Skin Care Tips

ড্রেসিংটেবিল ভর্তি প্রসাধনী, অথচ ত্বকের হাল ফিরছে না? হেঁশেলের উপাদান ব্যবহার করে দেখতে পারেন

নামী সংস্থার দামি প্রসাধনী কিনতেও গাঁটের কড়ি কম খরচ হয় না। তার চেয়ে হেঁশেলের কয়েকটি উপকরণ দিয়েই যদি ত্বকের সমস্যার সমাধান করা যায়, তার চেয়ে ভাল কিছু কি আছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ২০:৪৭
Share:

ত্বকের যত্নের ঘরোয়া টোটকা। ছবি: সংগৃহীত।

ড্রেসিংটেবিল জুড়ে সারি সারি প্রসাধনী। তার মধ্যে প্রায় অর্ধেকই ত্বকের জন্য ব্যবহৃত। ময়েশ্চারাইজার থেকে ক্রিম— তালিকায় বাদ নেই কিছুই। পালা করে প্রতিটি প্রসাধনী ব্যবহারও করা হয়। তবু যে উদ্দেশ্যে প্রসাধনী কিনেছেন, সেটি কিছুতেই পূরণ হচ্ছে না। ত্বকের সমস্যা যে তিমিরে ছিল, সেখানেই রয়েছে। নামী সংস্থার দামি প্রসাধনী কিনতেও গাঁটের কড়ি কম খরচ হয় না। তার চেয়ে হেঁশেলের কয়েকটি উপকরণ দিয়েই যদি ত্বকের সমস্যার সমাধান করা যায়, তার চেয়ে ভাল কিছু কি আছে?

Advertisement

১) স্বাস্থ্য সচেতন অনেকেই রান্নায় সর্ষের তেলের বদলে অলিভ অয়েল ব্যবহার করে থাকেন। তবে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং স্বাস্থ্যকর ফ্যাটযুক্ত এই তেল, চুল এবং ত্বক দুইয়ের যত্নেই ব্যবহার করা যায়। মুখ থেকে মেকআপ তোলার কাজে অনেকেই অলিভ অয়েলে ব্যবহার করেন।

২) প্রাকৃতিক ব্লিচ হিসাবে কাজ করে লেবুর রস। যা ত্বকের কালচে ছোপ, মেচেতার দাগ দূর করতে সাহায্য করে। মধু কিংবা জলের সঙ্গে লেবুর রস মিশিয়ে, টোনার হিসাবে ব্যবহার করা যায়।

Advertisement

৩) সর্দি-কাশি নিরাময়ে মধু খাওয়ার চল বহু পুরনো। কিন্তু ত্বকের আর্দ্রতা ধরে রাখতে মধুর ভূমিকা অপরিসীম। প্রকৃতি থেকে পাওয়া এই তরল সোনা দিয়ে তৈরি ফেসমাস্ক শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement