Men's Fashion Ideas

বৃষ্টি হলেও ভ্যাপসা গরম, ছেলেরা কেমন পোশাক পরলে আরাম পাবেন? পোশাকের রং থেকে ধরন, রইল খুঁটিনাটির হদিস

অফিস হোক বা অনুষ্ঠান, কী ধরনের পোশাক বেছে নিলে স্বস্তিও হবে আবার স্টাইলও বজায় থাকবে, তা জেনে নিন। কেমন শার্ট, টি-শার্ট বা প্যান্ট পরবেন জেনে রাখুন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৩:৩২
Share:

বৃষ্টি, ভ্যাপসা গরমে নাজেহাল। কেমন পোশাক পরবেন ছেলেরা। ছবি: ফ্রিপিক।

বৃষ্টি হচ্ছে রোজই। কিন্তু গরম কমার নাম নেই। একেই বৃষ্টিতে স্যাঁতসেঁতে পরিবেশ, তার মধ্যেই গুমোট গরমে দরদর করে ঘামও হচ্ছে। আবহাওয়া যতই প্রতিকূল হোক না কেন, তাতে তো আর রোজের কাজ বন্ধ করা যাবে না। বাসে-ট্রেনে ভিড় ঠেলে যাতায়াত করতেই হবে। আবার অনুষ্ঠান-পার্টিতেও যেতে হবে। কাজেই এই সময়ে এমন পোশাক বেছে নিতে হবে যা আরামদায়ক। মেয়েরা ফ্যাশন নিয়ে যতটা মাথা ঘামান, সব ছেলেরা ততটা নন। মনে রাখতে হবে, এমন পোশাক বেছে নেবেন যা গরমে স্বস্তি দেবে আবার স্টাইলের সঙ্গেও আপোস করতে হবে না।

Advertisement

গরমে কটকটে বা গাঢ় রঙের পোশাক না পরাই বাঞ্ছনীয়। এই সময়ে বেছে নিতে পারেন সাদা রঙের পোশাক। তবে রোজ তো আর সাদা শার্ট পরা যায় না। তাই হালকা রঙের মধ্যে বেছে নিতে পারেন ঘিয়ে, আকাশী, হালকা সবুজ বা হালকা বাদামি রং। যে কোনও সহনশীল রং হলেই দেখবেন ততটা অস্বস্তি হচ্ছে না। কালো ও কালচে শেডের রংগুলো বাদে যে কোনও রঙের শার্ট বা টি-শার্টই পরতে পারেন। তবে খুব ঝলমলে পোশাক দেখতে ভাল লাগবে না। কোনও পার্টি হোক বা বন্ধুদের সঙ্গে আউটিং, কী রঙের পোশাক পরবেন বুঝতে না পারলে, হালকা অলিভ গ্রিন আর বাদামি রঙের জুটি পরতে পারেন। গায়ের রং যেমনই হোক না কেন, সকলকেই এই দুই রং বেশ মানায়।

আকাশি রং আর কালোর মেলবন্ধন কিন্তু সব ছেলেকেই দারুণ মানায়। অফিস হোক বা কোনও অনুষ্ঠান, আকাশি শার্টের সঙ্গে কালো জিন্‌স রাখতেই পারেন পছন্দের তালিকায়।

Advertisement

রঙের বিষয়টা তো হল। এ বার যে দিকে নজর দিতে হবে তা হল পোশাকের কাপড়। ছেলেরা যেহেতু দিনের বেশির ভাগ সময় বাইরে কাটান, তাই আরামদায়ক ফ্রেবিকের কথা মাথায় রাখুন। সুতির চেয়ে আরামদায়ক কিছু হতে পারে না। লিনেনের পোশাকও পরতে পারেন। লিনেনের কাপড় দ্রুত ঘাম শুষে নেয়, হাওয়া চলাচলের জায়গা থাকে।

সাদা বা হালকা রঙের পোশাক পরলে গরমে স্বস্তি পাবেন। ছবি: ফ্রিপিক।

টাইট পোশাকের পরিবর্তে পরুন ঢিলেঢালা পোশাক৷ রোদে বেরনোর সময় ফুলহাতা পোশাক পরুন৷ অফিসে যাওয়ার সময় ব্যাগে অতিরিক্ত একটি জামা নিয়ে যান৷ গরমে ঘেমে ভিজে যাওয়া জামা বা বৃষ্টিতে ভেজা জামা পরে থাকবেন না। অফিসে ঢুকে জামা বদলে নিন।

ঢিলেঢালা পোশাক এখন বেশ পছন্দ করছেন ছেলেরা। অফিসে ফর্ম্যাল শার্ট-প্যান্ট পরলেও, ঘরোয়া আড্ডা বা অনুষ্ঠান, সান্ধ্য পার্টিতে ঢোলা কাঁধ বা ‘ড্রপ শোল্ডার’-এর পোশাকের খুব চল। মানে নিজের মাপের চেয়ে এক সাইজ বড় (ওভার সাইজ) পোশাক এখন পরতে পারেন অনায়াসে। বলিউড তারকা থেকে মডেল— ‘ওভার সাইজ‘ পোশাকের এখন খুব চল। ঢিলেঢালা প্যান্টও পছন্দ করছেন ছেলেরা। কার্গো প্যান্ট, ক্যাজুয়াল ট্রাউজার, চেক প্যান্ট ভালই চলছে।

অফিস ইন্টারভিউ হোক বা জরুরি মিটিং, নিশ্চিন্তে গলিয়ে নিতে পারেন ‘সামার ব্লেজ়ার’। গরমে স্যুট পরতে না চাইলে সুতির ‘সামার ব্লেজার’ পরতে পারেন। দেখতে ভাল লাগবে এবং আরামদায়কও। এখন বিভিন্ন ফ্যাশন শো-তে ‘সামার ব্লেজ়ার’ এর প্রদর্শন হয়। নামী ব্র্যান্ডের শো রুমে বা শপিং মলে গেলে পেয়ে যাবেন। হালকা রং দেখে কেনাই ভাল।

গরমের দিনে পরার মতোও ব্লেজ়ার বেরিয়ে গিয়েছে এখন। ছবি: ফ্রিপিক।

টুকটাক বাইরে বেরোচ্ছেন বা বন্ধুদের সঙ্গে আড্ডা, দোকানবাজারে যাওয়ার সময়ে শর্টস গলিয়ে নিন। শর্টসের সঙ্গে উপরের পোশাকটি কেমন বেছে নিচ্ছেন তা-ও ভাবনায় রাখুন। যদি স্পোর্টস শর্টস পরেন তা হলে শার্ট পরবেন না, বদলে ‘ওভার সাইজ’ টি-শার্ট আর স্নিকার পরুন। লিনেন শর্টস পরলে তার সঙ্গে সাধারণ টি-শার্ট পরতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement