকের তারুণ্য বজায় থাকবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৯
Share:

ছবি: সংগৃহীত।

রোদে পোড়া, দাগছোপ, ব্রণ, আসন্ন বয়সের ছাপ! এরই মধ্যে জোরকদমে চলছে পুজোর প্রস্তুতি। সালোঁয় যাওয়ার ইচ্ছে হলেও এখন জায়গা পাওয়া যাবে কি না সন্দেহ। সারা বছর নিজের দিকে তাকানোর সময় না পেলেও পালা-পার্বণের সময়ে একটু-আধটু চর্চা করতেই হয়। ঘরোয়া উপায়ে কী কী করলে ত্বকের তারুণ্য বজায় থাকবে?

Advertisement

১) মধু এবং কোকো পাউডার:

ছোট একটি পাত্রে ১ টেবিল চামচ মধু, ২ টেবিল চামচ কাঁচা দুধ এবং কোকো পাউডার ভাল করে মিশিয়ে নিন। মিনিট পনেরো এই মিশ্রণ মেখে রেখে দিন। তার পর হালকা ভাবে ঘষে তুলে ফেলুন। ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ত্বকের ধরন অনুযায়ী ভাল কোনও ময়েশ্চারাইজ়ার মেখে নিন।

Advertisement

২) ওটমিল এবং গুঁড়ো হলুদ:

ছোট একটি পাত্রে ১ চা চামচ গুঁড়ো হলুদ, আধ কাপ ওটমিল, ১ চা চামচ কাঠবাদামের তেল ভাল করে মিশিয়ে নিন। সেই মিশ্রণ মুখে মেখে রাখুন বেশ খানিক ক্ষণ। হালকা হাতে ঘষে তুলে ফেলুন। শুষ্ক ত্বকে এক্সফোলিয়েটর হিসাবেও দারুণ কাজ করে এই প্যাক। বলিরেখা পড়ার আগে থেকে যদি এই মিশ্রণ মাখতে শুরু করেন, তা হলে ত্বকের তারুণ্য খানিকটা হলেও বজায় রাখা সম্ভব হবে।

৩) টক দই এবং লেবুর রস:

শেষ মুহূর্তে সালোঁয় যাওয়ার উপায় নেই। অথচ নিষ্প্রাণ ত্বক নিয়ে বন্ধুদের সঙ্গে বেরোতেও ভাল লাগছে না। তবে ঘরোয়া একটি টোটকা জানা থাকলে ত্বক মুহূর্তে জেল্লাদার হয়ে উঠতে পারে। টক দই এবং লেবুর রস— ব্যস, এই দু’টি উপকরণ মিশিয়ে মুখে মেখে নিলেই হবে। মিনিট পনেরো রেখে, ঈষদুষ্ণ জলে ধুয়ে নিলেই ত্বকের কালচে দাগছোপ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement