Skin Care Tips

৫ ভুল: ফেশিয়ালের পরে করলে ত্বকে আসবে না জেল্লা, সমস্ত খরচ হবে মাটি

ফেশিয়াল করলেই ত্বকের যত্ন শেষ হয়ে গেল, বিষয়টি এত সহজ নয়। বরং আসল যত্ন শুরু হয় তার পর থেকেই। কারণ ফেশিয়াল করার উপকারিতা তখনই পাওয়া সম্ভব, যদি তার পরের কয়েকটি দিন কিছু নিয়ম মেনে চলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৫:২২
Share:

ফেশিয়ালের পর কোন ৫ ভুল এড়িয়ে চলবেন? ছবি: শাটারস্টক।

ত্বকের জেল্লাভাব ধরে রাখতে মাসে দু’-এক বার ফেশিয়াল করেন অনেকেই। সাঁলোয় গিয়ে না হলেও বাড়িতে করেন ত্বকের পরিচর্যা। তবে ফেশিয়াল করলেই ত্বকের যত্ন শেষ হয়ে গেল, বিষয়টি এত সহজ নয়। বরং ফেশিয়াল করার পরেই আসল যত্ন শুরু হয়। কারণ ফেশিয়াল করার উপকারিতা তখনই পাওয়া সম্ভব, যদি তার পরের কয়েকটি দিন কিছু নিয়ম মেনে চলেন।

Advertisement

১. শুধু ফেশিয়াল করলেই হবে না। ভিতর থেকে ত্বকের আর্দ্রতা থাকা জরুরি। এতে ত্বক মসৃণ এবং কোমল থাকবে। ফেশিয়াল করার সময় যে উপাদানগুলি ব্যবহার করতে হয়, সেগুলি ত্বকের আর্দ্রতা শোষণ করে নেয়। তাই জল খাওয়া জরুরি।

২. ত্বকের যত্নের আরও একটি ধাপ হল ক্লিনজিং। ফেশিয়াল করার পরেও সেটি মেনে চলতে হবে। তবে কী ধরনের ক্লিনজ়ার ব্যবহার করছেন, সেটি গুরুত্বপূর্ণ। ত্বকের ধরন বুঝে উপযুক্ত ক্লিনজ়ার ব্যবহার করুন।

Advertisement

৩. শুধু ক্লিনজ়ার ব্যবহার করেই থেমে গেলে চলবে না। মাখতে হবে ময়েশ্চারাইজ়ারও। ত্বক যদি তৈলাক্ত অথবা শুষ্ক হয়, সে ক্ষেত্রে জলের পরিমাণ বেশি, এমন ময়েশ্চারাইজ়ার ব্যবহার করুন। তাতে ত্বক ভাল থাকবে।

৪. ফেশিয়াল করার পর সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। এতে সূর্যের অতিবেগনি রশ্মির হাত থেকে ত্বক সুরক্ষিত থাকে। তবে এসপিএফ ৩০ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন।

ফেশিয়াল করার পর মুখে সাবান না লাগানোই ভাল। ছবি: সংগৃহীত।

কোনগুলি করবেন না?

১. বার বার মুখে হাত দেবেন না। কারণ, হাত সব সময় পরিষ্কার থাকে না। হাতে থাকা নোংরা ত্বকের রন্ধ্রে রন্ধ্রে চলে যেতে পারে। তাই মুখে হাত দিতে হলে ধুয়ে নিন আগে।

২. ফেশিয়াল করার অন্তত ১০ দিনের মধ্যে চড়া মেকআপ ব্যবহার করবেন না। মেকআপ ব্যবহার করলে যে কারণে ফেশিয়াল করলেন, তা ব্যর্থ হতে পারে। তাই কয়েক দিন মেকআপ করা থেকে দূরে থাকুন।

৩. ফেশিয়াল করার পর মুখের রোম না তোলাই ভাল। মাসখানেক গেলে তবেই এ সব করুন।

৪. ফেশিয়াল করার পর মুখে সাবান না লাগানোই ভাল। ফেশিয়ালের ৭২ ঘণ্টা পর মাইল্ড ফেসওয়াশ ব্যবহার করা যেতে পারে।

৫. ফেশিয়াল করানোর পরেই রোদে বেরোনো যাবে না। ২৪ ঘণ্টা এই নিয়ম মানতে পারলে আরও ভাল হয়। কারণ, এই সময়ে ত্বকের স্পর্শকাতরতা বেড়ে যায়। ফলে ত্বক চট করে ক্ষতিগ্রস্ত হতে পারে। সহজে ট্যানও পড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement