Hair Care Tips

চুল গজানোর জন্য ক্রমাগত পেঁয়াজের রস মাখছেন? লাভ হচ্ছে না ক্ষতি?

মা-ঠাকুমাদের বলতে শুনবেন, পেঁয়াজের রস লাগালে চুল পড়া বন্ধ হয়। চুল লম্বা করতে ও ঘনত্ব বাড়াতেও পেঁয়াজের রস খুবই উপকারী। কিন্তু, রোজ মাখা কি ভাল?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ০৯:৪৯
Share:

পেঁয়াজের রস ভাল, না খারাপ। ছবি: সংগৃহীত।

চুল পাতলা হয়ে গেলে বা টাক পড়তে শুরু হলে, পেঁয়াজের রস লাগানোর উপকারিতা কমবেশি সকলেই জানেন। মা-ঠাকুমাদের বলতে শুনবেন, পেঁয়াজের রস লাগালে চুল পড়া বন্ধ হয়। চুল লম্বা করতে বা চুলের ঘনত্ব বাড়াতেও পেঁয়াজের রস খুবই উপকারী। পেঁয়াজের রসে আছে এক ধরনের অ্যান্টিঅক্সিড্যান্ট, যা চুলের গোড়ায় হাইড্রোজেন পার অক্সাইডের মাত্রা কমায়। ফলে চুল অকালে পেকে যায় না। এ তো গেল গুণের কথা। এই টোটকার কিছু সমস্যাজনক দিকও আছে। নতুন চুল গজানোর লোভে ক্রমাগত পেঁয়াজের রস রোজ মাখতে শুরু করলে হিতে বিপরীত হবে। পেঁয়াজের রস থেকে কী কী পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে, তা জেনে নিয়ে সতর্ক থাকুন।

Advertisement

পেঁয়াজের রসে প্রচুর পরিমাণে সালফার থাকে। যে কারণে মাথার ত্বকে চুলকানি, অ্যালার্জি হতে পারে। অনেকেরই ত্বক সংবেদনশীল। অ্যালার্জির ধাতও আছে। তাঁরা আগে মাথার কিছু অংশে অল্প পরিমাণে পেঁয়াজের রস লাগিয়ে দেখুন। যদি চুলকানি না হয়, তা হলে সপ্তাহে দু’দিন অল্প করে মাখতে পারেন।

সপ্তাহে এক দিন বা দু’দিন পেঁয়াজের রস লাগানো উচিত। রোজ রোজ একেবারেই নয়। মাথার সামনে চুল পাতলা হয়ে গিয়েছে বা টাক পড়ছে, আর আপনিও সেখানে একগাদা পেঁয়াজের রস লাগিয়ে রাখলেন ঘণ্টার পর ঘণ্টা, তাতে কিন্তু মাথার ত্বকে সংক্রমণও হতে পারে। পেঁয়াজের রসে আছে অক্স্যালিক অ্যাসিড। যা বেশি মাত্রায় চুলের গোড়ায় জমা হলে, চুল গজানোর বদলে ঝরতে শুরু করবে। মাথার ত্বকের আর্দ্রতা শুষে নেয় এই উপাদান, ফলে ত্বক শুষ্ক ও খসখসে হয়ে যেতে শুরু করে।

Advertisement

আরও একটি বিষয় মাথায় রাখতে হবে। পেঁয়াজের রস চুলে লাগালেও তা আধ ঘণ্টা পরেই ভাল করে ধুয়ে ফেলুন। না হলে মাথায় উগ্র গন্ধ তো হবেই, পেঁয়াজের রসের কোলাজেন চুলের সঙ্গে লেগে থাকবে। দেখবেন, ভাল করে চুল ধোয়ার পরেও গন্ধ যাচ্ছে না। আর আপনি যদি তার উপরে বেশি রাসায়নিক দেওয়া কড়া শ্যাম্পু ব্যবহার করে ফেলেন, তা হলে চুলের আরও বেশি ক্ষতি হবে।

মনে রাখবেন, পেঁয়াজের রস থেকে কিন্তু ‘স্ক্যাল্প একজ়িমা’ হতে পারে। মাথার ত্বকে লালচে র‌্যাশ দেখা দেবে। ত্বক শুকিয়ে আঁশের মতো খসখসে হয়ে যাবে। প্রচণ্ড চুলকানি হবে মাথায়। তখন চুল কেটে ফেলে ওষুধ লাগানো ছাড়া আর উপায় থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement