Face Mask for Hydration

গরমে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ৩ উপাদান দিয়ে তৈরি করে ফেলতে পারেন বিশেষ এক মাস্ক

ত্বকের সামগ্রিক স্বাস্থ্যের জন্য ক্ষার-যুক্ত সাবান বা ফেসওয়াশ ব্যবহার করতে বারণ করা হয়। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে মুখে টোনারও স্প্রে করেন অনেকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ২০:৩৩
Share:

ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ছে? ছবি: সংগৃহীত।

বৃষ্টির আশায় মানুষ চাতক পাখি হয়ে গিয়েছে। ঘরে পাখার তলায় বসেও গরমে দর দর ঘাম হচ্ছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতাও যথেষ্ট। কিন্তু এত কিছু সত্ত্বেও ত্বক কিন্তু শুষ্ক হয়েই চলেছে। রোদের তাপ, দূষণ থেকে ত্বকের জেল্লাও নষ্ট হয়। ত্বকের সামগ্রিক স্বাস্থ্যের জন্য ক্ষার-যুক্ত সাবান বা ফেসওয়াশ ব্যবহার করতে বারণ করা হয়। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে মুখে টোনারও স্প্রে করেন অনেকে। তবে রূপটানশিল্পীরা বলছেন, মুখের আর্দ্রতাজনিত সমস্যা দূর করতে ঘরোয়া টোটকা কিন্তু দারুণ কাজের। মাত্র তিনটি উপকরণেই এই ‘হাইড্রেটিং মাস্ক’ তৈরি করা যায়।

Advertisement

কী ভাবে তৈরি করবেন এই ফেস মাস্ক?

শসা, অ্যালো ভেরা এবং দই। এই তিনটি উপাদান দিয়ে বানানো মাস্ক ত্বকের আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি হারানো জেল্লা ফেরাতেও সাহায্য করে।

Advertisement

মিক্সিতে কয়েক টুকরো শসা, অল্প পরিমাণে অ্যালো ভেরার শাঁস এবং অল্প টক দই ব্লেন্ড করে নিন। এ বার মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে এই মাস্ক মুখে মেখে নিন। মিনিট পনেরো রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement