Homemade Lipsticks

ঠোঁট রাঙাতে রাসায়নিক নয়, ভরসা রাখতে পারেন ভেষজেও

বাজারচলতি লিপস্টিকে ব্যবহৃত রাসায়নিক যদি এড়াতে চান, বাড়িতেই বানিয়ে নিতে পারেন ঠোঁট রাঙানোর ভেষজ রং।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৫:০১
Share:

বাড়িতেই বানিয়ে নিতে পারেন ঠোঁট রাঙানোর ভেষজ রং ছবি: সংগৃহীত।

সাজগোজ কম হলেও, চুল যদি পরিপাটি থাকে, ঠোঁটে থাকে লিপস্টিকের ছোঁয়া, তবে দিব্যি মানিয়ে যায়। কিন্তু কলেজ হোক বা কর্মক্ষেত্র, প্রতিদিন সাজগোজে যদি লিপস্টিক ব্যবহার করতে হয়, তা হলে কিন্তু ঠোঁটের বারোটা বেজে যেতে পারে। বাজারচলতি বেশিরভাগ লিপস্টিকেই থাকে কোনও না কোনও রাসায়নিক, কৃত্রিম রং। প্রতি দিন ব্যবহারে তার প্রভাব পড়তে পারে ঠোঁটে। একবার ভাবুন তো, অনেক অনেক বছর আগে যখন লিপস্টিকের নাম কেউ শোনেননি, তখন কি মহিলারা সাজতেন না! কী ভাবে? রকমারি সব্জির রঙেই কিন্তু রাঙিয়ে ফেলতে পারেন ঠোঁট। বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ভেষজ লিপস্টক।

Advertisement

উপকরণ

বিটের রস, নারকেল তেল

Advertisement

প্রণালী

একটি পাত্রে ৫-৬ চামচ বিটের রস নিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। ঘণ্টা খানেক পরে তার সঙ্গে মিশিয়ে দিন ২ টেবিল চামচ নারকেল তেল। মিশ্রণটি ফ্রিজে ভরে রাখুন। জমাট বাঁধলে তা দিয়েই রঙিন হবে ঠোঁট। বিট ও নারকেল তেলের গুণে ঠোঁট হবে মসৃণ, কোমল। তবে এই লিপস্টিক কিন্তু ফ্রিজেই রাখতে হবে।

উপকরণ

২ চা চামচ অলিভ অয়েল, ২-৩টি ব্ল্যাক বেরি, ২-৩টি র‌্যাস্‌পবেরি, একমুঠো বেদানা

প্রণালী

দুই ধরনের বেরি ও বেদানার রস একসঙ্গে মিশিয়ে নিন। যোগ করুন অলিভ অয়েল। একটি ছোট কাচের পাত্রে মিশ্রণটি ঢেলে ফ্রিজে ভরে নিন। জমাট বেঁধে গেলে তৈরি হয়ে যাবে গাঢ় লালচে ভেষজ লিপস্টিক।

উপকরণ

১ টেবিল-চামচ ‘বি-ওয়্যাক্স’, ১ চা-চামচ শিয়া বাটার, ১ চা-চামচ জমাট বাঁধা নারকেল তেল, সামান্য দারচিনি গুঁড়ো ও হলুদ গুঁড়ো।

প্রণালী

একটি পাত্রে গরম জল নিয়ে তার উপরে একটি পাত্রে ‘বি ওয়াক্স’ গলিয়ে নিন, একে একে সমস্ত উপকরণ মোমের সঙ্গে মিশিয়ে নিন। এতে হালকা বাদামী রং আসবে। ঘন মিশ্রণটি ঘরের তাপমাত্রায় এলে কাচের ছোট শিশিতে ভরে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। তৈরি হয়ে যাবে বাদামী লিপস্টিক। নির্ভয়ে ঠোঁট রাঙাতে পারেন এই ধরনের লিপস্টক দিয়ে। শিয়া বাটার, নারকেল তেল ঠোঁট আর্দ্র ও কোমল করতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement