Stress Eating

অফিসের চাপ কাটাতে ঘন ঘন রেস্তরাঁয় যাচ্ছেন? ‘স্ট্রেস ইটিং’ আটকাবেন কোন ৩ উপায়ে?

মানসিক চাপে থাকলে খাওয়াদাওয়ার প্রতি ঝোঁক বাড়ে। ঘন ঘন বাইরের খাবার খাওয়ার কারণে অন্য সমস্যা দেখা দেয়। তাই এই অভ্যাসে রাশ টানা জরুরি। ‘স্ট্রেস ইটিং’ আটকানোর উপায়গুলি কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৭:৪৬
Share:

‘স্ট্রেস ইটিং’ করেন? ছবি: সংগৃহীত।

অফিসের নানা ঝামেলা নিয়ে কয়েক দিন ধরেই মানসিক চাপ যাচ্ছে ইন্দ্রাণীর। অফিস থেকে বেরিয়েও সেই চাপ পিছু ছাড়ছে না। তবে একমাত্র রেস্তরাঁয় গেলেই খানিকটা হালকা লাগছে। খাবারের গন্ধ আর স্বাদে সাময়িক ভাবে মন থেকে মুছে যাচ্ছে সব কিছু। তাই প্রায় প্রতি দিনই অফিস থেকে ফেরার পথে ইন্দ্রাণীর গন্তব্য হয় বিরিয়ানি, চিনা খাবারের দোকান। কিন্তু এই ক’দিনে বাইরের খাবার খেয়ে চাপ না কমলেও, ওজন বেড়ে গিয়েছে। মানসিক চাপে থাকলে খাওয়াদাওয়ার প্রতি ঝোঁক বাড়ে। ঘন ঘন বাইরের খাবার খাওয়ার কারণে অন্য সমস্যা দেখা দেয়। তাই এই অভ্যাসে রাশ টানা জরুরি। ‘স্ট্রেস ইটিং’ আটকানোর উপায়গুলি কী?

Advertisement

অন্য কাজে মন দিন

নিজেকে অন্য কাজে ব্যস্ত রাখুন। এমন কিছু করতে পারেন, যা আনন্দ দেয়। বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়া হোক কিংবা সিনেমা দেখা— তা হলেও মানসিক চাপ অনেকটা কাটবে। ধ্যান কিংবা শরীরচর্চা করলেও উপকার পাওয়া যাবে।

Advertisement

জল বেশি খান

শরীর তৃষ্ণার্ত থাকলে খাবার খেতে বেশি ইচ্ছা করে। তাই শরীরে জলের ঘাটতি তৈরি হতে দেওয়া যাবে না। বেশি করে জল খেলে ঘন ঘন খাবার মুখে তুলতেও ইচ্ছা করবে না। তা ছাড়া জল বেশি খেলে মানসিক চাপ কমে।

শরীরচর্চা করতে পারেন

মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে রেস্তরাঁয় না গিয়ে, বরং শরীরচর্চায় মনোনিবেশ করতে পারেন। হাঁটাচলা, যোগাসন, ঘরোয়া ব্যায়াম মানসিক চাপ কমাতে সাহায্য করে। মানসিক চাপ হাতের মুঠোয় রাখলে খাওয়াদাওয়ার প্রতিও ঝোঁক কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement