Pigmentation on the neck

সুগন্ধি ব্যবহারের ভুলেই কি ঘাড়ে-গলায় কালো দাগ হচ্ছে? কুঁচকে যাচ্ছে চামড়া, সারবে কী উপায়ে?

দাগ তুলতে সাবান বা কোনও রাসায়নিক দেওয়া প্রসাধনী দিয়ে ঘষাঘষি করেন অনেকে। এতে ত্বকের আর্দ্রতা কমে গিয়ে সমস্যা আরও বাড়ে। ঘাড়ে, গলার কাছে র‌্যাশ হতে দেখা যায়। ত্ব

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১০:৩৮
Share:

ঘাড়ে-গলায় সরাসরি সুগন্ধি স্প্রে করেন? কী ভুল হচ্ছে? ছবি: ফ্রিপিক।

গলায় ও ঘাড়ে গাঢ় কালচে দাগ পড়ে যায় অনেকের। ঘাড়ের কাছে চামড়া কুঁচকে যাওয়া, সেখানে ফুস্কুড়ি, চুলকানির সমস্যাও হয়। অনেকেই এই দাগকে ময়লা ভেবে ভুল করেন। আসলে ত্বকে মেলানিন রঞ্জকের কমবেশির কারণেই এই কালচে দাগ হয়। দাগ তুলতে সাবান বা কোনও রাসায়নিক দেওয়া প্রসাধনী দিয়ে ঘষাঘষি করেন অনেকে। এতে ত্বকের আর্দ্রতা কমে গিয়ে সমস্যা আরও বাড়ে। ঘাড়ে, গলার কাছে র‌্যাশ হতে দেখা যায়। ত্বকে জ্বালাভাবও হয়। কেন হয় এই কালচে দাগ? সারবে কী উপায়ে?

Advertisement

চিকিৎসকেদের কথায়, গলা ও ঘাড়ের কাছে এই কালচে দাগকে বলা হয় ‘অ্যাকান্থোসিস নিগ্রিকানস’। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে অথবা ‘ইনসুলিন রেজিস্ট্যান্স’ হলে এমন দাগ দেখতে পাওয়া যায়। চামড়া কুঁচকে যেতে শুরু করে। আবার অত্যধিক সুগন্ধি ব্যবহারের কারণেও এমন দাগ হতে পারে।

একাধিক গবেষণায় দাবি করা হয়েছে, বেশি মাত্রায় অ্যালকোহল দেওয়া সুগন্ধি ব্যবহার করলে ত্বকের স্বাভাবিক রং নষ্ট হতে থাকে। দেখা গিয়েছে, ওই ধরনের সুগন্ধি ঘাড়ে বা গলায় লাগিয়ে রোদে বেশি ক্ষণ থাকলে সূর্যের অতিবেগনি রশ্মির সঙ্গে সুগন্ধির রাসায়নিকের বিক্রিয়া হয়ে ত্বকের ওই অংশের মেলানিনের মাত্রার হেরফের হয়। ত্বকের পিএইচের ভারসাম্য নষ্ট হতে থাকে। ফলে ত্বক কালো হয়ে যেতে থাকে। একে চিকিৎসার ভাষায় বলা হয় ‘ফাইটো-ফটোডার্মাটাইটিস’। ত্বক শুধু কালো হওয়াই নয়, ত্বকের ওই অংশে র‌্যাশ, চুলকানিও হতে পারে। ত্বকের অ্যালার্জিও দেখা দিতে পারে।

Advertisement

তাই এমন সুগন্ধি ব্যবহার করতে হবে যাতে অ্যালকোহলের মাত্রা কম। কেনার আগে দেখে নিতে হবে সুগন্ধিতে অ্যালুমিনিয়াম, ইথাইল অ্যালকোহল আছে কি না। এই উপাদানগুলি ত্বকের জন্য ক্ষতিকর। আলফা হাইড্রক্সি অ্যাসিড দিয়ে ত্বকের এক্সফোলিয়েশন করলেও এমন কালো দাগছোপ উঠে যেতে পারে। তবে যদি ত্বকে অ্যালার্জি হয় বা প্রদাহ হতে থাকে, তা হলে এক্সফোলিয়েশন করালে তার উল্টো প্রভাব পড়তে পারে। তার থেকে কম রাসায়নিক আছে এমন হালকা ময়শ্চারাইজ়ার ব্যবহার করলে ভাল ফল হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement